এক ঝলক

মেহেরপুরে দূরপাল্লার গণপরিবহনে ঈদের অগ্রিম টিকিট বিক্রিতে অনিশ্চয়তা, গাড়ি চলতে পারে সীমিত পরিসরে

By Enayet Akram

July 21, 2020

মেহেরাব হোসেন অপি:

ঈদের আর মাত্র ১০ দিন বাকি থাকলেও ঈদ উদযাপন করতে গ্রামের বাড়িতে যাওয়া ও ফিরে আসার জন্য যাত্রীদের কাছে এখনও  অগ্রিম টিকেট বিক্রি  শুরু করতে পারেনি মেহেরপুর ও ঢাকা থেকে চলাচলকারী গণপরিবহন গুলি। অগ্রিম টিকেট বিক্রি কবে নাগাদ শুরু হতে পারে সেটিও সঠিকভাবে বলতে পারছেননা কাউন্টার সংশ্লিষ্টরা। এনিয়ে ঈদে বাড়ি ফেরা মানুষরো চরম উৎকন্ঠায় রয়েছেন বলে অনেকে মেহেরপুর নিউজকে মুঠোফোনে জানিয়েছেন । তারা ঢাকা ও মেহেরপুরের কাউন্টার গুলিতে টিকিটের জন্য একাধিকবার যোগাযোগ করেও পাচ্ছেননা কাংখিত কোন জবাব। উল্লেখ্য,  বিগত দিনে এই সময়ে কাউন্টার গুলিতে অগ্রিম টিকিট নিতে আসা যাত্রীদের উপচে পড়া ভিড় থাকতো।

পরিবহন মালিকরা বলছেন, প্রথমত: যাত্রী সংকট এবং দ্বিতীয়ত: লোকসান কমাতে টিকিটের মূল্য  বৃদ্ধি না করাই এই অনিশ্চয়তার অন্যতম কারণ।

কাউন্টার সংশ্লিষ্টরা জানান, ঈদের টিকিট বিক্রি করার কোনো সিদ্ধান্ত এখনো তাদেরকে জানায়নি মালিক সমিতি। তারা জানান, ঈদের টিকিটের দাম না পারলে গাড়ি চলার সম্ভাবনা খুবই কম। তবে মালিক সমিতির সিদ্ধান্ত অনুযায়ী সীমিত আকারে পরিবহন চলাচল করতে পারে।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, দুরপাল্লার পরিবহন চলাচল করলেও যাত্রী সংকটে ভুগছেন তারা।পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখেও অন্যান্য ঈদের মতন টিকেটের ততটা চাহিদা নেই বলেও জানান জেলার বিভিন্ন কাউন্টারের দায়িত্বরত কর্মকর্তারা। আর সেজন্য ঈদে এখনো অগ্রিম টিকিট বিক্রি শুরু করেননি বলে জানান তারা।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন ধরে সবধরণের পরিবহন বন্ধ থাকলেও ঈদুল ফিতরের পর স্বাস্থ্যবিধি মেনে প্রথমে সীমিত যাত্রী নিয়ে রাজধানীতে গণপরিবহন এবং পরে দূরপাল্লার গাড়ি চলাচলের অনুমতি দেন সরকার। গাড়ি চলাচল শুরু হলেও প্রথম থেকেই যাত্রী সংকটে ভুগছেন পরিবহন মালিকরা। এজন্য, টিকেটের মূল্যবৃদ্ধি ও করোনা আতংককে দায়ী করছেন পরিবহন বিশেষজ্ঞরা।

মেহেরপুর জে আর কাউন্টারের প্রধান দুলাল হোসেন মেহেরপুর নিউজকে বলেন, ঈদের টিকিট বিক্রি কবে নাগাদ শুরু হবে সেটি এই মূহূর্তে বলা যাচ্ছেনা। কারণ, মালিক সমিতি থেকে এখন পর্যন্ত টিকেট বিক্রির বিষয়ে কোন কিছু আমাদেরকে জানানো হয়নি। মালিক সমিতির নির্দেশনা পেলেই টিকিট বিক্রি শুরু করবো। তবে, কবে নাগাদ শুরু হতে পারে এ ব্যাপারে কোন সঠিক তথ্য দিতে পারেনি তিনি।

রয়েল পরিবহন কাউন্টার এর মেহেরপুর কাউন্টার মাস্টার মহিদ মেহেরপুর নিউজ বলেন, করোনা ভাইরাসের কারণে মানুষ এখন খুবই আতঙ্কিত। তাই তারা গণপরিবহনে চলাচল করতে ভয় পাচ্ছে। আর সেজন্যই মানুষের এখন টিকিটের চাহিদা নাই।