বিশেষ প্রতিবেদন

মেহেরপুরে ৬ষ্ট শ্রেনীর ছাত্রীকে বাল্যবিবাহ দেওয়ার ঘটনায় চারজনকে হাইকোটে তলব

By মেহেরপুর নিউজ

May 21, 2012

আবু আক্তার,মেহেরপুর নিউজ ২৪ ডট কম,২১ মে: মেহেরপুর শহরের বোষপাড়ায় ১১ বছর বয়সী মেহেরপুর সরকারি বালিকা বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেনীর ছাত্রীকে বাল্যবিবাহ দেয়ার ঘটনায় মেহেরপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও দুই কাউন্সিলর মেহেরপুর পৌরসভার ১ নং ওয়ার্ডের কাউন্সিলর  শহর যুবদলের সাবেক সাধারন সম্পাদক মনিরুজ্জামান ওরফে মনি এবং ২ নং ওয়ার্ডের কাউন্সিলর শহর যুবলীগের সাধারন সম্পাদক আবদুল্লাহ আল মামুন সহ চারজনকে

তলব করেছেন হাইকোর্ট। তাদেরকে ২৯ মে আদালত হাজির হয়ে ব্যাখ্যা দিতে  নির্দেশ দেয়া হয়েছে।

আজ সোমবার বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ নির্দেশের পাশাপাশি রুল জারি করেন।

মেহেরপুর নিউজে প্রকাশিত গত ১৮ মে “ আজ বৃষ্টির বিয়ে” এবং ১৯ মে “ বাল্য বিয়ে দিলেন কাউন্সিলার” প্রকাশিত হয়। সবশেষ সোমবার ২১ মে দৈনিক প্রথম আলোয়“মেহেরপুরে দুই কাউন্সিলর দায়িত্ব নিয়ে বাল্য বিয়ে দিল” শিরোনামে পত্রিকার শেষ পাতায় একটি রিপোর্ট ছাপা হলে সকালে হাইকোর্টের বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপণোদিত হয়ে এই নির্দেশের পাশাপাশি রুল জারি করেন।

আজ প্রথম আলো পত্রিকার শেষের পাতায়  ‘দায়িত্ব নিয়ে বাল্যবিবাহ দিলেন দুই কাউন্সিলর’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

বিষয়টি আজ আদালতের নজরে আনেন আইন ও সালিশ

কেন্দ্রের আইনজীবী অবন্তী নূরুল। তাঁর সঙ্গে ছিলেন আবু ওবায়দুর রহমান। অবন্তী নূরুল আদালতে বলেন, প্রতিবেদন অনুযায়ী ছেলের বয়স ১৩ বছর এবং মেয়ের ১১ বছর। এ বিষয়ে সদর উপজেলার ইউএনও ও ওসিকে জানানোর পরও তাঁরা ব্যবস্থা নেননি।সংক্ষিপ্ত শুনানি নিয়ে আদালত রুল জারি করেন। রুলে ওই ঘটনায় দোষীদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না, তা জানতে চাওয়া হয়। রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আলতাফ হোসেন। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বেআইনি হওয়ায় বাল্যবিবাহ দিতে ভয় পাচ্ছিল বর ও কনে পক্ষ। কিন্তু আইনি বাধা মোকাবিলা করার দায়িত্ব নিয়ে  রোববার দুই শিশু ছেলেমেয়ের বিয়ে দেন মেহেরপুর পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শহর যুবলীগের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন এবং ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শহর যুবদলের সাবেক সাধারণ সম্পাদক মনিরুজ্জামান। এলাকাবাসী ও বর-কনে পক্ষের ভাষ্যমতে, মেহেরপুর শহরের বোসপাড়ার ১১ বছর বয়সের ওই মেয়ের সঙ্গে নতুনপাড়ার ১৩ বছরের এক ছেলের বিয়ের কথাবার্তা চলছিল। মেয়েটি মেহেরপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর ছাত্রী। ছেলে সরকারি বালক বিদ্যালয়ের অষ্টম শ্রেণীতে পড়ে। কিন্তু আইনি বাধার কারণে বিয়ে দিতে ভয় পাচ্ছিল ছেলেমেয়ের পরিবার। এ সময় দুই কাউন্সিলর এগিয়ে আসেন তাদের বিয়ে দিতে। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন এলাকাবাসী বলেন, বিয়েতে মেয়ের আপত্তির কারণে এ বাল্যবিবাহ বন্ধে মেহেরপুরের ইউএনও শাহ মোমিন ও সদর থানার ওসি জাহাঙ্গীর আলমকে ব্যবস্থা নেয়ার অনুরোধ করেন তাঁরা। কিন্তু দুই ওয়ার্ড কাউন্সিলরের প্রভাবের কারণে ইউএনও ও পুলিশ বিয়ে বন্ধে কোনো ব্যবস্থা নেয়নি।