ইতিহাস ও ঐতিহ্য

মেহেরপুরে মুক্তিযুদ্ধে ব্যবহৃত ৩৪ টি মাইন বোমা উদ্ধার

By মেহেরপুর নিউজ

August 25, 2010

মেহেরপুর নিউজ ২৪ ডট কম , ২৫ আগষ্ট :

মেহেরপুর শহরের পুরাতন পোষ্ট অফিসপাড়া  একটি খালি জায়গায় ঘর তৈরীর  জন্য মাটি খোড়ার সময় যুদ্ধের সময় ব্যবহার করা ৩৪ টি বোমা বোমা উদ্ধার করেছে পুলিশ ।  এর মধ্যে বেশ কয়েকটি বোমা তাজা রয়েছে । উদ্ধার করা বোমাগুলি বালতি বোঝায় পানিতে মেহরপুর সদও থানা প্রাঙ্গনে ডুবিয়ে রাখা হয়েছে ।

এলাকাবাসী ও পুলিশ জানায়, ১৯৭১ সালে সরাসরি যুদ্ধে অংশ গ্রহনকারী শহরের পুরাতন পোষ্ট অফিস পাড়ার রহিম শেখের ছেলে মুক্তিযোদ্ধা কমান্ডার লালুর বাড়ি ছিল  ওই স্থানে । পরে জমি বিক্রী কওে,দেয় প্রতিবেশী ফজলুল হকের ছেলে হামিদুলের কাছে । হামিদুল সেখানে ঘর তৈরীর জন্য শ্রমিক দিয়ে গর্ভ খোড়ার কাজ শুরু করে ।আজ বুধবার বেলা ১২ টার দিকে প্রায় ৬/৭ ফুট মাটির নীছে কয়েকটি বোমা দেখতে পেয়ে ভয়ে মাটি খোড়ার কাজ বন্ধ করে দেয় ।  খবর দেয়া হয় পুলিশকে । খবর পেয়ে

মেহেরপুর সদর থানার ওসি গোলাম রহমান এ এসঅই অজিত সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে পৌছে মোট ৩৪টি বোমা উদ্ধার করে । এর মধ্যে ১০-১২টি বোমা তাজা রয়েছে । বাকীগুলো অকেজো হয়ে গেছে । ধারনা করা হচ্ছে লালু যুদ্ধশেষে বোমা গুলো  তার বাথরুমের মধ্যে ফেলে রাখে । যা দীর্ঘ দিনে অকেজো হয়ে গেছে ।