আইন-আদালত

মেহেরপুরে দুদকের মামলায় জামিন পেলেন দুই সাব-রেজিষ্টার

By মেহেরপুর নিউজ

August 22, 2016

মেহেরপুর নিউজ, ২২ আগষ্ট: দুর্ণীতি দমন কমিশনের (দুদক) একটি মামলায় মেহেরপুর সদর উপজেলার রেজিষ্ট্রি অফিসের দুই সাবেক সাব-রেজিষ্টার আব্দুর রশিদ মন্ডল ও শাহিদুর রহমানকে জামিন দিয়েছে আদালত। সোমবার বিকাল ৩ টার দিকে মেহেরপুর জেলা ও দায়রা জজ মো: রবিউল হাসান এ আদেশ দেন।

জামিনপ্রাপ্তরা হলেন: ঝিনাইদহ উপজেলার মহেষপুর উপজেলার সাব রেজিষ্টার শাহিদুর রহমান এবং নড়াউল সদর উপজেলার সাব রেজিষ্টার আব্দুর রশিদ মন্ডল। তারা দুজনই এর আগে মেহেরপুর সদর উপজেলা রেজিষ্ট্রি অফিসে সাব-রেজিষ্টার হিসেবে কর্মরত ছিলেন।

মামলার এজাহারে জানা গেছে, মেহেরপুর সদর উপজেলাধীন বিভিন্ন মৌজার সরকারী খাস জমি ১৮ জন ভূমিহীনের নামে বন্দোবস্ত করার জন্য দলিলের রেজিষ্ট্রেশন কাজে জালিয়াতি করা হয়েছে। ওই দলিলগুলো হস্তলিপি বিশারদ দিয়ে দাতার স্বাক্ষর পরীক্ষা নিরীক্ষা করার প্রয়োজন। দলিলগুলো সদর সাব রেজিষ্টার মেহেরপুরের হেফাজতে রক্ষিত থাকায় ওই কবুলিয়ত দলিল গুলো জব্দ করিয়া পরীক্ষা নিরীক্ষা করার জন্য বারবার সাব রেজিষ্টার সদর বরাবর পত্র প্রেরণ করা হয়। কিন্তু তারা অভিযুক্ত ব্যাক্তিকে বাাঁচানের উদ্দেশ্যে দলিলগুলি সরবরাহ না করে তদন্ত কাজে বিঘ্ন সৃষ্টি করেন। যা দুর্নীতি দমন কমিশন আইন,২০০৪ এর ১৯(৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ। ওই অপরাধে সাবরেজিষ্টার দ্বয়ের বিরুদ্ধে তদন্ত করতে দূর্নীতি দমন কমিশন বিভাগীয় কার্যালয় খুলনার স্মারকে কুষ্টিয়া আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল গাফফারকে তদন্তকারী কর্মকর্তা হিসেবে গত ১৬ আগষ্ট নিয়োগ করা হয়।

জানা গেছে, ওই তদন্ত কাজে গত রবিবার সকালে দুর্ণীতি দমন কমিশনের (দুদক) এর কুষ্টিয়া আঞ্চলিক কার্যালয়ে সাব রেজিষ্টার আব্দুর রশিদ মন্ডল ও সাব রেজিষ্টার শাহিদুর রহমান হাজিরা দিতে গেলে তাদের আটক করা হয়। পরে দুপুরে দুদকের কুষ্টিয়া আঞ্চলিক কার্যালয়ে উপ-পরিচালক আব্দুল গাফফার বাদি হয়ে মেহেরপুর সদর থানায় মামলা দিয়ে তাদের হস্তান্তর করেন। যার মামলা নম্বর:২১, তারিখ:২১/০৮/২০১৬। পরে কোর্ট পরিদর্শকের মাধ্যমে ওই দিন বিকাল ৫টার দিকে মেহেরপুর চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে হাজির করা হলে আদালতের বিজ্ঞ বিচারক মো: মহিরুজ্জামান তাদের জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

মামলায় সরকার পক্ষে পাবলিক প্রসিকিউটর পল্লব ভট্টাচার্য এবং আসামীদের পক্ষে মিয়াজান আলী ও মিনা পাল কৌশুলীর দায়িত্ব পালন করেন। আসামীদের আইনজীবী মিয়াজান আলী বলেন, বিজ্ঞ বিচারক আবেদনের যথার্থতা যাচাই বাছাই করে ন্যায় সঙ্গত আদেশ দিয়েছেন। অপরদিকে রাষ্টপক্ষের আইনজীবী পল্লব ভট্টাচার্য বলেন, একটি বিচারাধীন মামলায় আসামীদের আটক করা ২৪ ঘন্টাও হয়নি এবং আসামীরা জামিন পেলে মামলার তদন্তকাজে কাজে বিঘ্ন সৃষ্টি হতে পারে সে হিসেবে আদালতের কাছে আসীমেদর জামিনের বিরোধীতা করেছিলাম।