টপ নিউজ

মেহেরপুরে ৫ দিনে ২২ ডেঙ্গু রোগী সনাক্ত, রয়েছে স্থানীয়ভাবেও আক্রান্ত

By মেহেরপুর নিউজ

August 04, 2019

রিমপা খাতুন। বয়স ১০ বছর। মেহেরপুরের গাংনী উপজেলার আযান গ্রামের রিপন আলীর মেয়ে। স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর ছাত্রী। শুক্রবার বিকালে হঠাৎ জ্বর অনুভব করে রিমপা। সাথে শরীরের বিভিন্ন অংশে লাল র‌্যাশ বের হয়। বাবা-মা মনে করেছিলেন জ্বরের সাথে এল্যার্জি হয়েছে। গ্রামের ওষুধের দোকান থেকে জ্বর ও এল্যার্জীর ওষূধ নিয়ে মেয়েকে খাওয়ান।

কিন্তু রবিবার সকাল পর্যন্ত জ্বর ও র‌্যাশ না কমায় সকালে মেহেরপুর শহরের সনো ল্যাবে রক্ত পরীক্ষা করার পর ডেঙ্গু পজিটিভ সনাক্ত হয়। সেখান চিকিৎসকের পরামর্শে দুপুর ১ টার দিকে মেহেরপুর জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয় রিমপাকে।

নুসরাত জেরিন সোমা। বিশ্ববিদ্যালয় কোচিং করার সুবাদে ঢাকায় থাকতেন। ঈদের ছুটি পেয়ে শুক্রবার নিজ বাড়ি মেহেরপুরের হিজুলি গ্রামে আসেন। বিকাল থেকে শুরু হয় জ্বর। পরদিন শনিবার সকালে মেহেরপুরের তাহের ডায়াগনষ্টিক সেন্টারে রক্ত পরীক্ষা করার পর জানতে পারেন ডেঙ্গু জ্বর হয়েছে। এরপরপরই ভর্তি হয়েছেন মেহেরপুর জেনারেল হাসপাতালে।

আঁখি তারা। মেহেরপুর সদর উপজেলার আমঝুপি গ্রামে বাড়ি। তিনিও শনিবার দুপুর ১ টার সময় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মেহেরপুর জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন।

জানা গেছে, গত ৩১ আগষ্ট সকালে মেহেরপুরের গাংনীতে উম্বিয়া খাতুন নামে এক গৃহবধু প্রথম ডেঙ্গু রোগী হিসেবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছিলেন। তারপর থেকেই ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকে। সরকারি ও বেসরকারী হিসেবে রবিবার দুপুর পর্যন্ত ২২ জন রোগী সনাক্ত হয়েছে মেহেরপুর জেলায়। তার মধ্যে ঢাকা থেকে আক্রান্ত হয়ে এসেছেন অনেকে। স্থানীয়ভাবেও চারজন ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে।

মেহেরপুর জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়াডেই আইসোলেশন বিভাগের দুটি কক্ষ ডেঙ্গু রোগীদের জন্য নির্ধারণ করে সেখানে চিকিৎসা দেওয়া হচ্ছে। ওই ওয়ার্ডের জৌষ্ঠ সেবিকা মালতি দাস জানান, গত ৩১ আগষ্ট থেকে আজ (রবিবার) ৪ আগষ্ট দুপুর ১টা পর্যন্ত ১০ জন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এদের মধ্যে ৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। একজনের অবস্থা আশংকাজনক হওয়ায় তাকে অন্যত্র রেফার্ড করেছেন চিকিৎসক। বর্তমানের ৬জন চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে মেহেরপুর সনো ল্যাবের স্বত্তাধিকার ডা. জে পি আগরওয়ালা জানান, ৩১ আগষ্ট থেকে ৪আগষ্ট দুপুর পর্যন্ত ৮জনের ডেঙ্গু পজিটিভ সনাক্ত হয়েছে। এদের মধ্যে জন হাসপাতালে ভর্তি হয়েছে। বাকি দুইজনও হাসপাতালে ভর্তি হওয়ার অপেক্ষায়। তিনি জানান, মেহেরপুরের আইনজীবী মোখলেসুর রহমান স্বপন তিনিও ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। শনিবার রাতে তাঁর রক্ত পরীক্ষায় ডেঙ্গু পজিটিভ পাওয়া গেছে।

এদিকে গাংনী হাসপাতালের মেডিক্যাল অফিসার সজিব উদ্দিন স্বাধীন জানান, গাংনীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৮জন ভর্তি হয়েছেন। তার মধ্যে একজনকে রেফার্ড করা হয়েছে। তিন জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। চারজন চিকিৎসাধীন রয়েছেন।

মেহেরপুর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল কর্মকর্তা আরএমও এস এম এহসানুল কবীর আল আজিজ জানান, মেহেরপুরে আক্রান্তদের মধ্যে এখনো কাউকেই ডেঙ্গু শক্ড সিনড্রোম দেখা যায় নি। তারপরও আমরা প্রত্যেক ডেঙ্গু রোগীকে নিবিড় পর্যবেক্ষনে রেখেছি। তারা যাতে প্রয়োজনয়ি চিকিৎসা পায় সেদিকে খেয়াল রাখছি।