বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুরে বিদ্যুৎ স্পৃষ্টে রোগীর মৃত্যুর জেরে হাসপাতাল ভাংচুর, জরুরী বিভাগে চিকিৎসা ব্যহত

By মেহেরপুর নিউজ

October 06, 2016

মেহেরপুর নিউজ,০৬ অক্টোবর: মেহেরপুরে বিদ্যুৎ স্পৃষ্টে হাবিবুর রহমান নামের ইমারত নির্মাণকারী এক শ্রমিকের মুত্যুর জের ধরে উত্তেজিত জনতা হাসপাতালে ভাংচুর করেছে। বৃহস্পতিবার সকাল পোনে ৯ টার দিকে মেহেরপুর জেনারেল হাসপাতালে এ ঘটনা ঘটে। নিহত হাবিবুর রহমান মেহেরপুর শহরের চক্রপাড়ার হেব্বত আলীর ছেলে। এঘটনার পর জরুরী বিভাগে চিকিৎসা কার্যক্রম ব্যাহত হয়। জরুরী বিভাগে ছোট একটি টেবিল নিয়ে কোনোরকম চিকিৎসা দিতে হচ্ছে রোগীদের। খবর পেয়ে মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহ হাসপাতাল পরিদর্শন করেছেন। স্থানীয়রা জানান, মেহেরপুর পুলিশ সুপারের কার্যালয়ের সামনের একটি বাড়িতে কাজ করছিলেন শ্রমিক হাবিবুর রহমান। এসময় পানির পাম্পের সুইচ দিতে গেলে সে বিদ্যুৎ স্পৃষ্ট হয়। তাকে উদ্ধার করে মেহেরপুর জেনারেল হাসপাতালে নেয়া হলে হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক লিপু সুলতান রোগীর ইসিজি পরীক্ষা করে মৃত ঘোষনা করেন। রোগীর মৃত হয়েছে জেনে তার স্বজনরা লাশ বাড়িতে নিয়ে যান। বাড়িতে নেয়ার পর লাশ একটু নড়ে উঠলে সেই লাশ আবার হাসপাতালে নিয়ে যায় তার স্বজনরা। এসময় তাদের সাথে স্থানীয় উত্তেজিত জনতাও হাসপাতালে যায় তাদের সাথে। হাসপাতালে গিয়ে উত্তেজিত জনতা জরুরী বিভাগের দুটি কক্ষের সকল আসবাবপত্র ভাংচুর করে।

পরে মেহেরপুর জেনারেল হাসপাতালের তত্বাবধায়কসহ সিনিয়র চিকিৎসকরা জরুরী বিভাগে গিয়ে পুনরায় লাশের ইসিজি পরীক্ষা করে মৃত ঘোষনা করেন এবং উত্তেজিত জনতা বোঝান যে তার আগেই মৃত্যু হয়েছে। খবর পেয়ে মেহেরপুর সদর থানার ওসি (তদন্ত) মেহেদী হাসানের নেতৃত্বে পুলিশের একটি দল হাসপাতালে পৌছে পরিস্থিতি স্বাভাবিক হয়। মেহেরপুর জেনারেল হাসপাতালের জররুী বিভাগের চিকিৎসক লিপু সুলতান জানান, ওই রোগীকে হাসপাতালে নিয়ে আসার আগেই পথিমধ্যে তার মৃত্যু হয়েছে। তারপরও নিশ্চিত হওয়ার জন্য ইসিজি করা হয়। তিনি আরো বলেন, বিদ্যুৎস্পৃষ্ট হলে শরীরের পেশিগুলো জড়ো হয়ে যায়। সেগুলো অনেক সময় মুত্যুর পরে ছেড়ে যায় তখন মনে হয় রোগী বেঁচে আছে। সেই ধারণায় তারা পুনরায় লাশ হাসপাতালে নিয়ে আসে।

মেহেরপুর জেনারেল হাসপাতালের তত্তাবধায়ক ডা. মিজানুর রহমান বলেন, জরুরী বিভাগের চিকিৎসক ইসিজি পরীক্ষার মাধ্যমে রোগীর মৃত্যু নিশ্চিত করেছেন। তারপরও স্বজনরা রোগী বেঁচে আছেন ভেবে লাশ পুনরায় হাসপাতালের জরুরী বিভাগ ভাংচুর করেছে। তখন পুনরায় ইসিজি করা হলেও সেখানে মৃত ঘোষনা করা হয়। তিনি আরো বলেন, সরকারী সম্পদ ভাংচুরের ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে। মেহেরপুর সদর থানার ওসি (তদন্ত) মেহেদী হাসান বলেন, পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক আছে। ভাংচুরের ঘটনায় হাসপাতাল কতৃপক্ষ অভিযোগ করলে আইনত ব্যবস্থ্যা গ্রহণ করা হবে।