বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুরে বিশ্ব যক্ষা দিবস পালিত

By মেহেরপুর নিউজ

March 23, 2023

মেহেরপুর নিউজ:

আলোচনা সভা ও র‌্যালী মধ্যে দিয়ে মেহেরপুরে বিশ্ব যক্ষা দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে মেহেরপুর সিভিল সার্জন অফিস মিলনায়তনে বিশ্ব যক্ষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

১৮৮২ সালের ২৪ মার্চ ডা. রবার্ট কক, যক্ষ্মা রোগের জীবাণু মাইক্রোব্যাটেরিয়াম টিউবারকিউলসিস আবিষ্কার করেন। যক্ষ্মা রোগের জীবাণু আবিষ্কারের ১০০ বছর পর ১৯৮২ সালের ২৪ মার্চ, জীবাণু আবিষ্কারের দিনটিকে স্মরণীয় করা ও যক্ষ্মা রোগের চিকিৎসা সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধির জন্য প্রতি বছর ২৪ মার্চ বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় এ বছরেও মেহেরপুরে দিবসটি উদযাপিত হচ্ছে।

মেহেরপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অলোক কুমার দাসের সভাপতিত্বে মেহেরপুর জেলা স্বাস্থ্য বিভাগ, নাটাব ও ব্রাকের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মেহেরপুর-২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আর এম ও ডাঃ এটিএম ওবায়দুল্লাহ্,জেলা সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডাঃ উম্মে হোমায়রা আয়শা, ডাঃ মেহেদি হাসান লিটন,ডাঃ ইমজামামুল হক,তারিকুল ইসলাম,ইপিআই সুপার খন্দকার আবু সামাইন,প্রোগাম অর্গানাইজার রহিদুল ইসলাম, নার্স সুপার ভাইজার নাজমা খাতুন,ব্র্যাকের জেলা ম্যানেজার আহসান হাবিব, বাডাস’র ফিল্ড অর্গানাইজার জিপ্তাহ বালা প্রমুখ।   এর আগে বিশ্ব যক্ষা দিবস উপলক্ষে একটি র‌্যালী বের করা হয়।

মেহেরপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অলোক কুমার দাসের নেতৃত্বে র‍্যালীটি পৌর ঈদগাহ গেট থেকে শুরু করে প্রধান সড়ক প্রদক্ষিন শেষে মেহেরপুর-২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে গিয়ে শেষ হয়।

র‍্যালীতে অন্যদের মধ্যে মেহেরপুর-২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আর এম ও ডাঃ এটিএম ওবায়দুল্লাহ্,জেলা সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডাঃ উম্মে হোমায়রা আয়শা, ডাঃ মেহেদি হাসান লিটন,ডাঃ ইমজামামুল হক,তারিকুল ইসলাম,প্রোগাম অর্গানাইজার রহিদুল ইসলাম, নার্স সুপার ভাইজার নাজমা খাতুন,ব্র্যাকের জেলা ম্যানেজার আহসান হাবিব বাডাস’র ফিল্ড অর্গানাইজার জিপ্তাহ বালা প্রমুখ উপস্থিত ছিলেন।