কৃষি সমাচার

মেহেরপুর বাজরে নতুন পেঁয়াজও সেঞ্চুরি ছাড়িয়ে ১৫০ টাকা

By মেহেরপুর নিউজ

November 17, 2019

মেহেরপুর নিউজ:

সেঞ্চুরি দিয়ে মেহেরপুরে নতুন পেঁয়াজ বাজারে উঠতে শুরু করেছে। আর নতুন করে উঠতে না উঠতেই দাম রাখা হয়েছে ১৫০ টাকা কেজি।

রবিবার সকালে মেহেরপুর বড় বাজার পাইকারি আড়তে গিয়ে দেখা যায় পুরাতন পেয়াজের বেশ মুজদ রয়েছে। পাশাপাশি নতুন পেয়াজ তথা পাতাসহ পেয়াজের আমদানি হয়েছে ব্যাপক ভাবে। কিন্তু তারপরও খুব বেশী কমেনি পেয়াজের দাম। দুই দিন আগের পাইকারি বাজারে ২৩০ টাকা কেজির স্থলে বিক্রি হচ্ছে ২১০ থেকে ২২০ টাকা দরে। এর সাথে নতুন মৌসুমের পাতাওয়ালা পেয়াজ বিক্রি হচ্ছে ১৫০ টাকা কেজি হিসেবে প্রতি পাল্লা (৫ কেজি) ৭৫০ টাকায়।

নতুন পেয়াজ বাজারে আসায় অধিকাংশ ক্রেতাই সেই পেয়াজই কিনছে। তবে পাতার পরিমান বেশি এবং পেয়াজ গুটি ছোট থাকায় একেবারে পেয়াজ নির্ভর খাদ্যপন্য তৈরী তথা রান্নার জন্য প্রয়োজনীয় ক্ষেত্রে পুরাতন পেয়াজ কিনতে বাধ্য হচ্ছে ক্রেতারা।

এ প্রসঙ্গে একজন পেয়াজ বিক্রেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, পুরাতন পেয়াজের দাম আরও বাড়তে পারে। সেক্ষেত্রে পাইকারি বাজারেই দাম সর্বোচ্চ ২৫০ টাকা পর্যন্ত উঠার আশংকা রয়েছে বলে জানান তিনি।

অন্য এক ব্যবসায়ী অবশ্য ভিন্ন মত প্রকাশ করে বলেছেন, নতুন পেয়াজ উঠতে শুরু করায় এ সপ্তাহের মধ্যেই পুরাতন পেয়াজের দাম কমে যাবে। তবে তিনি  এও জানান, নতুন পেয়াজ যে হারে বাজারে আসছে তার চেয়ে অনেক বেশি চাহিদা রয়েছে বাজারে। পাশাপাশি নতুন পেয়াজ আসা মাত্রই তা ঢাকাসহ বিভিন্ন শহরের ব্যবসায়ীরা কিনে নিয়ে ট্রাকে করে পাঠিয়ে দিচ্ছে। একারণে নতুন পেয়াজ উঠলেও পেয়াজের দাম কমছেনা। স্থানীয় চাহিদা মিটিয়ে মেহেরপুরের বাইরে পেয়াজ পাঠালে এখানকার বাজার দর কমবে।

এসময়  ক্রেতারা চরম ক্ষোভ প্রকাশ করে বলেন, পেয়াজ নিয়ে এবার যে পরিস্থিতি দাঁড় করানো হয়েছে তা সরকারের ব্যর্থতার প্রকাশ। বিশেষ করে বাণিজ্যমন্ত্রী বাজার মনিটরিং বা তদারকি করেননি। তাই চাহিদার সাথে মজুদের চরম হেরফের সৃষ্টি হয়েছে। যা তার অদূরদর্শীতার খেসারত। যার ভুক্তভোগী হতে হচ্ছে সাধারণ ভোক্তাদের।

আর এ করনে অন্যান্য বছরগুলোতে এ সময়ে নতুন পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হলেও যেহেতু এবার পেঁয়াজের ডাবল সেঞ্চুরি হাকিয়ে ছিল সে কারণেই নতুন পেঁয়াজের দাম শুরুতে সেঞ্চুরি ছাড়িয়ে ১৫০ টাকা কেজি হাঁকিয়েছে।