খুলনা বিভাগ

মেহেরপুরে প্রধান শিক্ষক, ইউপি সদস্যসহ ৬ জন ডেঙ্গুতে আক্রান্ত ,জরুরী সভা

By মেহেরপুর নিউজ

July 31, 2019

ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মেহেরপুর জেনারেল হাসপাতাল ও গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৬ জন ভর্তি হয়েছেন। গত মঙ্গলবার দুই জন এবং বাকিরা বুধবার সকালে ভর্তি হয়েছেন। এদিকে ডেঙ্গু সচেতনতায় জরুরী মতবিনিময় সভা করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।

ডেঙ্গু আক্রান্তরা হলেন- মেহেরপুর শহরের কোর্টপাড়ার মান্নান মিয়ার ছেলে উৎস, সে ঢাকাতে লেখাপড়া করে। মুজিবনগর উপজেলার সোনাপুর গ্রামের সামছদ্দিনের ছেলে হৃদয় খান, তিনি ঢাকা মহাখালিতে চাকরি করেন। গাংনী উপজেলার কাথুলী গ্রামের জিন্নত আলীর মেয়ে জান্নাতুন। সে এইচএসসি পাশ করে ঢাকায় বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং করছিলেন। আক্রান্ত এই তিনজন মেহেরপুর জেনারেল হাসপাতালে ভর্তি রয়েছেন।

অপরদিকে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছেন গাংনী সরকারি বালিকা বিদ্যালয় পাড়ার হোসেন আলীর স্ত্রী আম্বিয় খাতুন, চৌগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছিমা খাতুন এবং ধানখোলা ইউনিয়ন ২ নম্বর সংরক্ষিত মহিলা সদস্য সুফিয়া খাতুন।

ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসার সুবিধার্থে মেহেরপুর জেনারেল হাসপাতালে পৃথক একটি আইসোলেশ ওয়ার্ড তৈরি করা হয়েছে। এবং গাংনীতে একটি কেবিন ওই তিন রোগীকে রাখা হয়েছে।

ইউপি সদস্য সুফিয়া খাতুন বলেন, কয়েকদিন আগে তিনি ঢাকা পঙ্গু হাসপাতালে একটি রোগী দেখতে গিয়ে সেখানে রাত কাটিয়েছিলেন। সেদিন থেকেই তিনি জ্বরে ভুগছেন। বাড়ি এসে জ্বর ভাল না হওয়ায় আজ সকালে একটি ক্লিনিকে পরীক্ষা করার পর ডেঙ্গ জ্বর সনাক্ত হলে হাসপাতালে ভর্তি হয়। এছাড়া প্রধান শিক্ষক নাছিমা খাতুন ও গৃহবধু আম্বিয়া খাতুন দির্ঘদিন ধরে গাংনীতে অবস্থান করছেন । ফলে গাংনীতে ডেঙ্গু জীবনু রয়েছে বলে আশংকা করা হচ্ছে।

এদিকে, ডেঙ্গু সচেতনায় বুধবার দুপুরে মেহেরপুরের গনমাধ্যম কর্মী ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সাথে জরুরী মতবিনিমিয় সভা করে জেলা স্বাস্থ্য বিভাগ। সিভিল সার্জন ডা, শামিম আরা নাজনিনের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক আতাউল গনি। অন্যদের মধ্যে বক্তব্য দেন মেহেরপুর জেনারেল হাসপাতালে তত্ত¡াবধায়ক ডা. তাহাজ্জেল হোসেন, পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, অতিরিক্ত পুলিশ সুপার হাসিবুল আলম, জেলা বিএমএর সভাপতি ডা. রমেশ চন্দ্র নাথ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা, আলোক কুমার দাস, কালের কণ্ঠ প্রতিনিধি ইয়াদুল মোমিন, ইত্তেফাক প্রতিনিধি মাহাবুব চান্দু, চ্যানেল ২৪ প্রতিনিধি রাশেদুজ্জামান, প্রথম আলো প্রতিনিধি আবু সাঈদ প্রমুখ।

এ সময় জেলা প্রশাসক বলেন, ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হয়ে সকলে মিলে একসাথে এর প্রতিরোধে কাজ করতে হবে। নিজ নিজ বাড়ির আঙ্গিনা পরিস্কার রাখতে হবে। বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন ভাবে জনসচেতনা বৃদ্ধি করতে হবে।

সিভিল সার্জন শামিম আরা নাজনিন বলেন, ডেঙ্গু রোগ সনাক্ত করার কিট খুব দ্রুত মেহেরপুরে এসে পৌছাবে। আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। আতঙ্কিত না হয়ে সকলের মাঝে সচেতনতা বৃদ্ধি করার আহবান জানান তিনি।