অতিথী কলাম

যুদ্ধ বিধ্বস্ত দেশ ৪০ বছরে বিশ্বের অন্যতম অর্থনৈতিক শক্তিধর দেশে রূপান্তরের গল্প (শেষ পর্ব)

By মেহেরপুর নিউজ

November 15, 2019

মোঃ উসমান গনি,উপজেলা নির্বাহী অফিসার,মুজিবনগর, মেহেরপুর:

১। শিক্ষা সংস্কার: একটি দেশের টেকসই উন্নয়নের জন্য দক্ষ মানবসম্পদের কোন বিকল্প নাই। মানবসম্পদ তৈরির হাতিয়ার হলো মানসম্মত শিক্ষা। শিক্ষা ব্যবস্থার আমুল পরিবর্তন এখন সময়ের দাবী। সরকার শিক্ষায় পর্যাপ্ত অর্থ ব্যয় করছে, শিক্ষা প্রতিষ্ঠানে প্রচুর অবকাঠামো তৈরি হচ্ছে, আইসিটি সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে, অনেক শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হচ্ছে। সবই সময়োপযোগী ও প্রশংসনীয় উদ্যোগ। তবে পাশাপাশি শিক্ষার মানোন্নয়নে আরও গুরুত্ব দেওয়া প্রয়োজন এবং এ ক্ষেত্রে আরও গবেষণা দরকার। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে হয়।

শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনে গিয়ে খুবই হতাশ হতে হয়। বড় বড় নামকরা সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে পরিদর্শনকালে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীকে প্রশ্ন করা হলো ‘আমি ভাত খেয়েছি’ এর ইংরেজি অনুবাদ কী হবে? শতশত শিক্ষার্থী কেউ জবাব দিতে পারেনা। প্রায় ১০–১৫% শিক্ষার্থী বলে ‘I eat rice’, অবশিষ্টরা চুপচাপ। ইংরেজি মূল বইয়ের প্রথম গল্পের প্রথম লাইন লিখতে বলা হলো সেখানে ১০টি শব্দের মধ্যে ৬/৭টি বানানই ভুল (আমি বই দেখে বলেছি, শিক্ষার্থী বোর্ডে লিখেছে) । ইংরেজি বইয়ের যে গল্পটি সবচেয়ে ভাল পড়ানো হয়েছে সে গল্প থেকে ৭/৮টি শব্দার্থ জিজ্ঞাসা করা হলো কেউ একটিও জবাব দিতে পারলনা!

বাংলা বইয়ের প্রথম গল্প থেকে দুই লাইন লিখতে বলা হলো সেখানে ১০/১২টি শব্দ থাকলে ৫/৬টি বানান ভুল। বিভিন্ন শ্রেণিতে যাদের রোল নম্বর ১ থেকে ৫ এর মধ্যে এটি তাদের অবস্থা। প্রাথমিক বিদ্যালয়ের চিত্রও প্রায় একই। মানসম্মত শিক্ষা নিশ্চিত করা না গেলে মানব সম্পদের পরিবর্তে মানব বোঝা তৈরি হবে।

বিগত কয়েক বছর থেকে পত্রপত্রিকায় দেখছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিষয়ে ভর্তি হওয়ার মত যোগ্য শিক্ষার্থী পাওয়া যাচ্ছেনা। কারণ ইংরেজিতে ভর্তি হতে হলে ভর্তি পরীক্ষায় ইংরেজি বিষয়ে যে নাম্বার পেতে হয় তা মাত্র সীমিত কিছু শিক্ষার্থী পাচ্ছে।

আমি যে কয়টি উপজেলায় চাকরি করেছি সেসব জায়গায় অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের একই অবস্থা। এ কারণে শুধু শিক্ষক, শিক্ষার্থী বা তদারককারীদের পুরোপুরি দায়ী করা যাচ্ছে না। এখানে বিজ্ঞানসম্মত উপায়ে সঠিক পলিসি গ্রহণ ও তা বাস্তবায়নেও ত্রুটি রয়েছে বলেও মনে হয়। এ অবস্থা থেকে রেহাই পেতে গবেষণার মাধ্যমে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ প্রয়োজন। তবে ফিল্ডে কাজ করার অভিজ্ঞতা ও কোরিয়ায় স্টাডি প্রোগ্রামের অভিজ্ঞতার আলোকে আপাতত যেটা করা জরুরী প্রয়োজন বলে মনে হয় তাহলো : 

Ø প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি করা দরকার। অন্তত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি করা খুবই প্রয়োজন, যাতে মেধাবীরা এখানে আসতে আকৃষ্ট হয়। প্রাথমিক স্তরটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এখানে শিশুদের সবকিছুর একটি সুন্দর বেজ তৈরি হলে শিক্ষার্থীদের পরবর্তীতে জীবন গড়া সহজ হবে।

Ø প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যোগ্যতা হিসেবে ছেলে–মেয়ে সকলের জন্যই সর্বনিম্ন অনার্স পাশ নির্ধারণ করা জরুরী। এছাড়া প্রচুর যোগ্য শিক্ষক নিয়োগদান প্রয়োজন।

