খেলাধুলা

মেহেরপুর জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন চেয়ে মেয়রের আইনগত নোটিশ

By মেহেরপুর নিউজ

September 18, 2015

এক্সক্লুসিভ

মেহেরপুর নিউজ,১৮ সেপ্টেম্বর:

১৫ দিনের মধ্যে জেলা ক্রীড়া সংস্থার নির্বাচনের পদক্ষেপ গ্রহণ করতে জেলা ক্রীড়া সংস্থার আহবায়ক ও জেলা প্রশাসককে আইনগত নোটিশ প্রদান করেছেন মেহেরপুর পৌর মেয়র। অন্যাথায় আইনগত ব্যবস্থা গ্রহণ করার হুমকি দেয়া হয়েছে আইনগত নোটিশে।

বৃহস্পতিবার পৌর মেয়রের পক্ষে পৌরসভার আইন উপদেষ্টা অ্যাডভোকেট আব্দুল জব্বার এ আইনগত নোটিশ ডাকযোগে প্রেরণ করেছেন।

তবে জেলা প্রশাসক শফিকুল ইসলাম শুক্রবার রাতে মেহেরপুর নিউজকে বলেন আইনগত নোটিশ বা এ জাতীয় কিছু এখনো তিনি পাননি।

আইনগত নোটিশে বলা হয়েছে, মেহেরপুর জেলা ক্রীড়া সংস্থাটি ১৯৮৪ সালে প্রতিষ্টিত হওয়ার পর থেকে গ্রাম পর্যায়ে ক্রীড়া সংগঠক সৃষ্টি এবং তাদের সক্রিয় রাখার লক্ষ্যে বিভিন্ন প্রতিযোগীতা, সম্মেলন ও আলোচনা সভা সুষ্টভাবে পরিচালনা করার লক্ষ্যে জেলা ক্রীড়া সংস্থার গঠনতন্ত্রের ৮(ক) অনুচ্ছেদ অনুযায়ী জেলা পরিষদের চেয়ারম্যানকে উপদেষ্টাসহ অন্যান্য প্রতিষ্ঠানের প্রধানগণ নিয়ে এবং জেলা ক্রীড়া সংস্থার সংগঠকদের নিয়ে নির্বাচনের মাধ্যমে ২৭ সদস্য বিশিষ্ট কার্য নির্বাহী পরিষদ গঠন করতে হবে। সে অনুয়ায়ী মেহেরপুর পৌর মেয়র পদাধীকার বলে নির্বাহী পরিষদের সহ-সভাপতি ও একজন ভোটাধীকার প্রয়োগকারী সদস্য । নোটিশে আরো বলা হয়েছে, ২০০৮ সালে নির্বাচন হওয়ার পর মেয়াদ উত্তির্ণের পর গঠনতন্ত্রের ১১ (খ) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন না হইলে জেলা প্রশাসকের নির্দেশ কার্যনির্বাহী কমিটি বাতিল করে এ্যাডহক কমিটি গঠন করা হয়। যার স্মারক নং-০৫.৩১৫.১১৮.৩০.০৭৭-২০১২-১৮৯।

পরে অন্য এক আদেশে উক্ত কমিটিকে অনুচ্ছেদের ২১(৪) মোতাবেক ৩ মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের নিদের্শ প্রদান করা হয় এবং নির্বাচন পূর্ব দায়িত্ব পালন করার আদেশ দেয়া হয়। যার স্মারক নং-০৫.৪৪.৫৭০০.০০৬.১৮.০৩০.২০১২-১৪২ । উক্ত নির্দেশ অমান্য করে এ্যাডহক কমিটির ০৩/১১/২০১২ তারিখে সভায় ওই নির্বাচনের সাধারণ সদস্যগণকে কালোতালিকা ভুক্ত করে। বিগত কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক সালেহ উদ্দিন আবলু মেহেরপুর সহকারী জজ আদালতে কালো তালিকা নিষেধাজ্ঞার আবেদন করে একটি আবেদন করেণ। সে আবেদনের প্রেক্ষিতে কালো তালিকা ভুক্ত সদস্যদের নির্বাচন থেকে বিরত না রাখার জন্য আদালতের বিজ্ঞ বিচারক একটি আদেশ দেন। যার নং-১। তারিখ ০১/১২/২০১৩। উক্ত আদেশের বিরুদ্ধে অ্যাডহক কমিটির সদস্য সচিব কে এম আতাউল হাকিম লাল মিয়া মেহেরপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে দুটি মিস আপিল করেণ। মিস আপিল দুটি ১৮/১১/২০১৩ তারিখে বিচারক না মঞ্জুর করেণ। পরবর্তিতে কে এম আতাউল হাকিম লাল মিয়া উক্ত আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে একটি সিভিল রিভিশন করেণ। যার নং- ৪৪০৯/২০১৪। বিষয়টি আমলে নিয়ে গত ০৪ মে ২০১৫ তারিখে শুনানী শেষে ১৮ আগষ্ট ২০১৫ তারিখে উচ্চ আদালতের বিচারক শেখ আব্দুল আওয়াল দ্রুত নিষ্পত্তির আলোকে পূর্বের দেয়া (The order of stay granted earliar by this Court stands vacated) নিম্ম আদালতের আদেশ অনুযায়ী সাধারণ সদস্যদের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ প্রদান করিয়া আদেশ প্রাপ্তীর ৬ মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহন করার জন্য জেলা ক্রীড়া সংস্থাকে আদেশ দেন।