কৃষি সমাচার

মেহেরপুর জেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি

By মেহেরপুর নিউজ

July 19, 2022

অনাবৃষ্টির কারণে আবাদকৃত পাঠ জাগ দিতে চাষিরা হিমশিম খাচ্ছেন। অনেক স্থানে ডোবা-নালা ভাড়া দিয়ে অতিরিক্ত পয়সার বিনিময়ে পাট জাগ দিচ্ছেন চাষিরা।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি পাট মৌসুমে মেহেরপুর জেলার ৩ টি উপজেলায় ২১ হাজার ৯৬২ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়। কিন্তু মেহেরপুর জেলায় ৩৮২ হেক্টর কম জমিতে পাট চাষ হয়েছে।

চলতি মৌসুমে মেহেরপুর জেলায় পাট চাষ হয়েছে ২১ হাজার ৫৮০ হেক্টর জমিতে । এরমধ্যে মেহেরপুর সদর উপজেলায় পাট চাষ হয়েছে ৫ হাজার ৯ শ হেক্টর জমিতে, গাংনী উপজেলার ১২ হাজার ৫ শ হেক্টর জমিতে এবং মুজিবনগর উপজেলায় পাট চাষ হয়েছে ৩ হাজার ১৮০ হেক্টর জমিতে।

বর্তমানে মেহেরপুর জেলায় অনাবৃষ্টির কারণে পাট চাষীরা তাদের পাট জাগ দিতে হিমশিম খাচ্ছেন। ঋতু অনুযায়ী বর্ষাকালের অর্ধেক পেরিয়ে গেলেও মেহেরপুর জেলায় কাঙ্ক্ষিত বৃষ্টি না হওয়ার ফলে মেহেরপুরের অধিকাংশ খাল-বিলে কাঙ্খিত পানি নেই। কোটি কোটি টাকা ব্যয়ে সাপেক্ষে মেহেরপুরের একমাত্র ভৈরব নদ পুনর্খনন করা হয়েছে। সেখানে পাট জাগ না দিতে কৃষকদের প্রতি আহ্বান জানানো হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে

। এদিকে মেহেরপুর জেলার বিভিন্ন রাস্তার দু’পাশে ডোবা সহ ছোট ছোট খালে সামান্য পরিমাণ পানি থাকলেও সেখানে কতিপয় ব্যক্তি এবং মালিকরা অতিরিক্ত পয়সা নিয়ে সেঁচ দিয়ে পানি জমিয়ে পাট জাগ দেয়ার ব্যবস্থা করলেও সোনালী আঁশের পাট বিকৃতি রং ছড়াচ্ছে। বিগত কয়েক বছর পূর্বেও বর্ষার এই সময় পর্যন্ত মেহেরপুরের মাঠ-ঘাট পানিতে থৈ থৈ করত। কিন্তু চলতি মৌসুমে বর্ষার অর্ধেক পেরিয়ে গেলেও কাঙ্খিত বৃষ্টি না হওয়ায় চাষিরা তাদের পাট নিয়ে মহাচিন্তায় রয়েছে।