বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুর হাসপাতালে শিশু রোগীদের মেঝেতে রেখে চিকিৎসা

By মেহেরপুর নিউজ

April 06, 2019

মেহেরপুর নিউজ, ৬ এপ্রিল : আবহাওয়াজনিত কারণে মেহেরপুর জেনারেল হাসপাতালে প্রতিনিয়তই বাড়ছে শিশু রোগীর সংখ্যা। বর্তমানে হাসপাতালে ২০ শয্যার বিপরীতে অর্ধশতাধিক শিশু ভর্তি রয়েছে শুধুমাত্র ডায়রিয়ার রোগী।

দুদিনে হাসপাতালে ডায়রিয়া ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে প্রায় ৫২ জন শিশু রোগী। জায়গা সংকুলান না হওয়ায় বারান্দা ও মেঝেতে শিশুদের রেখে চিকিৎসা দিতে হচ্ছে। স্বল্প জনবল নিয়ে চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কতৃপক্ষ। সমস্ত ওষুধ বাইরে থেকে কিনতে হচ্ছে বলে অভিযোগ করেছেন রুগীর স্বজনরা। মাঝে মাঝে বৃষ্টি আর ভ্যাপসা গরমের কারণে মেহেরপুরের শিশুরা আক্রান্ত হচ্ছে স্বর্দি, জ্বর, নিউমোনিয়া ডায়রিয়াসহ বিভিন্ন রোগে।

বর্তমানে পর্যাপ্ত বেড না থাকায় হাসপাতালের বারান্দা ও সিড়ি ঘরের নীচে রেখে রোগীদের চিকিৎসা নিতে হচ্ছে। মাঝে মাঝে দেখা দিচ্ছে বিদ্যুৎ বিভ্রাট। ফলে প্রচন্ড গরমে আরো অসূস্থ্য হয়ে পড়ছে শিশুরা। নেই পর্যাপ্ত টয়লেট ও ফ্যানের ব্যবস্থা। পর্যাপ্ত জনবল না থাকায় চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কতৃপক্ষের। একজন শিশু বিশেষজ্ঞকে ওয়ার্ডে ভর্তিরত রুগী ও বর্হিবিভাগের রুগীদের চিকিৎসা দিতে হচ্ছে। বর্তমানে মেহেরপুর জেনারেল হাসপাতালে চিকিৎসক, নার্স ও সুইপার সংকট রয়েছে।

শিশু বিশেষজ্ঞ ডাঃ ওবাইদুল ইসলাম পলাশ বলেন, কোন প্রকারে যাতে বাচ্চাদের ঠান্ডা না লাগে সেদিকে মায়েদের খেয়াল রাখতে হবে। গরমের কারনে বেশির ভাগ শিশুদের ডায়রিয়ার সমস্যা দেখা দিচ্ছে। শিশুদের কোন সমস্য দেখা দিলে চিকিৎসকদের পরামর্শ নেয়ার আহবান জানান।