বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুর জেলা হিসাব রক্ষন কর্মকর্তার অপসারণ দাবি

By মেহেরপুর নিউজ

January 31, 2016

মেহেরপুর নিউজ, ৩১ জানুয়ারী: অনিয়ম, ঘুষ, দূর্নীতি ও বিভিন্ন দপ্তরের কর্মচারীরা নতুন পে-স্কেলে বেতন ভাতার দাবি করলে তাদের পুলিশি হয়রানীর ভয় দেখানো সহ নানা অনিয়ম তুলে মেহেরপুর জেলা হিসাব রক্ষন কর্মকর্তা এবিএম সামসুদ্দিন আহমেদের অপসারণ দাবি করে হিসাব মহা নিয়ন্ত্রককে স্মারকলিপি জমা দিয়েছেন বাংলাদেশ সরকারী কর্মচারী সমন্বয় পরিষদ জেলা শাখার সদস্যরা।

স্মারকলিপিতে তারা জেলা হিসাবরক্ষন কর্মকর্তার বদলি না হওয়া পর্যন্ত নানা কর্মসূচী ঘোষনা করেছেন। কর্মসূচীর মধ্যে মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ, হিসাব রক্ষন কার্যালয়ে অবস্থান এবং সাংবাদিক সম্মেলন করার কর্মসূচী উল্লেখ রয়েছে।

রবিবার বিকালে বাংলাদেশ সরকারী কর্মচারী সমন্বয় পরিষদ জেলা শাখার সভাপতি নকিম উদ্দীন স্বাক্ষরিত স্মারকলিপি জেলা প্রশাসকের মাধ্যমে কাছে তাদের দাবি সম্বলিত স্মারকলিপি জমা দেন। জেলা প্রশাসক মো: শফিকুল ইসলাম তাদের স্মারকলিপি গ্রহণ করেন। এ সময় জেলা প্রাথমিক শিক্ষক কল্যান সমিতির সভাপতি কোমর উদ্দিন, সরকারী কর্মচারী সমন্বয় পরিষদ জেলা শাখার সহসভাপতি নুরুল ইসলাম, সদর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি ইকবাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে তাদের অভিযোগ, সকাল ৯ টার অফিস সময় শুরু হলেও জেলা হিসাব রক্ষন কর্মকর্তা ১০টার পর অফিসে প্রবেশ করেন এবং ঘুষ, দূর্নীতির অর্থ উপার্জনের জন্য সন্ধ্যার পরও অফিসে থাকেন। অফিসে থাকা কালীন সময়ে তিনি তার কক্ষের দরজা বন্ধ করে রাখেন। তিন দিন ছুটি নিয়ে ১০ দিন কাটান । নতুন পে-স্কেলে বেতন নির্ধারণে জন প্রতি এক হাজার টাকা ঘুষ ছাড়া স্বক্ষর করেন না। সেই ঘুষ দেওয়া নেওয়াকে কেন্দ্র করে মত প্রার্থক্য তৈরি হলে গত ২৮ জানুয়ারী বিকালে বেতনভাতা চাইতে গেলে বাকবিতন্ডার এক পর্যায়ে কর্মচারীদের পুলিশে ধরিয়ে দেয়ার হুমকি দেন। সরকারের নির্দেশে ডিসেম্বরের মধ্যেই নতুন স্কেলে বেতন এবং ২ মাসের বকেয়া বিল প্রদানের আদেশ দেয়া থাকলেও তিনি সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করছেন এবং ঘুষ গ্রহনের উদ্দেশ্যে এ পর্যন্ত কোন বকেয়া বেতন ভাতা দেননি বলে অভিযোগ করা হয়েছে।

স্মারকলিপিতে আরো অভিযোগ করা হয়েছে, জেলা হিসাব রক্ষন কর্মকর্তা নোয়াখালীর বাসিন্দা হওয়ায় সরকারী নিয়মনীতি না মেনে সরকারী কোয়াটার্সে না থেকে রাজস্ব ফাঁকি দিয়ে ডাক বাংলোতে স্থায়ী নিবাস গড়ে তুলেছেন। চলতি বছরের জানুয়ারী মাসে তিনি চাঁদপুরে বদলির আদেশ পেলেও নানা তদবিরের মাধ্যমে বদলি ঠেকিয়েছেন। সিনিয়র কর্মচারীদের পরিবর্তে জুনিয়র কর্মচারীদের উচ্চ স্কেলে বেতন ভাতা প্রদান করেছেন। এতে জুনিয়রদের বেতন স্কেল সিনিয়রদের চেয়ে বেশি হয়ে গেছে। জাতীয় বেতন স্কেল-২০১৫ মোতাবেক বিভিন্ন দপ্তরের কর্মচারীদের বেতন ভাতা নির্ধারণ হওয়া সত্বেও তা না দিয়েও আপত্তি তুলে বিল ফেরত দিয়েছেন এবং ঘুষ গ্রহন করে অনেককেই টাইম স্কেলসহ উচ্চতর বেতন স্কেল নির্ধারণ করে দিয়েছেন বলে অভিযোগ করেছেন।