ধর্ম

যথাযোগ্য মর্জাদায় পবিত্র জুমাতুল বিদা পালিত

By মেহেরপুর নিউজ

April 29, 2022

মেহেরপুর নিউজ:

রমজান মাসের শেষ জুমা পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে । দিনটিকে ইবাদতের বিশেষ দিন হিসেবে গুরুত্ব দেওয়া হয়। জুমাতুল বিদা তথা রমজানের শেষ জুমাকে বিশেষ গুরুত্ব দিতে মেহেরপুর শহরের বড় মসজিদ হোটেল বাজার জামে মসজিদে উপস্থিত হয় রোজাদার মুসলমান।

এমনিতেই জুমার দিনের বিশেষ মর্যাদা আছে কিন্তু রমজানের শেষ জুমা তথা জুমাতুল বিদার আলাদা মর্যাদা বা বৈশিষ্ট্য আছে কি? ইসলামি শরিয়তে জুমাতুল বিদা বলে আলাদা কোনো ফজিলতপূর্ণ দিন নেই। তবে সপ্তাহের অন্যান্য দিনের তুলনায় জুমার দিনের গুরুত্ব, ফজিলত ও মর্যাদা অনেক বেশি। আর রমজানের কারণে কোরআন-সুন্নাহ ভিত্তিক যে কোনো ইবাদত-বন্দেগির মর্যাদা বেড়ে যায়। তবে রমজান মাসের শেষ জুমা হিসেবে এদিন ‘আল-কুদস দিবস’ পালিত হওয়ায় এর গুরুত্ব, তাৎপর্য ও মাহাত্ম্য অপরিসীম।

মহামারি করোনাভাইরাস থেকে মুক্তি পেতে মুসলিম উম্মাহ জুমার নামাজ শেষে মহান আল্লাহ’র কাছে বিশেষ দোয়া করেন। ১৪৪৩ হিজরির রমজান মাসে মুসলিম উম্মাহ ইতিমধ্যে তিনটি জুমা অতিবাহিত করেছেন। আজ রমজানের বিদায়ী জুমা। তাই কোরআন নাজিলের মাসের মর্যাদা ও বরকতের সঙ্গে জুমার মর্যাদা ও ফজিলতে মুমিন রোজাদারের আমল ও হৃদয় হোক আলোকিত। তাছাড়া মুসলিম উম্মাহর জন্য জুমার দিনটি সপ্তাহিক ইবাদতের বিশেষ দিন। অনেকে এ দিনটিকে গরিবের ঈদ হিসেবে গণ্য করে। এ দিনের ফজিলত এমনিতেই বেশি। তবে রমজানের শেষ দশকে হওয়ার কারণে এ জুমার সঙ্গে শেষ দশকের ফজিলতও যোগ হয়েছে।

জুমার ফজিলত সম্পর্কে হাদিসে আরও এসেছে-‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, সূর্যোদয় হওয়ার সবগুলো দিনের মধ্যে সর্বাপেক্ষা উত্তম ও শ্রেষ্ঠ হলো জুমার দিন। এই জুমার দিনেই হজরত আদম আলাইহিস সালামকে আল্লাহ তাআলা সৃষ্টি করেছেন এবং জুমার দিনই তাকে জান্নাত দান করেন এবং জুমার দিনেই তাকে জান্নাত থেকে এই দুনিয়ায় প্রেরণ করেন এবং কেয়ামতও এই জুমার দিনেই অনুষ্ঠিত হবে।’ (মুসলিম)।এদিকে পবিত্র জুমাতুল বিদা উপলক্ষে মেহেরপুরের সকল মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।