কৃষি সমাচার

মেহেরপুরে লিচুর ফলন বিপর্যয় ।। লোকসানে বাগান ব্যবসায়ীরা

By মেহেরপুর নিউজ

May 10, 2014

আবু আক্তার, মেহেরপুর নিউজ ২৪ ডট কম,১০ মে:

বৈশাখের শুরু থেকে এখনো দেখা মেলেনি বৃষ্টির। আর বৃষ্টি না হওয়ার কারনে প্রাকৃতিক দুর্যোগে মেহেরপুর জেলায় এবার লিচু চাষীদের ফলন বিপর্যয়ের মুখে পড়েছে। খরার কারনে গাছের লিচু শুকিয়ে ফেটে যাচ্ছে। এসব লিচু বাজারজাত করে চাষীরা খরিদ্দার পাচ্ছেনা। ফলে লোকসানের মুখে পড়েছে চাষী ও ব্যবসায়ীরা। কৃষি বিভাগের হিসেবে মেহেরপুর জেলায় লিচুর বাগান আছে ৩০০ হেক্টর জমিতে। প্রথম দিকে আবহাওয়া ভাল থাকায় গাছে লিচু ধরেছিল ভাল। কিন্তুু সময়মত বৃষ্টি না হওয়ায় খরার কবলে পড়ে লিচু। এই পরিস্থিতিতে প্রচন্ড রোদে গাছের লিচু স্পট ধরে শুকিয়ে ফেটে যাচ্ছে। এই সব লিচু ভেংগে বাজারে বিক্রি করতে গিয়ে খরিদ্দার পাচ্ছেনা চাষীরা। লিচু চাষীরা বলছেন গাছের ৫০ভাগ লিচু নষ্ট হয়ে গেছে। যা বিক্রি করে খরচের অর্ধেকটা উঠবেনা।

বাগান মালিক হাচান মন্ডল জানান,বৃষ্টি না হওয়ার কারেন যে গাছে ৫ কাওন লিচু হওয়ার কথা সে গাছে দুই কাওন লিচু হয়েছে। আর লিচু শুকিয়ে গিয়ে ঝরে যাচ্ছে। আমার এবার লিচুতে ১লক্ষ টাকা লোকসান হবে বলে তিনি জানান। ব্যাবসায়ী খামসেদ হোসেন জানান, অনা বৃষ্টির কারনে এবার লিচুর ফলন ভালো হয়নি এছাড়া লিচু ফেটে গেছে ও গায়ে স্পট পড়ায় চাষীরা এবার ব্যাবসা থেকে বঞ্চিত হয়েছে। বাগান মালিক কালু মিয়া বলেন, আমার বাগানে লিচু ভালো এসে ছিল কিন্তু বৃষ্টি না হওয়ায় লিচু পুড়ে গেছে ও ঝড়ে যাওয়ার আমার বাগান থেকে অধেক টাকা আসবে না। এদিকে কৃষি বিভাগ চাষীদের এই বিপর্যয় মোকাবেলায় বিভিন্ন পরামর্শ দিচ্ছে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা, এস,এম, নূর উদ্দীন আবু আল-হালিম জানান, এবছরে মেহেরপুর জেলায় যতেষ্ট পরিমান লিচুর আবাদ হয়েছে এবং গাছে লিচুর ফলন ও ভালো আছে। কিন্তুু প্রাকৃতিক দুর্যোগে অথাৎ অতিরিক্ত খরা ও বৃষ্টি না হওয়ার কারনে রসের অভাবে লিচু গুলো ফেটে যাচ্ছে। এজন্য আমরা কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের পরামর্শ দিচ্ছি নিয়মিত সেচ প্রদান গাছের গোড়ার মাটি খুড়ে সেচ দেওয়া। তাহলে গাছে রস পাবে তাহলে কৃষকরা এই সমস্য থেকে পরিত্রান পাবে।