বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুরে সমাজ উন্নয়নে অবদান রেখেছেন যে নারী

By মেহেরপুর নিউজ

June 23, 2022

মেহেরপুর নিউজ :

মাত্র ১৭ বছর বয়সে বিয়ে হলো সুফিয়া আক্তার জামিলার। মেহেরপুর সদর উপজেলার বুড়িপোতা ইউনিয়নের বাড়িবাঁকা গ্রামে বিয়ে হতে না হতেই নির্যাতন শুরু হলো দেবর-ননদ কতৃক। উপায়ান্তর না দেখে গ্রাম থেকে চলে আসি মেহেরপুর শহরে। সেখানে শুরু করি বসবাস।

পিতার নিকট থেকে সেলাই মেশিন পেয়ে দর্জির কাজ দিয়ে শুরু করে জীবন। দর্জির কাজ করে প্রাপ্ত অর্থ চলে যায় বাসা ভাড়ায়।সমাজ উন্নয়নে অবদান রাখা মেহেরপুর সততা সংস্থার নির্বাহী পরিচালক সুফিয়া আক্তার জামিলা তুলে ধরেছেন এভাবে তার আত্মজীবনী।সুফিয়া আক্তার জামিলা তার আত্মজীবনীতে লিখেছেন সমাজের নির্যাতিতা মহিলাদের নিয়ে একটি সমিতির কাজে যোগ দিয়েছিলাম।

৯শ টাকা বেতনের মাঠ কর্মী পদে। পাশাপাশি লেখাপড়া চালিয়ে এইচএসসি ও বিএ পাস করি।পরে গ্রামের নিরীহ মানুষদের সমস্যার সমাধানে ২৫ জন মহিলা নিয়ে একটি সংগঠন তৈরি করি। এবং সমিতির নিবন্ধন করা শেষে রেজিস্টেশন করি। তার নাম দেয়া হয় সততা সংস্থা। মেয়েদের দর্জি প্রশিক্ষণ শুরু করার পাশাপাশি দুর্জয় নারী সঙ্গের যৌনকর্মী সন্তানদের নিয়ে একটি স্কুল প্রতিষ্ঠা করি।

১২৫ জন ছাত্র-ছাত্রী পড়াশোনা শুরু করে তারা এখন পড়াশোনা করে ৫ থেকে ৬ হাজার টাকা অনুদান পেয়েছে। সেলাই প্রশিক্ষণ পেয়ে ২শ মহিলাকে ঋণের মাধ্যমে সেলাই মেশিন দেয়া হয়। তারা নিজে স্বাবলম্বী হয়ে জীবন নির্বাহ করছে। কেও কেও ঢাকায় গার্মেন্টসে চাকরি করছে। মহিলা বিষয়ক অধিদপ্তর রেজিস্ট্রেশন করে জেলা মহিলা সংস্থার কর্মকর্তা সৈয়দা মাসুদা খুশি হয়ে নারী ও শিশু উন্নয়ন সংস্থা নামে কিছু সংগঠন করে তুলি।

এছাড়া বিভিন্ন কর্মকাণ্ডে ঢাকা আহসানিয়া মিশন কর্তৃক নারী ও শিশু পাচার প্রতিরোধ প্রকল্পে ২০০৩ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত বিভিন্ন প্রকল্পের কাজ করে থাকি। নাটক, জারিগান, র‍্যালী, আলোচনা সভা করি। যৌতুক, বাল্যবিবাহে প্রতিবছর মেহেরপুর জেলার তিনটি উপজেলায় ৮৫০ জন বিশিষ্ট ব্যক্তিদের সচেতন করি। পদক্ষেপ কনসোর্টিয়ামের অর্থায়নে এইচআইভি এইডস প্রতিরোধের প্রশিক্ষণ দিতে যাই ভোর ছয়টা থেকে। বাসে যাত্রা শুরু করার পর বাসের সাথে ধাক্কা লেগে মাঠের ভেতর গাড়ি উল্টে পড়ে যায়। তাতে ৫ জন মানুষ মারা যায়। কিন্তু আমি আহত হয়ে ঢাকা হাসপাতালে ভর্তি হযে দীর্ঘ এক বছর চিকিৎসারত ছিলাম, যা ২০০৯ সালের ঘটনা। পল্লী জনকল্যাণ সংস্থা সহায়তা পাওয়া ২০১২ সালে সামাজিক উন্নয়ন সফলতা অর্জন করতে পেরেছি। প্রকল্পের নাম হেপাটাইটিস বি ভাইরাস।৫ বছর থেকে শুরু করে প্রথমে রক্ত পরীক্ষাও গ্রুপিং করে ভ্যাকসিন দিতে হয়। ২৭৫০ জনকে ভ্যাকসিন প্রদান করেছি এর পাশাপাশি শ্রমিক ফেডারেশন সভানেত্রী হিসেবে দায়িত্ব থেকে দুস্থ অসহায় মাটিকাটা মহিলাদের পাশে থেকে র‍্যালী সেমিনার নাটক জারি গান করে সমাজ উন্নয়নে সফলতা অর্জন করেছি। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ১৮০ জন মহিলাকে ৪-৫ হাজার টাকা করে অনুদান পেতে সাহায্য করেছি। এছাড়া মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতা পেয়ে ৩৫ জন মহিলাকে কাঁতা সেলাই, নেটের ব্যাগ, পাপস তৈরি, মিষ্টি তৈরি করতে সহযোগিতা করেছি।

আরো সভানেত্রীর উদ্যোগে বিভিন্ন ধরনের সবজি চাষ তৈরি করে আমার একটি পুত্রসন্তান তাকে কৃষিতে ডিপ্লোমা পাস করিয়ে বর্তমানে কুষ্টিয়া ল কলেজের ছাত্র হিসেবে একটি জাপানি কোম্পানি তে কাজ করছে।