কৃষি সমাচার

মেহেরপুরে ভৈরব নদে পাট পচানোর দাবিতে চাষীদের বিক্ষোভ

By মেহেরপুর নিউজ

September 05, 2019

নিজস্ব প্রতিনিধি: পাট চাষীরা তাদের পাট জাগ দেয়ার জলাশয় না পেয়ে ভৈরব নদে পটা পচানোর সুযোগের দাবীতে পাট নিয়ে বিক্ষোভ করেছে পাট চাষীরা। বৃহস্পতিবার দুপুরের দিকে মেহেরপুরের মুজিবনগর উপজেলার দারিয়াপুর ও বিদ্যাধরপুর গ্রামের শতাধিক চাষী মেহেরপুর কোট মোড় এলাকায় এ বিক্ষোভ প্রদর্শন করেন।

পরে জেলা প্রশাসক মো. আতাউল গণির সাথে সাক্ষাৎ করে ভৈরব নদে পাট পচানোর সুযোগের দাবী জানান। জেলা প্রশাসক কৃষকদের আশ্বস্থ করেন ভৈরব নদকে এবং আপনাদেরকেউ বাঁচতে হবে। জেলা প্রশাসকের আশ্বাসে কৃষকরা বিক্ষোভ বন্ধ করে ফিরে যায়। চাষীদের দাবি তারা পাট পচাতে না পারার কারণে জমিতেই পাট শুকিয়ে যাচ্ছে।

এজন্য কয়েকশ পাট চাষী মিলে তারা জেলা প্রশাসকের কাছে ভৈরব নদে পাট পচানোর সুযোগের দাবিতে এসেছেন। পাটচাষী মতিয়ার রহমান জানান তিনি তিনবিঘা জমিতে পাটচাষ করেছেন। কিন্তু পানির অভাবে পাট পচাতে পারছেন না। আর কয়েকদিনে মধ্যে পাট কাটতে না পারলে শুকিয়ে খড়িতে পরিণত হবে।

উল্লেখ যে. পানির অভাবে পাট পচাতে না পেরে চরম বিপাকে পড়েছেন মেহেরপুরের পাট চাষীরা। উন্মুক্ত জলাশয় না থাকায় মাছ চাষের পুকুর, ডোবা অথবা নিচু কোনো জায়গা ভাড়া নিয়ে তাতে স্যালো ইঞ্জিনের সাহায্যে পানি জমিয়ে পাট পচাতে কৃষকদের বাড়তি অর্থ গুণতে হচ্ছে। পাশাপাশি জাগ দেয়ার সময় পাটের আঁটি ডুবাতে কাদামাটি ব্যবহার করায় পাটের রং হচ্ছে কালো।

ফলে পাটের বাজার দরও কম পাচ্ছেন চাষী। ফলে চাষীরা এবারও পাটচাষ করে বিপাকে পড়েছে। মেহেরপুর জেলা কৃষি স¤প্রসারণ অধিদফতরের হিসাব মতে, জেলায় ২৯ হাজার হেক্টর জমিতে ৮৮ হাজার মেট্রিক টন পাট উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।

একসময় জেলার ভৈরব নদ, কাজলা, ছেউটিয়া নদীতে প্রচুর পানি থাকত, বইতো ¯্রােত। চাষিরা এসব নদ- নদীর পানিতে পাট জাগ দিতো। তাতে পাটের রং হতো সোনালী। খরচও হতো অনেক কম।

পাশাপাশি অনেক খাল-বিল ছিল যেখানে পাট জাগ দেয়া হতো। কিন্তু বর্তমানে পর্যাপ্ত বৃষ্টি নেই। যেসব পুকুর আছে সেখানে বাণিজ্যিক ভিত্তিতে মাছ চাষ হচ্ছে। ফলে পাটপচানো নিয়ে বিপাক পিছু ছাড়ছেনা চাষীদের। মেহেরপুরে বর্তমানে পাট বিক্রি হচ্ছে ১৬শ টাকা মন দরে।

জেলা মৎস্য কর্মকর্তা মেজবাহুল হক জানান, মুক্ত জলাশয়ে পাট পচানো নিষিদ্ধ করা হয়েছে। জেলার ভৈরবনদে পাট পচানো হলে পানি দুষিত হয়ে মাছ মরে যাবে। হারিয়ে যাবে দেশী মাছ। জেলার ভৈরব নদে পাট জাগ দেয়া নিষিদ্ধ করা হয়েছে মাছের চাহিদা মেটাতে।