অন্যান্য

মেহেরপুরের আমঝুপিতে ট্রান্সমিটার চুরি ।। ৪’শ বিঘা আবাদী জমি ক্ষতির মুখে

By মেহেরপুর নিউজ

February 20, 2016

শহিদুল ইসলাম, ২০ ফেব্রুয়ারী: মেহেরপুর সদর উপজেলার আমঝুপি গ্রামের আমন জোলা মাঠ থেকে গভীর নলকুপের ৩০ কেভি সম্পন্ন ৪টি ট্র্যান্সমিটার চুরি হয়েছে। এতে এলাকার ৪’শ বিঘা আবাদি জমি সেচের অভাবে হুমকিতে পড়েছে। শুক্রবার গভীর রাতে সংঘবদ্ধ চোরের দল এ ঘটনা ঘটিয়েছে।

স্থানীয় কৃষকরা জানান, রাতের কোনো এক সময় আমনজোলা মাঠের মোস্তাক রাজার ৫ কেভি করে ৩টি এবং পাশের আলী রেজা ও ফিরোজ উদ্দিনের যৌথ মালিকানাধীন গভীর নলকুপের ১৫ কেভি সম্পন্ন ১টি ট্র্যান্সমিটার চুরি করে নিয়ে গেছে সংঘবদ্ধ চোরের দল। এঘটনায় মেহেরপুর সদর থানায় খবর দিলে পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদশন করে চুরির আলামত সংগ্রহ করেছন। এদিকে, ট্রান্সমিটার গুরি চুরি হয়ে যাওয়াতে তার আওতায় প্রায় ৪’শ বিঘা আবাদী জমি সেচের অভাবে হুমকিতে পড়েছে। দ্রুত ট্র্যান্সমিটার প্রতিস্থাপন না করা গেলে ওই এলাকার কৃষকরা চরম ক্ষতিগ্রস্থ হবেন বলে তারা দাবি করেন।

গভীর নলকুপের মালিক মোস্তক রাজা বলেন, প্রতিদিনের মত শনিবার সকালে নলকুপ চালাতে গিয়ে দেখি তার ৩টি সহ পাশের আরেকটি নলকুপ থেকে মোট ৪টি ট্যান্সমিটার চুরি হয়েছে। তিনি বলেন, চুরির ধরণ দেখে মনে হচ্ছে বিদ্যুৎ এর কাজ বোঝে এমন মানুষই ট্র্যান্সমিটার চুরির সাথে জড়িত। তিনি খুব্ধ হয়ে আরো বলেন এনিয়ে ৪ বার ট্র্যান্সমিটার চুরি হালো।

মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার (জি এম) আব্দুল মতিন বলেন, যেহেতু ট্র্যান্সমিটার ৪টি চুরি হয়ে গেছে তাই কৃষকদের ক্ষতি হওয়াটা স্বাভাবিক ব্যাপার। তবে কেভি প্রতি ৫ হাজার টাকা করে জমা দিয়ে নলকুপ মালিকরা পুনরায় অফিস থেকে ট্র্যান্সমিটার গুলো সংগ্রহ করতে পারবেন। অন্য কোথাও থেকেও কিনতে পারেন। তবে সেক্ষেত্রে দাম কিছুটা কমবেশী হতে পারে। তবে নীতীমালায় পল্লী বিদ্যুৎ থেকে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা নাই বলে তিনি জানান।

মেহেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চৌধুরী বলেন, ট্র্যান্সমিটার চুরির খবর পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থলে পাঠানো হয়েছিল। তিনি জানান, বিভিন্ন স্থানে খোঁজ খবর নেয়া হচ্ছে। তবে এ ঘটনায় শনিবার বিকাল সাড়ে ৩ টা পর্যন্ত থানায় কেউ কোনো অভিযোগ করেনি।