এক ঝলক

মেহেরপুর বীজ ভান্ডারকে ৫ হাজার টাকা জরিমানা

By মেহেরপুর নিউজ

June 12, 2019

মেহেরপুর নিউজ, ১২ জুন:

বিএডিসির বীজকে কোন ধরনের প্রত্যায়নের তোয়াক্কা না করে ভিত্তি বীজ হিসেবে প্যাকেট আকারে চাষীদের মাঝে বিক্রি করার অপরাধে মেহেরপুর বীজ ভান্ডারকে ৫ হাজার টাকা জরিমানা ও সতর্ক করেছে ভ্রাম্যমান আদালত। বীজ  অধ্যাদেশ আইনের ১৯৭৭ এর আলোকে ১৯ (গ) ধারা মোতাবেক মেহেরপুর বীজ ভান্ডারকে এই জরিমানা করা হয়েছে বলে ভ্রাম্যমান আদালতের প্রধান মেহেরপুর নিউজকে জানান।

বুধবার বিকেলে ভ্রাম্যমান আদালতের একটি টিম গোপন সংবাদের ভিত্তিতে মেহেরপুরের সবচেয়ে বড় বীজের দোকান মেহেরপুর বীজ ভান্ডারে অভিযান চালিয়ে বীজের অবৈধ ব্যবসা করার অপরাধে এই জরিমানা করেন।

মেহেরপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের প্রধান মো: মাসুদুল আলম মেহেরপুর নিউজকে বলেন, বিএডিসির অনুমতি ছাড়া কেউ বীজের প্যাকেটে ভিত্তি বীজ লিখতে পারবেনা। ভিত্তি বীজ হলে প্যাকেটের গায়ে অবশ্যই বিএডিসির ট্যাগ থাকতে হবে। শুধুমাত্র বিএডিসির ডিলাররাই ভিত্তি বীজ লিখতে পারবে। কিন্তু এখানে আমরা বেশ কিছু প্যাকেট পেয়েছি যেখানে ভিত্তি বীজ লেখা রয়েছে অথচ তারা বিএডিসির অনুমোদিত ডিলার নয়।

তিনি বলেন, মেহেরপুর কৃষি বান্ধব একটি জেলা। কৃষি বান্ধব জেলা হিসেবে সারাদেশে বেশ খ্যাতি রয়েছে। এই সুনামটা নষ্ট হতে দেওয়া যাবেনা। মেহেরপুর থেকে কোন ভেজাল বীজ চাষীরা সংগ্রহ করে তারা ক্ষতিগ্রস্ত হবে এটি মেনে নেওয়া হবেনা। আমরা এই অভিযান অব্যাহত রাখবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরও বলেন, প্রথমবার অপরাধের কারণে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরবর্তীতে অভিযোগ প্রমানিত হলে ২০ হাজার টাকা ও তার বেশি  জরিমানা এবং দোকান সিলগালা করে দেওয়া হবে।

মেহেরপুর বীজ ভান্ডারের মালিক রাজু কামাল বলেন, জেলার সব বীজের দোকানের একই চিত্র। আমাদের আসলে কোন দোষ নেই। তিনি অভিযোগ করেন, স্বয়ং বিএডিসির কর্মকর্তারাও মাল দেন কিন্তু মেমো দেননা।