আইন-আদালত

মেহেরপুরে হত্যা মামলার রায়ে ১০ ব্যক্তির যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড

By মেহেরপুর নিউজ

October 29, 2020

মেহেরপুর নিউজ:

মেহেরপুরের গাংনী উপজেলার করমদি গ্রামের আবু বক্কর শাহ হত্যা মামলার রায়ে ১০ ব্যক্তির যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড  ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার দিকে মেহেরপুর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এস এম আব্দুস সালাম এ রায় দেন। সাজাপ্রাপ্তরা হল গাংনী উপজেলার করমদি গ্রামের ইউনুস আলীর ছেলে এনামুল হক, আবদুল লতিফের ছেলে জাহিদুল ইসলাম,মিলু শাহার ছেলে আব্দুল বারী, চেঙ্গাস শাহার ছেলে রমজান শাহা, মিলু শাহার ছেলে মোহাম্মদ শাহা, তৈয়বে আলির ছেলে সিরাজুল ইসলাম পচা, ইসমাইল হোসেনের ছেলে আলতাফ হোসেন এবং আমজাদ শাহার ছেলে মিন্টু শাহা, আলফাজ শাহ‘র ছেলে হোসেন শাহ (পলাতক) ও মোহাম্মদ শাহ‘র ছেলে জাকির হোসেন (পলাতক)।

মামলার বিবরণে জানা গেছে ২০১০ সালের ১৪ জুন গাংনী উপজেলার করমদি গ্রামের বশির উদ্দিনের ছেলে আবুবক্কার শাহা সকাল সোয়া ৭ টার দিকে করমদি মাঠে ঘাস কাটছিল, ওই সময় পূর্ব শত্রুতার জের ধরে আসামিরা বক্কার শাহার উপর হামলা চালায়।

এসময় হামলাকারীদের ধারালো অস্ত্রের আঘাতে বক্কার শাহা মারাত্মক আহত হয়। পরে আশপাশের লোকজন এসে তাকে উদ্ধার করে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ওই ঘটনায় নিহত বক্কার শাহার ছেলে শাহাবুদ্দিন শাহা বাদী হয়ে ১৪৩/৩২৩/৩২৪/৩২৫/৩২৬/৩০২/৩৪৩০৭/১১৪ পেনাল কোর্ট ধারায় গাংনী থানায় একটি মামলা দায়ের করেন। যার মামলা নং ১৬ । তাতিখ ১৫/৬/২০১০। মামলায় মোট ১৫ জনকে আসামি করা  হয়। পরে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই সফিউদ্দিন, গিয়াস উদ্দিন, আমিনুল ইসলাম পর্যায়ক্রমে মামলার প্রাথমিক তদন্ত শেষ করেন এবং আদালতে চার্জশিট দাখিল করেন। চার্জশিট থেকে ৪ জনের নাম বাদ দেওয়া হয়। মোট ১১ আসামীর মধ্যে ফকির শাহ‘র ছেলে আব্দুল লতিফ মৃত্যুবরণ করেন। মামলায় মোট ১২ জন সাক্ষী তাদের সাক্ষ্য প্রদান করেন।

এতে এনামুল হক, জাহিদুল ইসলাম, আব্দুল বারি, রমজান শাহা, মোহাম্মদ শাহা, সিরাজুল ইসলাম পচা, আলতাফ হোসেন, মিন্টু শাহা, হোসেন এবং জাকির দোষী প্রমাণিত হওয়ায় বিজ্ঞ আদালত তাদের প্রত্যেককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, প্রত্যেক কে ১০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ী আরও এক মাসের করে কারাদণ্ডাদেশ দেন। পলাতক আসামি হোসেন এবং জাকির ধরা পরার দিন থেকে তাদের সাজা শুরু হবে। মামলায় রাষ্ট্রপক্ষে পাবলিক প্রসিকিউটর পল্লব ভট্টাচার্য এবং আসামিপক্ষে অ্যাডভোকেট কামরুল হাসান, অ্যাডভোকেট এ কে এম শফিকুল আলম কৌশলী ছিলেন।