বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুরে স্বেচ্ছামৃত্যু চাওয়া তোফাজ্জেল পরিবারের চিকিৎসার অর্থায়ন করছে ভারত

By মেহেরপুর নিউজ

April 02, 2017

মেহেরপুর নিউজ, ০২ মার্চ: দুরারোগ্য মরণব্যাধিতে আক্রান্ত দুই ছেলে ও নাতির স্বেচ্ছামৃত্যুর অনুমতি চাওয়া মেহেরপুর শহরের তোফাজ্জল হোসেনের পরিবার চিকিৎসা সহায়তা নিয়ে রোববার ভারতের মুম্বাইয়ের উদ্দেশ্যে রওনা হল। ভারত সরকারের অর্থায়নে মুম্বাইয়ের নিউরোজেন হাসপাতালে চিকিৎসা দেওয়া হবে তার দুই সন্তান ও নাতিকে।

সকালে চুয়াডাঙ্গা দর্শনা বিজিবি চেকপোষ্টে ব্যাতিক্রমী রোগে আক্রান্ত রোগীরা পৌঁছুলে বিএসএফ চেকপোস্ট থেকে ভারতের একটি অ্যাম্বুলেন্স সীমান্তের শুন্য রেখায় এসে তাদের নিয়ে যায়। কলকাতা থেকে ইন্ডিয়া এয়ারের বিমানযোগে মুম্বাই পৌঁছানোর পর আজই তাদের মুম্বাইয়ের নিউরোজেন হাসপাতালে ভর্তি করা হবে।

প্রসঙ্গত, এবছরের ১৯ জানুয়ারী মেহেরপুর শহরের বেড়পাড়ার বাসিন্দা তোফাজ্জেল হোসেন দুই ছেলে ও নাতির স্বেচ্ছামৃত্যুর অনুমতি চেয়ে জেলা প্রশাসক বরাবর একটি লিখিত আবেদন করেন। এই খবর দেশবিদেশের গণমাধ্যমগুলোতে প্রচারিত হলে ভারতের মুম্বাই নিউরোজনে হাসপাতাল কর্তৃপক্ষ তার দুই ছেলে ও নাতির চিকিৎসা সেবা দেওয়ার আগ্রহের কথা জানিয়ে চিঠি দেয়।

দুরারোগ্য এই রোগটির বাংলা পারিভাষিক নাম ‘বংশগত মাংসপেশী দুর্বলতা’। মূলতঃ হরমোন বা জিনগত কারণে এ রোগ দেখা দেয়। চিকিৎসকদের মতে, শুধু ছেলেদের ক্ষেত্রে এই রোগ দেখো দেয়। এর কোনো সঠিক চিকিৎসা এখনও আবিষ্কৃত হয়নি।