কৃষি সমাচার

মেহেরপুরে রিবন রেটিং পদ্ধতিতে পাট পচাতে চাষিদের অনিহা ॥ ৩৫ লক্ষ টাকা গচ্চা যাচ্ছে সরকারের

By মেহেরপুর নিউজ

August 13, 2010

সামাদুল ইসলাম :

পাটের গুনগতমান বৃদ্ধি, পাট পচানোর খরচসহ বেশ কিছু কারনে সরকার রিবন রেটিং পদ্ধতিতে পাট  জাগ দেয়ার উপরে গুরুত্ব আরোপ করে রিবন রেটিং পদ্ধতিতে পাট জাগ দেয়ার লক্ষে মেহেরপুর জেলার ৩৫ লক্ষ টাকা রবাদ্দ দিলেও সরকারী এই টাকা পানিতে পড়ার উপক্রম হয়েছে । জানা গেছে  পাটের গুনগত মার বৃদ্ধি সহ কম খরচে অল্প সময়ে পাট ঘরে তুলতে সরকার মেহেরপুর জেলার পাট চাষীদের জন্য চলতি পাট মৌসুমে ৩৫ লক্ষ টাকা রবাদ্দ দেয় । এই টাকা  জেলার পাট চাষীদের মধ্যে প্রদান করা হবে । চাষীদের এই টাকা দিয়ে গর্ত তৈরী করে পলিথিন দিয়ে  গর্তের উপরে পানি ভরে রিবন রেটিং পদ্ধতিতে পাট পচানো হবে ।

কিন্তু অত্যন্ত দুঃখ জানক হলেও সত্যি যে মেহেরপুরের পাট চাষীরা পানির অভাবে পাট জাগ দিতে  না পারলেও পাট কেটে জমিতে , জমির আইলে কিংবা রাস্তার পাশে জড়ো করে   রেখেছে । কেউ কেউ অতিরিক্ত খরচ করে পুকুর  ভাড়া করে পানি দিয়ে পাট জাগ দিলেও রিবন রেটিং পদ্ধতিতে চাষীরা পাট জাগ দিচ্ছে না্‌  ।

কৃষি অফিস সুত্রে জানা গেছে চলতি পাট মৌসুমে মেহেরপুর জেলায় নির্ধারিত ১৫ হাজার হেক্টর জমির পরিবর্তে জেলায় পাট চাষ হয়েছে ২৫ হাজার  ৫শ হেক্টর জমিতে । যা নির্ধারিত লক্ষ মাত্রার চেয়ে ১০ হাজার ৫শ হেক্টর জমিতে বেশি । জানা গেছে শতকরা ৩/৪জন চাষী রিবন রেটিং পদ্ধতিতে পাট জাগ দিলেও বাকী চাষীরা এই পদ্ধতির ধারে কাছেও ভিড়ছে না।  যার ফলে সরকারের ৩৫ লক্ষ টাকা পানিতে পড়ার উপক্রম হয়েছে ।