বিশেষ প্রতিবেদন

মেহেরপুর পৌর কাঁচা বাজারের বেহাল অবস্থা

By মেহেরপুর নিউজ

August 06, 2010

মেহের আমজাদ:

অবশেষে ক্ষুব্ধ  পৌর কাঁচা বাজারের ইজারাদার ও ব্যবসাযীরা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে নোংরা কাদা পানি থেকে বাঁচতে ইটের সুড়কি দিয়ে কাঁচা বাজারের প্রবেশ পথ মেরামত করার কাজে হাত দিয়েছে । মেহেরপুর জেলার বৃহৎ এ কাঁচ্‌া বাজার থেকে পৌরসভা  মোটা অংকের টাকা আয় করলেও এ দিকে দৃষ্টি নেই বলে ভুক্তভোগীরা জানায় । চলতি বছরের জন্য মেহেরপুর পৌরসভা এই কাচা বাজার ৩৮ লাখ ৫০ হাজার টাকায় ইজারা দিয়েছে বলে পৌরসভা কার্যালয় থেকে  জানা যায় । এ ছাড়া কাঁচা মাল বহনকারী নছিমন করিমন আলগামনসহ সাইকেল স্ট্যান্ড চলতি বছরের জন্য ৮৭ হাজার ৭২৫ টাকায় লিজ দিলেও নির্ধারিত কোন স্ট্যান্ড না থাকায় যত্রতত্র এলোপাতাড়ি ভাবে এসব যানবাহন কাচা বাজারে অবস্থান নেয়ায় অতিরিক্ত জ্যামে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে  কাচা বাজারের ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের ।

দীর্ঘদিন ধরে কাঁচা বাজারের প্রবেশ পথ ও বাজারের ভিতরে বিভিন্ন স্থানে খানা খন্দ থাকার  কারনে এবং ড্রেনেজ ব্যবস্থা  থাকলেও বাজারের ব্যবসায়ীরা ড্রেনে নোংরা আবর্জনা ফেলে ড্রেন ভর্তি করে রাখায় ড্রেনের পানি নিস্কাশন হয় না । এর ফলে সারা বছরই  ময়লা ও দুর্গন্ধ কাদা পানি মাড়িয়ে চলতে হয় । আর বর্ষা মৌসুম এলে তো আরো দুর্ভোগ বাড়ে । এ বিষয়ে মেহেরপুর  পৌর মেয়র মোতাছিম বিল্লাহ বলেন  এটা শুধু পৌরসভারই দায়িত্ব নয় , কাঁচা বাজারের ব্যবসায়ীদেরও দায়িত্ব রয়েছে । কাঁচা বাজারের ব্যবসায়ীরা ড্রেনে  পঁচা শাক সবজি ও আবর্জনা ফেলে ড্রেন যদি বন্ধ করে দেয়  তাহলে দুর্গন্ধময় ময়লা পানি কিভাবে নিস্কাশন হবে । এ জন্য নিয়মিত ঝাড়ুদার ও সু্‌ইপার  রয়েছে । এ বিষয়ে তহবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আবু হানিফ বলেন অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারেনেই  নোংরা পরিবেশের সৃষ্টি হচ্ছে ।

মেহেরপুর পৌরসভা কার্যালয় থেকে কাঁচা বাজারের দুরত্ব ৫০গজও হবে না । কিন্তু কাঁচা বাজারের এই বেহাল অবস্থা কে দেখবে এ প্রশ্ন কাঁচা বাজারের ব্যবসায়ী মহলের। তাইতো কাচা বাজারের কয়েকজন ব্যবসায়ী একটু মসকরা করে বললেন আমরা পৌরসভা কার্যালয় থেকে খুব বেশী কাছে আছি বলেই কি পৌর মেয়রের দৃষ্টি এদিকে  নিবদ্ধ হচ্ছে না ?