খুলনা বিভাগ

মেহেরপুরে ৬৭ হাজার ৮২১ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে

By মেহেরপুর নিউজ

June 19, 2019

মেহেরপুর নিউজ, ১৯ জুন: মেহেরপুর জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিং করা হয়েছে। ২২ জুন শনিবার সারাদেশের সাথে মেহেরপুরেও জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। জেলার ৪৭৬ টি কেন্দ্রে (অতিরিক্ত ২০টিসহ) ৬৭ হাজার ৮২১ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বুধবার দুপুরে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডা:শামীম আরা নাজনীনের সভাপতিত্বে প্রেস ব্রিফিং সভা অনুষ্ঠিত হয়। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলোক কুমার দাস।

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিভিল সার্জন আফিসের মেডিক্যাল অফিসার ডা.ফয়সাল কবীর। ইপিআই সুপারভাইজার আব্দুস সালামের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন ,জেলা প্রেস ক্লাবের সভাপতি তোজাম্মেল আযম ,মিজানুৃর রহমান, বেন আমিন মুক্ত। প্রেস ব্রিফিংয়ে সিভিল সার্জন ডা. শামীম আরা নাজনিন জানান, জেলার তিন উপজেলা ও দুটি পৌরসভায় ৬থেকে ১১ মাস বয়সী ৮ হাজার ১৩৮ শিশুকে এক লাখ ক্ষমতা সম্পন্ন নীল ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৫৯ হাজার ৬৮৩ শিশুকে দুই লাখ ক্ষমতা সম্পন্ন লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। তিনি আরো বলেন, এই ভিটামিন এ ক্যাপসুল অসুস্থ শিশু, ছয় মাসের কম বয়সী শিশু, ৫ বছরের বেশি বয়সী শিশু, চার মাস আগে খাওয়ানো হয়েছে এমন শিশুকে খাওয়ানো যাবে না।

তিনি আরো বলেন, ইতিমধ্যে এ ক্যাম্পেইন সফল ভাবে সম্পন্ন করার লক্ষ্যে জেলা, উপজেলা, পৌরসভা পর্যায়ে মতবিনিময় সভা, গ্রামে গ্রামে ব্যাপক প্রচারের ব্যবস্থা করা হয়েছে।