বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুরে বেড়েছে একুরিয়ামে পোষার রঙিন মাছের চাহিদা

By মেহেরপুর নিউজ

October 13, 2021

মেহেরপুর নিউজ:

দিন দিন বেড়েই চলেছে সখের বসে একুরিয়ামে রঙিন মাছ পালন। শখের বশে এখন বসত বড়িতে একুরিয়াম, নাদা সহ বিভিন্ন পাত্রে অনেকেই পুষছেন বিভিন্ন প্রজাতির বিদেশী মাছ। এর ভিতরে রয়েছে প্যারট, অস্কার, এঞ্জেল, কমেট, গোল্ড ফিস, লিচু গোল্ডফিস, ব্লাক মোর, রেড ক্যাপ, গাপ্পি, প্লাটি, সোড টেইল, মলি, ফাইটার, গোরামী, জেব্রা, বেলুন মলি, গ্লাস ফিস, সার্ক, টাইগার সার্ক ইত্যাদি।

কেউ কেউ ছোট ছেলে মেয়েদের আবদার মেটাতে, কেউ কেউ আবার নিজের শখ মেটাতে এবং বসত বাড়ির সৌন্দর্য বৃদ্ধির জন্য কাচের একুরিয়ামে পুষছেন এসব বিভিন্ন প্রজাতির বিদেশি মাছ। ঠিক তেমনি শখের বশে বাড়ির সৌন্দর্য বৃদ্ধি এবং ছোট্ট মেয়েদের আবদার মেটাতে কিছু মাছ কিনে নিয়ে এসেছিল বাড়িতে, সেই মাছগুলো কিছুদিন পর একুরিয়ামে বাচ্চা দিলে তিনি ঝুকেছেন এসব বিদেশি মাছের ব্যবসার দিকে, মেহেরপুর শহরের মল্লিক পাড়া এলাকায় ডাক্তার রমেশ ক্লিনিকের পাশে একুরিয়াম ফিস বাজার নামে করেছে একটি ব্যবসা প্রতিষ্ঠান। এখানে এখন পাওয়া যায় বিভিন্ন প্রজাতির এবং বিভিন্ন দামের রংবেরঙের বিদেশী মাছ।

এছাড়াও মেহেরপুরে এখন গড়ে উঠেছে বেশকিছু একুরিয়ামে পোষা রঙিন মাছের দোকান। এসব দোকানে মাছের চাহিদাও রয়েছে উল্লেখযোগ্য। মেহেরপুর একুরিয়াম ফিস বাজারের স্বত্বাধিকারী রাব্বী আহমেদ ইমন বলেন, আমি প্রথমে আমার মেয়েদের ইচ্ছা পূরণ করার জন্য অল্প কিছু সংখ্যক মাছ কিনে এনেছিলাম পরে সেগুলো নাদায় ছেড়ে দেখি বাচ্চা দিয়েছে। হয়ে গেল মাছের প্রতি ভালোবাসা, শুরু করে দিলাম মাছের ব্যবসা।

তিনি আরো বলেন মেহেরপুরের মানুষ এখন অনেক সৌখিন, টাকার দিকে এখন আর মানুষ তাকায় না, এখন মেহেরপুরের মানুষ শখ পুরনে ব্যস্ত। মেহেরপুর হোটেল বাজার এলাকার রাকিব শেখও এমনই একজন। ছোট থেকেই রয়েছে ছিপ দিয়ে মাছ ধরার নেশা। সেই নেশা থেকেই শুরু করেছে এসব রঙিন মাছ নাদায় পোষা। প্রথমে শখের বশে পুসলেও পরে শুরু করেছেন বাণিজ্যিকভাবে। বসত বাড়ির ছাদে এবং উঠানে বেশ কিছু নাদায় পানি দিয়ে লাভের আশায় পুষছেন এসব রঙিন মাছ।

প্রতিমাসেই বিক্রি করছেন মাছের বাচ্চা। রাকিব শেখ বলেন ছোট থেকে ছিপ মাছ ধরার নেশায় গিয়েছি বাংলাদেশের বিভিন্ন জেলায়। এখন যেসব মাছ নাদায় চাষ করছি ছোটবেলায় এগুলো দেখিনি। এসব রঙিন মাছ দেখলেই মন ভালো হয়ে যায় প্রথমে দেখার জন্যই কিনে নিয়ে এসেছিলাম এসব মাছ। পরে ভাবলাম এক ঢিলে দুই পাখি মারা যায় তাই শুরু করে দিলাম বাণিজ্যিকভাবে এসব মাছের চাষ।