Ø যারা ইতোমধ্যে নিয়োগপ্রাপ্ত হয়েছেন তাদের আরও আধুনিক প্রশিক্ষণ প্রয়োজন।

 Ø শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটি পদ্ধতি বাতিল বা সংষ্কার করা প্রয়োজন। এ বিষয় নিয়ে আরও গবেষণা দরকার। কারণ, দেখেছি একটি এলাকায় গন্ডগোলের অন্যতম কারণ থাকে ম্যানেজিং কমিটির নির্বাচন। আমাকে একাধিক স্কুলে ৫০/৬০ জন পুলিশ মোতায়েন করেও ম্যানেজিং কমিটির নির্বাচন করতে হয়েছে।

সারা বছরই এটাকে কেন্দ্র করে রাজনীতি চলে, এলাকায় দলাদলি সৃষ্টি হয়। ফলে বিদ্যালয়ে লেখাপড়ার সুষ্ঠু পরিবেশ ব্যহত হয়। যে উদ্দেশ্যে ম্যানেজিং কমিটি গঠন করা হয়েছে, সে উদ্দেশ্যতো বাস্তবায়ন হয়ই না বরং বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিনষ্ট হয়। এছাড়া অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের সাথে ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্যদের মানসিক দ্বন্দ্ব লেগেই থাকে। ফলে কমিটির সভাপতি কর্তৃক বিদ্যালয়ের শিক্ষকরা অনেক জায়গায় শারীরিকভাবে লাঞ্জিত হয়, যা আমি নিজে দেখেছি।

Ø শিক্ষার্থীদের খাতা মূল্যায়ন করার ক্ষেত্রে আরও বেশি গুরুত্ব দেওয়া প্রয়োজন। কোন ক্রমেই যেন একজন শিক্ষার্থী খাতায় যা লিখেছে তার চেয়ে ১ নম্বরও বেশি না পায়। বেশি পাশ করার চেয়ে কিছু ফেল করাও অনেক ক্ষেত্রে ভাল। তাহলে শিক্ষার্থী পড়ালেখায় মনোযোগী হবে।

Ø কারিগরি, বৃত্তিমূলক ও বিজ্ঞান শিক্ষার উপর আরও বেশি গুরুত্ব দিতে হবে। এসএসসি পর্যন্ত বিজ্ঞান শিক্ষা বাধ্যতামূলক করা যেতে পারে।

Ø প্রাথমিক বিদ্যালয়ে স্মার্ট মনিটর স্থাপনের মাধ্যমে শিশুদের পাঠদানের ব্যবস্থা করা যেতে পারে।

২। R&D এ বিনিয়োগ: প্রতিটি মন্ত্রণালয়ে R&D উইং থাকা বাধ্যতামূলক করা দরকার। এ ক্ষেত্রে বাজেটে একটি নির্দিষ্ট বরাদ্দ রাখা প্রয়োজন। আপাতত অন্তত জিডিপির ১ থেকে ১.৫% অর্থ এ ক্ষেত্রে প্রতিবছর সরকারকে ব্যয় করা দরকার। তা নাহলে টেকসই উন্নয়ন বাঁধাগ্রস্থ হওয়ার সম্ভাবনা বেশি। বিশ্বের উন্নত প্রতিটি দেশই গবেষণা ও উন্নয়ন খাতে প্রচুর অর্থ খরচ করে। একটি সঠিক পলিসি গ্রহণ, উদ্ভাবন, পলিসি বাস্তবায়ন ইত্যাদি ক্ষেত্রে R&D এ বিনিয়োগের বিকল্প নাই। তা নাহলে একটি গৃহীত পলিসি বাস্তবায়নের ৫–১০ বছর পরে মনে হতে পারে এটা এভাবে না হয়ে ঐভাবে হলে ভাল হত। বিজ্ঞানসম্মত উপায়ে গবেষণার মাধ্যমে গৃহীত সঠিক পলিসিই পারে দেশকে এগিয়ে দিতে।

 ৩। সিনিয়র সিভিল সার্ভিস পরীক্ষা পদ্ধতি চালুকরণ: ২০০৬ সালে কোরিয়ায় সিনিয়র সিভিল সার্ভিস সিস্টেম চালু করা হয়েছে। কোরিয়ায় সিভিল সার্ভিসে মোট ৯টি গ্রেড আছে। তন্মোধ্যে গ্রেড ১–৩ হলো ঐ দেশে সিনিয়র সিভিল সার্ভিস। সিনিয়র সিভিল সার্ভিসে যোগ দিতে হলে কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। কোরিয়ার এই পদ্ধতিটা বাংলাদেশে বাস্তবায়ন করা প্রয়োজন। আমাদের দেশের ক্ষেত্রে এমন হতে পারে–

