কৃষি সমাচার

মেহেরপুরে পুড়িয়ে দেয়া হলো ব্লাষ্ট রোগে আক্রান্ত সাড়ে ৮’শ বিঘা জমির গম

By মেহেরপুর নিউজ

March 25, 2016

মেহেরপুর নিউজ, ২৫ মার্চ: দেশের ২য় বৃহৎ মেহেরপুরের গাংনী উপজেলার চিৎলা এবং সদর উপজেলার বারাদি বীজ উৎপাদন খামারে উন্নতমানের বীজ উৎপাদনের জন্য আবাদ করা প্রায় সাড়ে ৮’শ বিঘা জমির গম হুইট ব্লাষ্ট রোগে আক্রান্ত হওয়ায় পুড়িয়ে দেয়া হয়েছে। এর মধ্যে বারাদি খামারের ৩৮৪ বিঘা এবং চিৎলা খামারের ৪৫০ বিঘা । ফলে দুটি খামার থেকে জাতীয় বীজ উৎপাদন লক্ষমাত্রার ৩৬০ টন গম বীজ সংকট দেখা দেয়ার আশংকা করা হচ্ছে। শুক্রবার বেলা সাড়ে ১১ টায় বিএডিসির বারাদি বীজ উৎপাদন খামারের ১১টি ব্লকের ৩৮৪ বিঘা ও চিৎলা বীজ উৎপাদন খামারে ২০টি ব্লকের ৪৫০ বিঘা জমিতে আবাদ করা গমের জমিতে আগুণ লাগানো হয়। এসময় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের মহাব্যবস্থাপক (বীজ) কৃষিবিদ মোঃ আমিনুল ইসলাম, অতিরিক্ত মহাব্যবস্থাপক (খামার) মজিবুর রহমান, যুগ্ম পরিচালক (বীজ পরীক্ষা) আশুতোষ লাহিড়ী, মেহেরপুর সদরের সহকারী কমিশনার (ভুমি)  ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: শাহীনুজ্জামান, বারাদি বীজ উৎপাদন খামারের উপপরিচালক মজিবুর রহমান খান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা একেএম কামরুজ্জামান, সদর থানার ওসি (তদন্ত) মেহেদী হাসানসহ কৃষিবিভাগের কর্মকর্তাসহ স্থানীয় বীজ ব্যবসায়ীরা সেখানে উপস্থিত ছিলেন। এর আগে সকাল ১০টায় গাংনী চিৎলা খামারের গমে আগুন লাগানো হয়।

গম গবেষনা কেন্দ্রের প্রতিবেদন থেকে জানা যায়, মেহেরপুরসহ দেশের দক্ষিন পশ্চিমাঞ্চলের ৬টি জেলায় ব্লাষ্ট রোগে আক্রান্ত হয়েছে গম। গত ৮/৯ ফেব্রুয়ারি এ সকল এলাকায় বৃষ্টিপাত হয় এবং তারপরে স্বাভাবিকরে চেয়ে বেশি তাপমাত্রা ছিল এবং বাতার্সে আর্দ্রতার পরিমানও বেশি ছিল। যা ব্লাষ্ট রোগের জন্য অনুকুল পরিবেশ তৈরি করেছে। তাই ওই সকল আক্রান্ত গম থেকে বীজ সংরক্ষন করা যাবে না এবং সেগুলো জমিতেই পুেিড়য় ফেলতে হবে। এ সকল এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকরাও ছত্রাক আক্রান্ত এই সব গম পুড়িয়ে ফেলছে। গম কাটা খরচ উঠবেনা বলে কৃষকদের কেউ কেউ উন্মুক্ত করে দিয়েছে জমির গম। অভাবী মানুষেরা উন্মুক্ত করে দেয়া জমির গম কেটে নিয়ে যাচ্ছে। সাধারণ মানুষের অনেকেই আপত্তি করেছে গম না পুড়িয়ে অন্তত পশুখাদ্য হিসেবে ফার্মের গম উন্মুক্ত করে দেয়ার। তারপরেও গমের জমিতে আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের মহাব্যবস্থাপক (বীজ) কৃষিবিদ মোঃ আমিনুল ইসলাম কালের কন্ঠকে বলেন মেহেরপুরসহ দক্ষিন পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় হুইট ব্লাষ্ট রোগে গম আক্রান্ত হয়। যা মানুষের জন্য ক্ষতিকর না হলেও আগামীতে যাতে রোগটি বিস্তার করতে না পারে এজন্য বিশেষজ্ঞদের পরামর্শে ভিত্তিবীজ হিসেবে উৎপাদন করা গমের জমিতে আগুণ দিয়ে পুড়িয়ে দেয়া হলো। তিনি আরও জানান কৃষি বৈজ্ঞানিক কর্মকর্তারা জানিয়েছেন, মারাত্মক এই ছত্রাক রোগের ঝুঁকিতে থাকায় গমের উৎপাদন এবার হ্রাস পেল। রোগটির কারণে আগামীতে গমের উৎপাদন মারাত্মক বিপর্যয়ের মুখে না পড়ে এজন্য কৃষকদেরও পরামর্শ দেয়া হচ্ছে উৎপাদিত গম বীজ হিসেবে ব্যবহার না করার জন্য। গমের জমির নাড়াও আগুণ দিয়ে পুড়িয়ে ফেলতে পরামর্শ দেয়া হচ্ছে।

দুটি ফার্মের বাইরে জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের হিসেবে মেহেরপুর জেলায় ১৩ হাজার ৮৭৫ হেক্টর জমিতে গমচাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫৯ হাজার ১৫১ মেট্রিক টন। হুইট ব্লাষ্ট রোগের কারণে লক্ষ্যমাত্রার চারআনা উৎপাদন হয়েছে। তবে উৎপাদিত ওই গম আগামীতে বীজ হিসেবে ব্যবহার করা যাবে না। সদর উপজেলা কৃষি কর্মকর্তা এ কে এম কামরুজ্জামান বলেন, রোগটি মারাত্মক ছোঁয়াচে। রোগটি দ্রুতততার সাথে ছড়িয়ে পড়ে। এই রোগটিকে অনেকটাই দাবানলের সঙ্গে তুলনা করে তিনি আরও বলেনÑ একবার ছড়িয়ে পড়লে তা দ্রুত নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এই ছত্রাক দ্রুত বাতাসে উড়তে পারে এমন স্পোর তৈরি করে এবং প্রতিটি স্পোর নতুন করে আক্রমণ করে। বিএডিসির বারাদি বীজ উৎপাদন খামারের উপ-পরিচালক মজিবর রহমান খান কালের কন্ঠকে জানান, দিনাজপুরের নশিপুর গম গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. পরিতোষ কুমার মালাকারের নেতৃত্বে উচ্চপর্যাযের একটি টিম ২৪ ফেব্রæয়ারি আক্রান্ত জমির গমের নমুনা সংগ্রহ করে নিয়ে যান এবং রোগটিকে হুইট ব্লাষ্ট রোগ বলে সনাক্ত করেন। কিন্তু এ পর্যন্ত রোগটির প্রতিশোধক হিসেবে ওষুধ আবিস্কার না হবার কারণে তিনি পুড়িয়ে ফেলার জন্য পরামর্শ দিয়েছেন। সেই নির্দেশেই শুক্রবার আগুণ দেয়া হয় গমের জমিতে। তিনি আরো জানান, বারাদি খামারের ৩৮৪ বিঘা জমির গম পোড়াতে শতাধিক শ্রমিক এবং ৬শ লিটার কেরোসিন লেগেছে।