খুলনা বিভাগ

মেহেরপুরে শিশু সাংবাদিকদের দুদিনের কর্মশালা শেষ

By Enayet Akram

September 30, 2019

শিলা খাতুন, ৩০ সেপ্টেম্বর: মেহেরপুরে হ্যালো বিডি নিউজ টোয়েন্টি ফোর ডট কম ও ইউনিসেফ এর আয়োজনে শিশু সাংবাদিকতার উপর দুইদিনের কর্মশালা শেষ হয়েছে । মেহেরপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্টিত এই কর্মশালায় বিভিন্ন স্কুল কলেজের ২০ জন শিশু অংশ নিয়েছিল।

বিডি নিউজ টোয়েন্টি ফোর ডট কম মেহেরপুর প্রতিনিধি তুহিন আরন্য’র সঞ্চালনায় কর্মশালায় প্রশিক্ষক ছিলেন বিডি নিউজ টোয়েন্টি ফোর ডট কম এর জ্যেষ্ট সাংবাদিক শেহাজ সিন্ধু। কর্মশালার প্রথমদিনে উদ্বোধনী পর্বে মেহেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার হাসিবুল আলম, মেহেরপুর পৌরসভার প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি ফজলুল হক মন্টু ও সাধারণ সম্পাদক আলামীন হোসেন অতিথি হিসাবে বক্তব্য দেন।

বক্তারা এই উদ্যোগের প্রশংসা করে সমাজ পরিবর্তনে শিশু সাংবাদিকতার গুরুত্ব তুলে ধরেন।

কর্মশালায় সাদাত আস সামি, ফারহান শাহরিয়ার অর্ণব, কাইফ মাহমুদ তামিম, লোকমান হোসেন, মেহরার ফেরদৌস, সাঈফ হায়দার, রিমন হোসেন, ইফতেখার আহমেদ নবাব, উম্মে শকিলা সুলতানা, সাবিহা হোসেন সুমী, মেহতা তাবাসসুম আদ্রিতা, জান্নাতুল তাসনিম, মিম খাতুন, যারীন তাবাসসুম, সুমাইয়া আফরিন, লিপি খাতুন, শিলা খাতুন, এসএম মেহরার হোসেন, মোতাব্বির রহমান ও তৌফিক মাহমুদ প্রত্যয়।

সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত এই কর্মশালায় প্রিন্ট, ইলেক্ট্রনিক্স এবং অনলাইন মিডিয়ায় সাংবাদিকতার উপর হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রশিক্ষনার্থী সাদাত আস সামি প্রতিক্রিয়ায় জানান- আগে সাংবাদিকতা বলতে শুধুই প্রশাসনের পিছপিছ ঘুরে বেড়ানো বুঝতাম। এখন দেখছি সাংবাদিকতা মানে সংবাদ সংগ্রহ. তথ্য যাঁচাই করা, লেখা এবং সেটা উপস্থাপন করে এলাকার সমস্যা, মানুষের সমস্যা তুলে ধরার এক চ্যালেঞ্জ ও প্রশংসার পেশা।

কর্মশালার শেষ দিনে সনদ প্রদান অনুষ্টানে মেহেরপুর সেভ দি চিলড্রেন এর ম্যানেজার জাহিদুর রহমান, জিনিয়াস স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল শামসুর রহমান টুটল, মেহেরপুর জেলা কিন্ডার গার্ডেন স্কুল এসোসিয়েশনের সভাপতি শিক্ষাবিদ সিরাজুল ইসলাম। অতিথিরা প্রশিক্ষনার্থীদের হাতে সনদ তুলে দেওয়ার আগে শিশুর সুরক্ষা ও সাংবাদিকতা নিয়ে বক্তব্য তুলে ধরেন।

শেষে প্রশিক্ষনার্থীরা দারুণ উৎসাহ নিয়ে কর্মশালার শেষ দিনে নিজেদের লেখা চর্চা অব্যাহত রেখে সমন্বিতভাবে কাজ করার জন্য একটি “হ্যালোগ্রুপ মেহেরপুর” তৈরী করেন। শুক্রবার এই গ্রুপ মেহেরপুরের শিশুদের সমস্যা ও তার সমাধান নিয়ে মেহেরপুর অক্সফোর্ড কিন্ডার গার্ডেন স্কুলে প্রথম মিটিংয়ে বসবেন।