রাজনীতি

মেহেরপুরে নির্বাচনের দাবিতে পৌরসভা ঘেরাও ।। দুই দিনের আল্টিমেটাম

By মেহেরপুর নিউজ

February 17, 2016

মেহেরপুর নিউজ,১৭ ফেব্রুয়ারী: মেহেরপুর পৌরসভার নির্বাচনের দাবিতে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও পৌরসভা ঘেরাও কর্মসূচী পালন করেছে মেহেরপুর শহর আওয়ামীলীগ ও সদর উপজেলা আওয়ামীলীগের ব্যানারে আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। সমাবেশে আগামী ২ দিনের মধ্যে বর্তমান মেয়রকে জেলা প্রশাসকের কাছে দায়িত্ব হস্তান্তর করে দেয়ার আল্টিমেটাম দিয়েছেন বক্তারা। এ দাবি না মানলে বর্তমান মেয়রকে যেখানে পাবেন সেখানেই লাঞ্চিত করার হুশিয়ারিও দেন বিক্ষুব্ধরা। এদিকে,কর্মসূচী পালনের পূর্ব থেকেই মেহেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চৌধুরীর নেতৃত্বে পুলিশের একটি দল পৌরসভা কার্যালয়ের মূল ফটক বন্ধ করে সেখানে অবস্থান করতে দেখা গিয়েছে। বুধবার বেলা ১১ টার দিকে মেহেরপুর শহরের হোটেল বাজার মোড় থেকে জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ জয়নাল আবেদীনের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক হয়ে বড়বাজার মোড় প্রদক্ষিণ করে পৌরসভার সামনে গিয়ে শেষ হয়। মিছিল শেষে পৌরসভা কার্যালয়ের মূল ফটক পুলিশ আগে থেকেই বন্ধ করে সেখানে অবস্থান নেওয়ায় পৌরসভার মামনের সড়ক অবরুদ্ধ করে সেখানে সমাবেশ করেন নেতাকর্মীরা। ঘন্টাব্যাপী কর্মসূচীতে শহরের প্রধান সড়কে যান চলাচল বন্ধ থাকে।

শহর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আক্কাস আলীর সভাপতিত্বে সমাবেশ বক্তব্য দেন জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ জয়নাল আবেদীন, জেলা আওয়ামীলীগের উপদেষ্টা আশকার আলী, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি গোলাম রসুল, ওয়ার্ড নেতা ফরিদ আহমেদ, স্বেচ্ছাসেবক লীগ নেতা এম এ মতিন, মিসকিন আহমেদ, জেলা বাস্তহারালীগের সভাপতি ফিরোজ আহমেদ, সদর উপজেলা বাস্তহারালীগের সাধারণ সম্পাদক এস এম রাসেল, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি জুলফিকার আলী, কলেজ শাখার সাধারণ সম্পাদক কুদরত ই খুদা রুবেল, শহর মহিলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সফুরা খাতুন প্রমুখ। সভাপতির বক্তব্যে শহর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আক্কাস আলী বলেন, গত ১৩ ফেব্রুয়ারী বর্তমান মেয়র মোতাচ্ছিম বিল্লাহ মতুর মেয়াদ শেষ হয়েছে। সেহেতু বর্তমান মেয়র তার অধিকার হারিয়ে ফেলেছেন। তারপরও তিনি সীমানা সংক্রান্ত মামলা করিয়ে নির্বাচন বন্ধ করে রেখেছেন। মেহেরপুর পৌরবাসী তাদের ভোট দিতে চাই উল্লেখ করে তিনি বলেন, গত ২০১১ সালেও তিনি মামলা করিয়ে নির্বাচন বন্ধ করে রেখেছিলেন। সাবেক এমপি জয়নাল আবেদীনের প্রচেষ্টায় সেবার নির্বাচন হয়েছিল। তাই বর্তমান এমপির কাছে দাবি জানাচ্ছি মেহেরপুর পৌর সভার নির্বাচনের ব্যবস্থা করে দিয়ে সাধারণ পৌর বাসীর ভোটের অধিকার নিশ্চিত করুণ।

সমাবেশে সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি গোলাম রসুল বলেন, পৌরবাসী আজ ভোটের দাবিতে উত্তাল। পুলিশ সুপারের অনুরোধে আমরা পৌরসভার ভিতরে গেলাম না। আমরা ভোট চাই, ভোট চাই। আগামী দুদিনের মধ্যে পৌরবাসীর দাবি যদি না মানেন তাহলে আপনি (পৌর মেয়র) যেমন করে পৌর এলাকার বেওয়ারিশ কুকুর নিধন করে থাকেন সেভাবে আপনাকেও ধরা হবে। সমাবেশে জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য জয়নাল আবেদীন বলেন, বর্তমান মেয়র ১৯৯৯ সালে নির্বাচনে জিতে মেয়র হন কিন্তু মামলা দিয়ে তিনি নির্বাচন বন্ধ করে আরো ৭ বছর অবৈধভাবে ক্ষমতা দখল করে রাখলেন। ২০১১ সালে যখন আবার সারাদেশে পৌর নির্বাচন হয় তিনি আবারও সেই মামলা সামনে নিয়ে ভোট বন্ধ করার পাঁয়তারা চালাচ্ছিলেন। সে সময় তিনি সংসদ সদস্য থাকা কালে সিইসি’র সাথে বৈঠক করে ভোটের ব্যবস্থা করেছিলেন। তিনি আরো বলেন, মামলা না তুললেও এই পৌরসভার ভোট হবে। সেই আইন মন্ত্রি সভায় পাশ হয়েছে। বুধবার তা সংসদে পাশ হবে তখন এই মেয়র কি করবেন? সময় থাকতে এখনো নির্বাচনের ব্যবস্থা করুণ না হলে আন্দোলন করে মেহেরপুরকে উত্তাল করে দেয়া হবে বলে তিনি জানান। প্রসঙ্গত, নির্বাচন কমিশন ঘোষীত পৌর নির্বাচনী তফশিলে দুবারই মেহেরপুর পৌরসভার বাদ পড়ে যায়।