অন্যান্য

মেহেরপুরে বুম্বাই আম ২০ মে, হিমাসগর ২৫ মে থেকে ভাঙতে হবে

By মেহেরপুর নিউজ

May 11, 2016

মেহেরপুর নিউজ, ১১ মে: মেহেরপুরে আগামী ২০ মে থেকে বুম্বাই এবং ২৫ মে থেকে হিমসাগর জাতের আম ভাঙা শুরু হবে। এর আগে ভাঙলে বা কেউ যদি অসাদুপায় অবলম্বন করে কেমিক্যাল বা ফরমালিন জাতীয় কোনো বিষাক্ত পদার্থ মিশিয়ে বাজারজাত করার চেষ্টা করলে তাদেরকে ভ্রাম্যমান আদালতের মুখোমুখি পড়তে হবে।

বুধবার দুপুর ১২ টার দিকে মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের কর্মকর্তা, পুলিশ প্রশাসন, সকৃষি বিভাগের কর্মকর্তা, আম বাগান মালিক, আমচাষী ও আব ব্যবসায়ীদের নিয়ে যৌথসেমিনারে এ সিদ্ধান্ত নেয়া হয়।

জেলা প্রশাসক পরিমল সিংহ’র সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার হামিদুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খাইরুল হাসান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কামরুজ্জামান। সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক রফিকুল আলম, মাজেদুল হক মানিক, বাগানমালিক গোলাম রসুল, আমাম হোসেন মিলু, হারুনুর রশিদ, ব্যবসায়ী রবিউল ইসলাম, মনি হোসেন, মিন্টু রহমান প্রমুখ।

সেমিনারে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈনুল হাসান, গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুজ্জামান, মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা হেমায়েত উদ্দিন সহ কৃষি বিভাগের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সভায় জেলা প্রশাসক পরিমল সিংহ বলেন, কৃষিবিদদের পরিসংখ্যান মতে সরকারী ভাবে মেহেরপুর জেলায় আগামী ২৫মে থেকে বুম্বাই এবং ১জুন তেকে হিমসাগর আম ভাঙার নির্দেশনা দেয়া হয়। কিন্তু চলতি বছর এ জেলায় প্রচন্ড তাপাদাহ ও জেলার আমচাষী, বাগান মালিক ও ব্যবসায়ীর দাবির প্রেক্ষিতে প্রতিটি জাতের আম ভাঙার সময় ৫দিন করে এগিয়ে নেয়া হলো।

পুলিশ সুপার হামিদুল আলম বলেন, দেশের মধ্যে সবচেয়ে সুস্বাদু আম উৎপাদন হয় মেহেরপুর জেলায়। এবছর জেলার ১৫টি আমবাগান থেকে ইউরোপের বিভিন্ন দেশে তা রপ্তানি করা হচ্ছে। মেহেরপুরের আমের এই সুনাম ধরে রাখতে পারলে আগামীতে আরো বেশি আম বিদেশে রপ্তানি করা সম্ভব হবে। সে লক্ষ্যে তিনি আমের সাথে জড়িত সকলের কাছে সুনাম ধরে রাখার আহবান জানান।