বিশেষ প্রতিবেদন

মৌসুমি ফল ও সবজিতে ব্যবহার করা হচ্ছে বিষাক্ত ফরমালিন ও কার্বাইড

By মেহেরপুর নিউজ

June 05, 2013

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,০৫ জুন: প্রশাসন তৎপর থাকা সত্বেও মেহেরপুরের বিভিন্ন এলাকায় মৌসুমি ফল ও সবজিতে ব্যবহার করা হচ্ছে বিষাক্ত ফরমালিন ও কার্বাইড। এসব পদার্থ মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর জানা সত্বেও ব্যবসায়ীরা তা ব্যবহার করছে। প্রশাসন ভ্রাম্যমান অভিযান চালিয়ে ব্যবসায়ীদের জরিমানা ও বিষাক্ত পদার্থ মিশ্রিত ফলমুল ও সবজি ধ্বংস করলেও থেমে নেই অপতৎপরতা।

সিভিল সার্জন ডা. আব্দুস শহীদ মেহেরপুর নিউজকে বলেন, বিষাক্ত ফরমালীন, ভিনেগার ও কার্বাইড মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর। বিশেষ করে হার্ট, কিডনী ও লিভারকে ক্ষতি করে। তা ছাড়া ক্যান্সার ও মানব দেহের ত্বকের ক্ষতি করে।

মেহেরপুরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা মৌসুমী ফল আম জাম ও কাঠাল সংরক্ষণের জন্য  বিষাক্ত ফরমালিন, ভিনেগার ও ফল পাকানোর জন্য কার্যাইড ব্যবহার করছেন। যা মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর।

গত ২৮ মে তারিখে গাংনীর কাজিপুর প্রাণ কোম্পানীর আচার তৈরীর জন্য সংরক্ষিত ৯০ টন আমে বিষাক্ত দ্রব্য মেশানোর প্রমান মিললে  গাংনী উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম ভ্রাম্যমান আদালত পরিচালনা করে প্রাণ কোম্পানীর প্রডাকশন সুপারভাইজার ও স্থানীয় এজেন্টকে ২ বছর কারাদন্ড ও প্রত্যেককে ১লাখ ৩০ হাজার টাকা জরিমানা করেন।

অপরদিকে ৩০ মে আলমপুরে আমবাগানে অভিযান চালিয়ে আম ব্যবসায়ী রফিকুল ও মাজেদকে ২৪ হাজার টাকা জরিমানা করেন ও ৩৫ মন আম বিনষ্ট করা হয়।এ ছাড়াও গত ৪জুন মেহেরপুরের গোভীপুরে বিষাক্ত কার্বাইড ব্যবহার করে আম পাকানোর কারণে ভ্রাম্যমান আদালত ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা ও ৫০ মন আম ধ্বংস করে। এলাকাবাসীরা জানান, প্রায় প্রতিটি ফলের বাগান মালিক ও ব্যবসায়ীরা এসব পদার্থের ক্ষতিকর দিক জানা সত্বেও ব্যবহার করছে। আমে মেশানো হচ্ছে ফরমালিন ও ভিনেগার যা ফলের পচনের হাত থেকে রক্ষা করবে। গাংনী উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম মেহেরপুর নিউজকে বলেন, প্রশাসন বেশ তৎপর রয়েছে এসব অসৎ ব্যবসায়ীদের সম্পর্কে। ভ্রাম্যমান আদালত পরিচালনা করে অর্থদন্ড ও কারাদন্ড দেয়া হচ্ছে তার পরও ব্যবসায়ীরা অনৈতিক পথ পরিহার করছেন না। প্রশাসন এ বিষয়ে অসৎ ব্যবসায়ীদের কোনো ছাড় দেয়া হবে না বলে তিনি জানান।