অন্যান্য

মেহেরপুরে ৪দিন ব্যাপী উজ্জীবক প্রশিক্ষন শুরু

By মেহেরপুর নিউজ

November 18, 2015

মেহেরপুর নিউজ, ১৮ নভেম্বর: দি হাঙ্গার প্রজেক্ট’র সহযোগীতায় স্থানীয় সংগঠন জাগো মেহেরপুরের উদ্যোগে মেহেরপুরে ৪দিন ব্যাপী উজ্জীবক প্রশিক্ষণ শুরু হয়েছে।

বুধবার সকালে প্রশিক্ষণের উদ্বোধন করেন জাগো মেহেরপুরের উপদেষ্টা তুহিন আরণ্য। এসময় প্রবীন সংগঠক নাসির উদ্দিন মিরু এবং জাগো মেহেরপুরের মুখপাত্র শোয়েব রহমানকে পাশে ডেকে নেন তিনি। জাতীয় সঙ্গীতের মাধ্যমে প্রশিক্ষন শুরু হয় । পরে প্রশিক্ষন পরিচালনা করেন দি হাঙ্গার প্রজেক্টের প্রশিক্ষক খোরশেদ আলম, তুহিন আফসারী ও মহিবুর রহমান মিন্টু। পরে বিকাল ৩টার দিকে প্রশিক্ষনে প্রধান অতিথি হিসেবে যোগ দেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সাধারণ সম্পাদক ও দি হাঙ্গার প্রজেক্টের গ্লোবাল কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মুজমদার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দি হাঙ্গার প্রজেক্টের প্রতিনিধি সিরাজুল ইসলাম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দি হাঙ্গার প্রজেকে্েটর এরিয়া সমš^য়কারী হেলাল উদ্দিন। প্রশিক্ষনে জেলার বিভিন্ন এলাকার ৬০ জন প্রশিক্ষনার্থী অংশ নিয়েছেন।

প্রশিক্ষনের ১ম দিন শেষে বুধবার বিকালে মেহেরপুর নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সাধারণ সম্পাদক ও দি হাঙ্গার প্রজেক্টের গ্লোবাল কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মুজমদার বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দিয়ে সরকার নাগরিক অধিকার খর্ব করে দিচ্ছে। স্বাধীন গণতান্ত্রিক দেশের বৈশিষ্ট হলো কতগুলো অধিকার ভোগ করা। তিনি বলেন, যদি সরকার মনে করে এ সকল যোগাযোগ মাধ্যমে সমস্যা আছে তাহলে সেটাও দেশের সকল নাগরিকের জানার অধিকার আছে। একদিকে সরকার দেশের জঙ্গি আছে বলে অস্বীকার করছে অপরদিকে সমস্যা আছে বলছে। যদি সমস্যা থেকেই থাকে তাহলে জনগণকে জানাতে হবে তাহলে প্রত্যেক দেশপ্রেমিক নাগরিক সরকারকে সহায়তা করবে । তিনি বলেন, সাধারণত জঙ্গীরা এ ধরনের যোগাযোগ মাধ্যম ব্যবহার করে তাদের কার্যকলাপ করে থাকে তাদের বিরুদ্ধে সরকারকে ব্যবস্থা নেয়ার আহবান জানান তিনি।

স্থানীয় নির্বাচনের আগে বিরোধীদলের নেতাকর্মীদের গণগ্রেফতার প্রসঙ্গে ড. মজুমদার বলেন, এটা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। যারা অপরাধী তাদের গ্রেফতার করা হোক। এভাবে পাইকারিভাবে ধরা একটা মানুষের গণতান্ত্রিক অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে এবং সেটা স্থানীয় নির্বাচনে প্রভাব ফেলবে।