অন্যান্য

মেহেরপুরে ৩৬টি মন্ডপে দূর্গা পূজা

By মেহেরপুর নিউজ

October 13, 2015

মেহেরপুর নিউজ,১৩ অক্টোবর: হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা আগামী ১৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে । এ উৎসবকে ঘিরে হিন্দু সম্প্রদায়ের মধ্যে চলছে আনন্দের বন্যা। সোমবার ভোরে মহালয়ার মধ্যে দিয়ে দেবীর পক্ষের সূচনা হয়েছে। হিন্দু শাস্ত্র মতে, দেবী এবার আসছে ঘোড়ায় চড়ে আর ফিরে যাবে দোলায়। জেলায় গত বছরের তুলনায় এবছর ৬টি মন্ডপ বেড়েছে বলে পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে।

মেহেরপুরের বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করে দেখা যায়, প্রায় সকল মন্ডপে প্রতিমা তৈরি শেষ হয়েছে। রংতুলি শেষে প্রতিমাকে ঢেকে রাখা হয়েছে। তবে শহরের দু’একটি মন্ডপে প্রতিমাতে রং তুলির শেষ আঁচড় দিচ্ছিলেন শিল্পিরা। সোমবার রাতের মধ্যে সেটিও শেষ হবে জানান রং শিল্পিরা। ১৯ অক্টোবর ৬ষ্ঠী পূজার মধ্যে দিয়ে শারদীয় উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. রমেশ চন্দ্র নাথ জানান, এ বছর জেলার ৩ উপজেলায় ৩৬টি পূজা মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। এদের মধ্যে সদরে ১৩টি, গাংনীতে ১৭টি এবং মুজিবনগর উপজেলায় ৬টি। ইতি মধ্যে প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে তিনি জানান। গতবছর জেলায় ৩০টি পূজা মন্ডপে দূগা পূজা অনুষ্ঠিত হয়েছিলো।

উৎসবমূখর পরিবেশে দূগা পূজা উদযাপনরে লক্ষ্যে মেহেরপুর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হয়েছে। জেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দের সাথে ইতিমধ্যে পৃথক সভা সম্পন্ন করেছে তারা।

এ ব্যাপারে মেহেরপুরের পুলিশ সুপার (এস পি) হামিদুল আলম বলেন, জেলায় উৎসবমূখর পরিবেশ ও নির্বিঘ্নে যাতে হিন্দু সম্প্রদায়ের লোকজন দূর্গা পূজা উৎসব পালন করতে পারে সে কারণে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে সড়কগুলোতে ক্লোজ পেট্রোলিং, বাজার এলাকায় ফিক্সড ফোর্স, পুলিশ ও আনছার বাহিনীর সমš^য় যৌথ টহল এবং সাদা পোশাকে পুলিশ মোতায়েন করা হয়েছে। পুুলিশ সুপার আরো বলেন, মেহেরপুরের বর্তমান আইন শৃক্সখলা পরিস্থিতি যথেষ্ট ভাল আছে। বিগত দিনগুলোতে পূজা উৎসব স্বাচ্ছন্দভাবে উদযাপিত হয়েছে। কোথাও কোন সমস্যা হয়নি। আশাকরি এবারও এর ব্যতিক্রম হবে না এবং মেহেরপুরবাসী শান্তিপূর্ণ পরিবেশে পুজা উদযাপন করতে পারবে।