রাজনীতি

মেহেরপুরে রাজনৈতিক সহিংসতাপূর্ণ এলাকা পরিদর্শন শেষে সাংবাদিক নেতাদের উদ্বেগ

By মেহেরপুর নিউজ

February 01, 2014

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,০১ ফেব্রুয়ারি: দেশে নির্বাচন পূর্ব ও পরবর্তী সংখ্যালঘু নির্যাতন, সহিংসতা, বিচার বহির্ভূত হত্যাকান্ড, আইনশৃংখলা বাহিনী দ্বারা মানবাধিকার লংঘন, বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হামলার ঘটনা তদন্ত ও পরিদর্শন শেষে জাতীয় সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দরা মেহেরপুরের আইনশৃংখলা পরিস্থিতি, পুলিশের অপেশাদারী ভূমিকা সহ সাংবাদিক ও নাগরিকদের নিরাপত্তা নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করেছেন। কেন্দ্রীয় বিএনপি গঠিত এই নাগরিক তদন্ত কমিটিতে সাংবাদিক, আইনজীবী ও মানবাধিকার নেতৃবৃন্দরা অংশ নেন। শনিবার সারাদিন এই তদন্ত কমিটির সদস্যরা সম্প্রতি বন্দুকযুদ্ধে নিহতদের পরিবার, রাজনৈতিক কারণে ক্ষতিগ্রস্থ এলাকা, গ্রেপ্তার আতঙ্কগ্রস্থ বিভিন্ন গ্রাম পরিদর্শন শেষে বিকালে মেহেরপুর পৌর কমিউনিটি মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এই উদ্বেগের কথা জানান। এ সময় সেখানে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে নাগরিক তদন্ত কমিটির আহবায়ক বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী জানান- মেহেরপুরে বন্দুক যুদ্ধের নামে পুলিশ চারজন জনপ্রিয় নেতাকে গুলি করে হত্যা করেছে। হত্যা ও গ্রেপ্তারের ভয় দেখিয়ে পুলিশের এক শ্রেনীর অসাধু কর্মকর্তা অর্থ বাণিজ্য শুরু করেছে। মানুষের নিরাপত্তা হুমকীর মুখে। বিভিন্ন গ্রামের কয়েক সহস্র মানুষ পুলিশের ভয়ে ঘরছাড়া হয়ে আছে। পুলিশী চাপে সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালনে বাধাগ্রস্থ হচ্ছে। তারা সঠিক সংবাদ তুলে ধরতে পারছে না।

তিনি গনমাধ্যম কর্মীদের উদ্দেশ্যে বলেন- গনতন্ত্র ও মানুষের জীবনমান রক্ষায় সাংবাদিকদের সকল প্রতিকুলতা অতিক্রম করে সত্য বস্তুনিষ্ট সংবাদ তুলে ধরতে হবে। এই ক্ষেত্রে সাংবাদিকরা সমাজের যে কোন অপশক্তির চাপে ক্ষতিগ্রস্থ বা ভীত ও হয়রানির শিকার হলে সারাদেশের সাংবাদিকদের একত্রিত করে সেই অপশক্তির বিরুদ্ধে কেন্দ্রীয় সাংবাদিক নেতারা সোচ্চার ভূমিকা গ্রহন করবে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক কাদের গনি চৌধুরী, সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতি এবিএম ওয়ালিউর রহমান খাঁন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সিরাজ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারন সম্পাদক একেএম ওবায়দুল ইসলাম ও প্রবীন সাংবাদিক কলামিষ্ট সঞ্জিব চৌধুরী সহ অনেকে।