কৃষি সমাচার

মেহেরপুরে বাণিজ্যিক ভিত্তিতে শুরু হয়েছে মাদ্রাজি ওল চাষ

By Enayet Akram

October 23, 2019

মেহেরপুর নিউজ, ২৩ অক্টোবর: ঝিঙ্গা,মুলা, ঢেঁড়শ, বরবটি,বাঁধা কপি,লাউ,শিম করলা, বেগুন, মিষ্টি কুমড়া, পটল, শসা, লালশাক, কাঁকরোল,টমেটো,গাজর, ক্যাপসিকাম ফুলকপি চিচিঙ্গা, ঝিঙ্গার পর এবার মেহেরপুর জেলায় বাণিজ্যিক ভিত্তিতে চাষ হচ্ছে মাদ্রাজি ওল।

কৃষি বিভাগের হিসেবে এ বছর জেলায় ৫০ হেক্টর জমিতে ওল চাষ হয়েছে।

জেলার পতিত ও বেলে দোঁয়াশ মাটিতে এই মাদ্রাজি ওলের চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন চাষিরা। ফলে, মাদ্রাজি ওল চাষ জেলার সবজি চাষিদের কাছে এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

সবজি চাষিরা জানিয়েছেন, বাজারে চাহিদার পাশাপাশি এর দামও ভাল পাওয়া যায়। তাই তারা মাদ্রাজি ওল চাষে ঝুঁকে পড়েছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছেন, মাদ্রাজি ওল চাষে বিঘাপ্রতি ৪০-৫০ হাজার টাকা খরচ করে লক্ষাধিক টাকা পর্যন্ত ঘরে তুলছে চাষিরা। মাদ্রাজি এই ওল খাওয়ার ক্ষেত্রে দেশী ওলের চাইতে অতি নরম ও সুস্বাদু। তাই এর কদর ও মূল্য বাড়ছে প্রতিবছর।

এবছর আবহাওয়া ভালো থাকায় প্রতিটি গাছ থেকে ৭-১৫ কেজি পর্যন্ত ওলের ফলন পাচ্ছে চাষি। বাজারে এই ওল প্রতি কেজি ৩০-৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। লাভ বেশী হওয়ায় জেলায় দিন দিন বাড়ছে ওল চাষ।

ওল চাষীরা জানায় আবহাওয়া ভাল হলে বিঘায় উৎপাদন হয় প্রায় দেড়শত মন ওল।

আশরাফুল ইসলাম, উপ-সহকারী কৃষি অফিসার, জানান, জেলায় ওল চাষ এখন অর্থকরী ফসলে রূপ নিয়েছে। চাষীরা ওল এবং ওলবীজ বিক্রি করে লাভবান হচ্ছে। কৃষি বিভাগ এই চাষ সম্প্রসারণে কাজ করে যাচ্ছে।