টপ নিউজ

মেহেরপুর সমবায় ব্যাংক :: পরিত্যক্ত হওয়ার ২৫ বছরেও অপসারণের অনুমতি মেলেনি

By মেহেরপুর নিউজ

May 21, 2019

মাহাবুব চান্দু ও আদনান কাদির,২১ মে: ঝুকিপূর্ণ ভবন ও কোন স্টাফ ছাড়াই চলছে শতবছর বয়সী মেহেরপুর সমবায় ব্যাংক। মৃত্যু অথবা বড় ধরণের ক্ষতির ঝুঁকি মাথায় নিয়ে সামসুদ্দিন নামের একজন চুক্তিভিত্তিক স্টাফ কার্যালয় সামলাচ্ছেন। তিনি প্রতিষ্ঠানটিতে হিসাব রক্ষক হিসেবে নিয়োগ পান ১৯৭৫ সালের ২৪ ফেব্রæয়ারি। ২০০০ সালে চাকরি থেকে অবসর পেলেও কোন স্টাফ না থাকায় নতুন করে চুক্তিভিত্তিক নিয়োগে একাই সামলাচ্ছেন অফিস। প্রতিষ্ঠানটিকে যে কয়জন স্টাফ ছিলেন ২০০০ সলের মধ্যেই সকলেই অবসরে চলে গিয়েছেন। কিন্তু তার পর থেকে কোন শুন্য পদে লোক নিয়োগ দেওয়া হয়নি। শুধুমাত্র সামসুদ্দিনকে হিসাবরক্ষক পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। ম্যানেজার থেকে পিয়নের সকল কাজই এখন করতে হয় সামসুদ্দিনকে। অথচ প্রতিষ্ঠানটিতে ম্যানেজার পদে একজন, হিসাব রক্ষক পদে একজন, অফিস সহকারি পদে একজন, ক্যাশিয়ার পদে একজন , সুপারভাইজার পদে একজন, অফিস সহায়ক পদে একজন এবং নৈশ্য প্রহরী পদে একজন মোট সাত জন স্টাফ থাকার কথা।

১৯১৯ সালে প্রতিষ্ঠিত মেহেরপুর সমবায় ব্যাংক। প্রতষ্ঠার পর থেকে ব্যাংকটি সমবায় ভিত্তি বিভিন্ন সমিতি গঠন করে কৃষকদের মাছে ঋণদান করে তাদের স্বনির্ভ র করে তোলার ক্ষেত্রে ভুমিকা রাখে। পরবর্তিতে ব্যাংকের তহিবল সংকটসহ নানা জটিলতায় কার্যক্রম স্থবির হয়ে পড়ে। সরেজমিনে গিয়ে দেখা যায়, ভবনটি অতিশয় জরাজীর্ণ ও ঝুকির্পূর্ণ হয়ে গেছে। চারটি কক্ষসহ করিডোরের ছাদের অবস্থা খুবই ভয়াবহ। ছাদের নিচে লোহার পাত দিয়ে কড়ি বর্গা ভেঙে নষ্ট হয়ে গেছে। অনেক স্থানে ধ্বসে পড়েছে। ফলে যে কোন সময় পুরো ছাদ ধ্বসে পড়তে পারে। ঘটতে পারে প্রাণহানিসহ অনাকাক্সিখত ঘটনা। এদিকে ঝুকিপূর্ণ ভবনটি ১৯৯৪ সালে পরিত্যক্ত ঘোষনা করে মেহেরপুর গণপূর্ত বিভাগ। পরবর্তিতে ২০১৩ সালে মেহেরপুর পৌরসভাও ভবনটিকে পরিত্যক্ত ঘোষনা করে। পরিত্যক্ত ঘোষনার ২৫ বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত ভবনটি অপসারণের বিষয়ে কোন সিদ্ধান্ত দেয়নি সমবায় অধিদপ্তর। বারবার চিঠি চালাচালি করেও ভবনটি ভাঙার কোন কার্যাদেশ মেলিনি। ফলে যে কোন সময় ভবনটি ভেঙে প্রাণহানি সহ বড় ধরণের ক্ষতির আশংকা থেকেই যাচ্ছে। জানা গেছে, ১৯১৯ সালে মেহেরপুর সমবায় ব্যাংক প্রতিষ্ঠার পর ১৯২৪ সালে তৎকালীন মেদিনীপুর জমিদার কোম্পানীর কাছে থেকে পাট্টা দলিল মুলে ৭২ শতক জমি খরিদ করা হয় মেহেরপুর সমবায় ব্যাংকের নামে। ওই জমির মধ্যে ৪৪ শতক নিজের দাবি করে ২০০৬ সালে মামলা করেন শওকত হোসেন নামের এক ব্যক্তি। বাদি শওকত হোসেন মেহেরপুর সমবায় ব্যাংকের সাবেক পরিচালক কে এম আতাউল হাকিমের জামাতা। যে মামলাটি এখনো চলমান রয়েছে। ফলে মামলা ব্যায় মেটাতেও বছরে অনেক রাজস্ব ক্ষতি হচ্ছে।

হিসাবরক্ষক সামসুদ্দিন জানান, প্রতিনিয়ত ঝুঁকির মধ্যে অফিস করতে হচ্ছে। কখন যে কি হয় সে আতঙ্কেই দিন কাটে। তিনি বলেন, ভবনটির ঝুকিপূর্ণ ছাদ ভেঙে টিন দিয়ে চালা করে দিলেও ঝুকির হাত রক্ষা পাওয়া যেত। কিন্তু সে অনুমতিও মিলছে না। মেহেরপুর সমবায় ব্যাংকের সভাপতি নুরুল ইসলাম বলেন, গণপূর্ত বিভাগ ও পৌরসভা থেকে ভবনটি অপসারণের চিঠি দিয়েছে। তার পর থেকে আমরা বারবার ভবনটি ভেঙে সেখানে একটি বহুতল বানিজ্যিক ভবনের প্রস্তাব পাঠিয়েছি। কিন্তু অধিদপ্তর ও ডিজি অফিস ঝুকিপূর্ণ ভবনটি অপসারণ কিংবা মার্কেট নির্মানের অনুমোদন কেন দিচ্ছে না তা আমাদের বোধগম্য নয়। তাছাড়া মামলা চালাতেও গিয়ে ব্যাংকটি ক্ষতিগ্রস্থ হচ্ছে। মেহেরপুর সমবায় ব্যাংকের ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুজ্জামান জানান, ব্যাংকের ব্যাবস্থাপনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী জরাজীর্ন ও ঝুকিপূর্ণ ভবনটি অপসারন করার জন্য নিবন্ধকের কাছে প্রতিবেদন পাঠানো হয়েছে। তবে এখনো পর্যন্ত ভবন অপসারণের কোন অনুমোদন দেওয়া হয়নি। জেলা ভারপ্রাপ্ত সমবায় কর্মকর্তা জসিম উদ্দিন জানান, ব্যাংকের ম্যানেজিং কমিটি এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা ডিজি অফিসের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছে। অনুমতি আসলেই ভবনটি অপসারণের ব্যবস্থা নেওয়া হবে।