অন্যান্য

মেহেরপুরে মাজার উচ্ছেদের প্রতিবাদে ও জড়িতদের বিচারের দাবিতে বাউলদের মানববন্ধন

By মেহেরপুর নিউজ

February 15, 2016

মেহেরপুর নিউজ, ১৫ ফেব্রুয়ারী: মেহেরপুরের গোভীপুরে শাহসুফী বাগু দেওয়ানের (বাগুওয়াল পীর) মাজার ভাংচুর করে উচ্ছেদ, গাছাপালা কাটা ও লুটপাটের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছে মরমীসাধক ভক্ত ও অনুরাগীদের ব্যানারে জেলার বাউলরা।

সোমবার বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত ঘন্টাব্যাপী মেহেরপুর প্রেসক্লাব প্রাঙ্গনে তারা এ কর্মসূচী পালন করেন। কর্মসূচীতে নেতৃত্বে দেন জেলা তরিকত ঐক্য পরিষদের সভাপতি বাউল সালাহ উদ্দিন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মজনুল হক বাউল, মেহেরপুর সরকারী কলেজের সহযোগী অধ্যপক লোকজ সাহিত্যিক আবদুল্লাহ আল আমিন, প্রবীন সংগঠক নাসির উদ্দিন মিরু, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আলতাফ হোসেন, নাট্যকার মশিউজ্জামান বাবু, সাংস্কৃতিক কর্মী মাহবুবুল হক মন্টু, বাগুদেওয়ান দরবারের খাদেম আলম পাগলা, বাউল ওসমান আলী, ওমর আলী, সাজেদুল, রফিক আলী আল চিশতী, মোখলেসুর রহমান, শিক্ষক রাইহানুল হক পোলেন প্রমুখ। মানববন্ধন ও সমাবেশে জেলার বিভিন্ন এলাকার শতাধিক বাউল ও সাংস্কৃতিক কর্মীরা অংশ নেয়।

মানববন্ধনে তরিকত ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক বাউল মজনুল হক বলেন, ধর্মনিরপেক্ষ রাষ্টে সকল ধর্মের মানুষ স্বাধীনভাবে তারা তাদের ধর্ম পালন করবে। একটি জঙ্গী মৌলবাদী গোষ্ঠী গোভীপুরের বাগুদেওয়ানের দরবারটি ভাংচুর করেছে। আমরা তাদের বিচার চাই এবং দরবারটির পূন:নির্মান চাই। অবিলম্বে এ দাবি না মানা হলে বাউল সাধকদের পক্ষ থেকে আরো কঠোর আন্দোলন চালিয়ে যাবেন বলে তিনি জানান।

মেহেরপুর সরকারী কলেজের সহযোগী অধ্যপক লোকজ সাহিত্যিক আবদুল্লাহ আল আমিন বলেন, বাংলাদেশ সকল ধর্মের মানুষের দেশ। আমাদের সংবিধানের মূল স্তম্ভ হচ্ছে ধর্মনিরপেক্ষতা। বাগুদেওয়ানের দরবারে হামলা করা মানে আমাদের সংবিধানের মূল স্তম্ভে হামলার শামিল। তাদের মৌলিক অধিকার হরণ করা হযেছে। সাধু বাউলরা গরীব নিরীহ মানুষ এদের কোনো ক্ষমতা নেই। ন্যায় ব্যাচারের সার্থে দরবারে হামলার সাথে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার আহবান জানান।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারী ) সকাল সাড়ে ৮টার দিকে মাদকের আখড়ার অভিযোগ তুলে সদর উপজেলার বুড়িপোতা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শাহজামালসহ গোভীপুর গ্রামবাসী দরবার শরীফে গিয়ে দরবারের খাদেমসহ ভক্তদের বের করে দিয়ে উচ্ছেদ শুরু করে। পরে তারা অগ্নিসংযোগ করে এবং সেখানে থাকা বিভিন্ন প্রজাতির হাজার খানেক গাছ কেটে গুড়িয়ে ফেলে। বেলা ১১ টা পর্যন্ত তান্ডব চালিয়ে বাগুদেওয়ানের রওজাও সহ সমস্ত স্থাপনা ভেঙ্গে গুড়িয়ে দেয়।

পরে বৃহস্পতিবার ওই ঘটনায় মেহেরপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ১ম আমলী আদালতে মাজারের সহকারী খাদেম মো: রাজিব বাদি হয়ে সদরের বুড়িপোতা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শাহ জামাল, তার সহযোগী মো: শান্ত, মো: মাসুম, মো: বিল্লাল, মো: হামিদুল ও মো: আলো সহ আরো অজ্ঞাত ৭০ জনকে আসামী করে মামলা দায়ের করেন।