এক ঝলক

মেহেরপুরে মালিক- শ্রমিক দ্বন্দে চারদিন লোকাল বাস চলাচল বন্ধ: দুর্ভোগে যাত্রীরা

By মেহেরপুর নিউজ

July 14, 2019

শ্রমিকদের দাবি প্রতিদিন একটি করে ট্রিপ আর মালিকদের দাবি যেভাবে চলছে (প্রতিদিন দুটি করে) ট্রিপ চলবে মেহেরপুর-কুষ্টিয়া সড়কে। মালিক-শ্রমিকদের দাবি নিয়ে দ্বন্দের জের ধরে মেহেরপুরের সকল রুটে চারদিন ধরে লোকাল বাস চলাচল বন্ধ রেখেছে শ্রমিকরা।  গত বৃহস্পতিবার থেকে রবিবার দুপুর পর্যন্ত (এ রিপোর্ট লেখা পর্যন্ত) বাস চলাচল বন্ধ ছিল।

ফলে সীমাহীন দুর্ভোগ পড়েছে যাত্রীরা। বাধ্য হয়ে অবৈধ (শ্যালো ইঞ্জিন চালিত) যান আলগামন, নসিমন এবং ইজিবাইককে করে জীবনের ঝুকি নিয়ে তাদের গন্তব্য যেতে হচ্ছে।

মেহেরপুর সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক প্রভাষক মিহির কান্তি প্রামানিক জানান, পরিবার ঝিনাইদহ থাকার কারণে প্রতিদিন তিনি সেখান থেকে গিয়ে কলেজ করেন। কিন্তু চারদিন বাস বন্ধ থাকার কারণে চরম ভোগান্তি পোহায়ে কলেজে যেতে হচ্ছে।

একই ভাবে কলেজের আরো কয়েকজন শিক্ষক অন্য জেলা থেকে গিয়ে কলেজ করেন। তারা পরেছেন ভোগান্তিতে। পাশাপাশি জেলার বিভিন্ন এলাকা থেকে শিক্ষার্থীরা বাস বন্ধ থাকার কারণে ঠিকমত স্কুল কলেজে যেতে পারছে না। সাধারণ মানুষ শহরে যেতে গেলে বিড়ম্বনায় পড়ছেন।

মেহেরপুর জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান বলেন, আন্ত:জেলার সব রুটে ৩৬ দিন বাস চলাচলের পর ৪৬ দিন বাস বন্ধ থাকে। বন্ধের সময় কাজ না থাকায় বাস শ্রমিকদের মানবেতর জীবন কাটাতে হয়। এজন্য বন্ধের সময়সীমা কমাতে মেহেরপুর-কুষ্টিয়া সড়কে প্রতিটি বাস দু’বার চলাচলের পরিবর্তে একবার চালানোর দাবি শ্রমিকদের। মালিকপক্ষ যতদিন এ দাবি না মানবে ততদিন বাস চলাচল বন্ধ রাখবে শ্রমিকেরা।

সাধারণ সম্পাদক আরো জানান, দির্ঘ এক বছরের বেশি সময় ধরে আমরা মালিক সমিতির কাছে এ দাবি জানিয়ে আসছি। কিন্তু তারা আজ না কাল বলে সময় ক্ষেপন করছেন। এবার যদি দাবি মেনে না নেওয়া হয় তাহলে আমরা বৃহত্তর আন্দোলন গড়ে তুলবো। প্রয়োজনে দুরপাল্লার বাস, ট্রাক সব বন্ধ করে দেব।

জেলা বাস ও মিনিবাস মালিক সমতির সাধারণ সম্পাদক গোলাম রসুল জানান, শ্রমিকদের এ দাবি আগেও মানা হয়েছিলো। পরবর্তীতে শ্রমিকরাই তা পরিবর্তন করেছে। মালিকদের সঙ্গে না বসেই শ্রমিকেরা বাস চলাচল বন্ধ করে দিয়েছে। তাদের এ অন্যায় দাবি আমরা মেনে নেব না। তাদের কারণে আজ সাধারণ যাত্রীরা ভোগান্তী পোহাচ্ছে। আমাদের লাখ লাখ টাকা বিনিয়োগ করে হ গাড়ি রাস্তায় নামিয়েছে। যখন তখন তাদের অন্যায্য দাবি মেনে নেওয়া সম্ভব হবে না।

মেহেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইবাদত হোসেন জানান, বিষয়টি নিয়ে জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক গোলাম রসুলের সাথে কথা হয়েছে। বিষয়টি মিমাংসা করে বাস চলাচলের ব্যবস্থা নেওয়ার কথা বলেছি। যেহেতু শ্রমিকরা বাস চলাচল বন্ধ রেখেছেন সেকারণে একটু বিলম্ব হচ্ছে। তবে দ্রুত এর সমাধান হবে।