বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুরে ডুসেনি মাসকুলার ডিসট্রোফিতে আক্রান্ত সন্তানদের পাশে ডিসি

By মেহেরপুর নিউজ

January 23, 2017

মেহেরপুর নিউজ, ২৩ জানুয়ারী: মেহেরপুরে ডুসেনি মাসকুলার ডিসট্রোফিতে আক্রান্ত তিন রোগীকে দেখতে গিয়েছিলেন জেলা প্রশাসক পরিমল সিংহ। সোমবার বিকাল সাড়ে ৫টার দিকে তিনি তাদের দেখতে যান। জেলা প্রশাসক পরিমল সিংহ আক্রান্ত তিন শিশু কিশোরের খোঁজ খবর নেন এবং তাদের বাব তোফাজ্জেললের সাথে কথা বলেন। এসময় তিনি জেলা প্রশাসনের তহবিল থেকে ২০ হাজার টাকা অনুদান তুলে দেন তোফাজ্জেল হোসেনের হাতে। এছাড়া তার চিকিৎসার খোঁজ খবর নেয়া সহ প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। এসময় স্থানীয় সরকারের উপপরিচালক খাইরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নাফ কবির জেলা প্রশাসকের সঙ্গী হন। পত্রিকার মাধ্যমে হোমিও প্যাথি চিকিৎসা কথা জেনেছেন বলে জেলা প্রশাসক পরিমল সিংহ বলেন, আমরা প্রশাসনের মাধ্যমে হোমিও প্যাথিক চিকিৎসারও খোজ খবর নিচ্ছি। প্রয়োজনে সেখানে চিকিৎসার ব্যবস্থা করা হবে। জেলা প্রশাসককে পেয়ে আবেগ আপ্লুত হয়ে তোফাজ্জেল হোসেন বলেন, আমি শুধু আমার সন্তানদের সুস্থ দেখতে চাই। এর বেশি কিছু চাই না। তিনি বলেন, পত্রপত্রিকা ও টেলিভিশনের খবর পেয়ে দেশ বিদেশের বিভিন্ন স্থান থেকে তার কাছে ফোন এসেছে। অনেকে তাকে অর্থনৈতিক ভাবে সাহায্য করার প্রস্তাব দিয়েছেন। তিনি বলেন, ঢাকার একটি হোমিও প্যাথিক ইনষ্টিটের চিকিৎসক তার ছেলেদের বিনামূল্যে চিকিৎসা করাবেন বলে জানিয়েছেন।

মেডিক্যাল টিম গঠন: এদিকে, মেহেরপুর ¯^াস্থ্য বিভাগের পক্ষ থেকে ডুসেনি মাসকুলার ডিসট্রোফিতে আক্রান্ত তোফাজ্জেলের দুই সন্তান ও নাতির চিকিৎসার্থে মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। সিভিল সার্জন রাশেদা সুলতানাসহ চিকিৎসকের একটি দল আক্রান্ত রোগীদের দেখতে গিয়ে তিনি ওই টিম গঠন করেন। মেহেরপুর জেনারেলহাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. আশিষ কুমার দেবনাথকে প্রধান করে ওই কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. অলোক কুমার দাস, মেহেরপুর জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিক্যাল কর্মকর্তা এহসানুল কবির। সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানা বলেন, আক্রান্ত রোগীদের সকল কাগজপত্র পর্যবেক্ষন করে বোঝা গেল তাদের চিকিৎসা জাতীয় কিছুই করার নাই। তারপর তারা যতদিন বেঁচে থাকে অন্য কোনো সমস্যায় পড়লে চিকিৎসা দেয়ার জন্য ওই টিম গঠন করা হয়েছে। প্রাথমিক ভাবে ওই রোগে আক্রান্ত তাদের বড় ছেলে সবুর হোসেনকে কিছু চিকিৎসা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, মেহেরপুর শহরের বেড়পাড়ার ফল ব্যবসায়ী তোফাজ্জেল হোসেনের বড় ছেলে সবুর হোসেন, ছোট ছেলে রাইহান উদ্দিন এবং নাতি (মেয়ের ছেলে) তিনজনই জটিল ব্যাধি ডুসেনি মাসকুলার ডিসট্রোফি’ রোগে আক্রান্ত হয়েছে।ছেলেদের চিকিৎসা করতে গিয়ে নিজের দোকান সহ সহায় সমপত্তি সবকিছু বিক্রি করে বর্তমানে নি:¯^ অবস্থায় দিন যাপন করছেন। এত কিছুর পর দেশ বিদেশের চিকিৎসকরা জানিয়েছেন এটি ক্যান্সারের থেকে জটিল রোগ। এই রোগের কোনো চিকিৎসা নেই। অবশেষে আশাহত হয়ে গত বৃহস্পতিবার মেহেরপুরের জেলা প্রশাসকের কাছে তোফাজ্জেল হোসেন দুই সন্তান ও নাতির মৃত্যুর অনুমতি চেয়ে লিখিত আবেদন করেন। অন্যথায় তাদের চিকিৎসার দায়ভার দাবি করেন।