সহকারী সচিব থেকে উপসচিব পর্যন্ত স্বাভাবিক নিয়মে পদোন্নতি হবে। যুগ্মসচিব হিসেবে পদোন্নতি পেতে হলে তাকে সিনিয়র সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এরপর যুগ্মসচিব থেকে সিনিয়র সচিব পর্যন্ত স্বাভাবিক নিয়মে যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী পদোন্নতি হবে। পরীক্ষা পদ্ধতি হবে– লিখিত পরীক্ষা, গ্রুপ ওয়ার্ক, ভাইভা। এ ক্ষেত্রে নেতৃত্বদানের গুনাবলী, সমস্যা সমাধান কৌশল, বুদ্ধিমত্তা, ভাষা দক্ষতা, বিগত চাকুরি রেকর্ড, সততা, দেশপ্রেম ইত্যাদি বিষয়গুলো ভালভাবে যাচাইবাছাই করে নিতে হবে। সিনিয়র সিভিল সার্ভিস পরীক্ষা ও প্রমোশনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন Senior Civil Servants Appoinment Sreening Committee নামে একটি উচ্চ পর্যায়ের কমিটি থাকবে।

৪। যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে বেশি গুরুত্ব দেওয়া: এখন বাংলাদেশে সবচেয়ে বেশি প্রয়োজন আধুনিক উচ্চগতির ট্রেন চালু করা। ঢাকা থেকে দেশের বড় বড় শহরগুলোতে আন্তঃনগর দ্রুতগতির ট্রেন এখন সময়ের দাবী। কোরিয়ান KTX বাংলাদেশে চালু করা যেতে পারে। এছাড়া ঢাকা থেকে বিভাগীয় শহরগুলোতে যোগাযোগের জন্য আধুনিক ৮ লেনের হাইওয়ে নির্মাণ করা দরকার।

৫। পরিকল্পিত নগরায়ন: ঢাকা শহরে মেট্রোরেল, ফ্লাইওয়ার নির্মাণ হচ্ছে। পাশাপাশি পরিকল্পিতভাবে সাবওয়ে নির্মাণ করা দরকার। আমাদের রাস্তায় ফুটপথে জায়গা কম। ঢাকা শহর ও কিছু বড় শহরে এখন ইচ্ছা করলেও রাস্তা ও ফুটপথ বড় করার সুযোগ নাই। তাই বিশেষ করে ঢাকা শহর বর্ধিতকরণ এবং অন্যান্য জেলা শহরে পরিকল্পিতভাবে প্রশস্থ রাস্তা ও প্রশস্থ ফুটপথ রেখে মার্কেট, দোকান, বাড়ি করার পরিকল্পনা এখন থেকেই করা দরকার। এছাড়া ভূমি জোনিং এর মাধ্যমে আলাদা আলাদা জায়গায় মার্কেট, আবাসিক, অফিস, স্বাস্থ্যসেবা, বিনোদনের জন্য নির্ধারণ করা দরকার। ঢাকা শহরের ন্যায় আরও কিছু শহরকে আধুনিকমানের সুযোগসুবিধাসহ পরিকল্পিতভাবে গড়ে তোলা দরকার। এতে মানুষের ঢাকা শহরমুখী প্রবণতা কমে আসবে। বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য ও প্রশাসনিক ইউনিট।

৬। পলিসি বাস্তবায়নে উপর অধিক গুরুত্বারোপ করা: আমাদের দেশে অনেক ভাল ভাল পলিসি আছে, কিন্তু তার সঠিক বাস্তবায়ন অনেক ক্ষেত্রে নাই। পলিসি প্রণয়ের চেয়ে পলিসি বাস্তবায়রে উপর অধিক গুরুত্বারোপ করা প্রয়োজন। কোরিয়াতে পলিসির ক্ষেত্রে পলিসি গ্রহণ ১০%, বাস্তবায়ন ৯০%।

 ৭। বিদেশী বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি: বিদেশী বড় বড় কোম্পানীকে এ দেশে বিনিয়োগে আকৃষ্ট করতে আরও জোরালো পদক্ষেপ গ্রহণ আশব্যক। শিল্পায়নে সরাসরি সরকারি হস্তেক্ষেপ প্রয়োজন। বিশেষ করে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, জ্বালানি নিশ্চয়তা, দক্ষ শ্রমিক তৈরি করা দরকার।

ত্রিশ লক্ষ শহীদের আত্মদানের বিনিময়ে অর্জিত এ দেশ। এ দেশকে সত্যিকারে সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তোলা খুবই সম্ভব। তার জন্য দরকার সঠিক পলিসি প্রণয়ন ও তার স্বচ্ছ বাস্তবায়ন। দুর্নীতিকে বন্ধ করার সরকারি যে উদ্যোগ বাস্তবায়ন হচ্ছে তা চলমান থাকলে অচিরেই এ দেশ আরও দ্রুত গতিতে উন্নয়নের দিকে ধাবিত হবে। সোনার দেশ গড়তে কিছু সোনার মানুষও দরকার। এ দেশে যেমন দুর্নীতিবাজ মানুষ আছে, তেমনই সোনার মানুষেরও অভাব নাই। সেইসব সোনার মানুষই দেশকে বিশ্বের বুকে একটি উন্নত ও মর্যাদাবান দেশের কাতারে নিয়ে যাবে।