অতিথী কলাম

যে ক্রোধ নিন্দনীয় নয়

By মেহেরপুর নিউজ

April 25, 2024

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

ইমাম গাযযালী রহমাতুল্লাহি আলাইহি এহইয়াউ উলুমিদ্দীনে ক্রোধশক্তিতে মানুষের অবস্থার তিনটি স্তরের কথা  লিখেছেন।

প্রথমঃ স্বল্পতার স্তর। এটা নিন্দনীয় এবং এরূপ ক্রোধসম্পন্ন ব্যক্তিকেই ‘বে-গায়রত’ বলা হয়ে থাকে। হযরত ইমাম শাফেয়ী রহমাতুল্লাহি আলাইহি বলেন, যে ক্রোধের ব্যাপার দেখেও ক্রুদ্ধ হয় না সে গাধা। এ থেকে জানা যায়, ক্রোধ ও জেদ মোটেই না থাকা খুবই ত্রুটির বিষয়। আল্লাহ তা’য়ালা সাহাবায়ে কেরামের প্রশংসায় বলেন, ‘তারা কাফেরদের প্রতি অত্যন্ত কঠোর’

আল্লাহ তা’য়ালা রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলেছেন, ‘কাফের ও মোনফেকদের বিরুদ্ধে জোহাদ করুন এবং তাদের প্রতি কঠোর হোন। বলাবাহুল্য, কঠোরতা ক্রোধের পরই হয়ে থাকে।

দ্বিতীয়ঃ বাহুল্যের স্তর। অর্থাৎ ক্রোধ এত প্রবল হওয়া যে, জ্ঞানবুদ্ধি, ধর্মের আনুগত্য ও শাসন ডিঙ্গিয়ে যাওয়া। এই প্রাবল্যের এক কারণ জন্মগত; অর্থাৎ, জন্মের শুরু থেকেই কতক লোক স্পর্শকাতর ও ত্বরিত রাগী হয়ে থাকে। দ্বিতীয় কারণ অভ্যাসগত; অর্থাৎ এমন লোকদের সাথে উঠাবসা ও চলাফেরা করা, যারা ক্রোধের হাতে পরাভূত, ত্বরিত প্রতিশোধ গ্রহণকারী, ক্রদ্ধ হওয়াকে বীরত্ব মনে করে এবং যারা গর্বভরে বলে, আমরা কোন কিছু বরদাশত করতে পারি না, সামান্য কথাও না অথচ তারা যেন বাস্তাবে একথাই বলে, আমাদের মোটেই জ্ঞানবুদ্ধি নেই। যে ব্যক্তি এসব লোকের কাছে থেকে এ ধরনের কথাবার্তা শুনতে থাকে, তার অন্তরে ক্রোধ সুন্দর হয়ে প্রতিভাত হয়। সেও তেমনি হয়ে যেতে চায়।

তৃতীয়ঃ ক্রোধের মধ্যবর্তী স্তর। এটা ভাল ও প্রশংসনীয়। এই ক্রোধ জ্ঞান-বুদ্ধির ইশারায় পরিচালিত এবং ধর্মীয় নীতির অনুগত হয়। শরী’আতের আইনানুযায়ী যেখানে ক্রোধ হওয়া ওয়াজিব, সেখানেই এই ক্রোধ প্রকাশ পায়।

এথেকে জানা গেল, ক্রোধের স্বল্পতা ও বাহুল্য উভয়টি নিন্দনীয় এবং মধ্যবর্তী স্তরটি কাম্য। (এহইয়াউ উলুমিদ্দীন)

ক্রোধ যদি একেবারেই না থাকে তা হলে মানুষের বেঁচে থাকাই দায় হয়ে যাবে। যেমন, কোনো শত্রু, হিংস্র প্রাণী আপনার উপর আক্রমণ করতে উদ্ধত হলো। এখন যদি আপনার মধ্যে ক্রোধ না আসে, বরং পড়ে পড়ে মার খেতে থাকেন, তা হলে আপনাকে মরেই যেতে হবে।

সায়েখুল ইসলাম আল্লামা মুফতী তাকী উসমানী দামাত বারাকাতুহুম বলেন, আমার অব্বাজান একটি গল্প বলতেন, এক সাহেব ছিল বড় পদমর্যাদার অধিকারী। সব কাজ চাকর-বাকর দিয়ে করাতেন। নিজের কোনো কাজ করতেন না। একদিন সকালে ঘুম ভেঙ্গে গেলে দেখতে পেলেন যে, তার ঘরে কীভাবে যেন কতগুলো বাঁদর ঢুকেছে। এক বাঁদর তার সুট নিয়ে চলে গেল। সাহেব বিছানায় শুয়ে চিৎকার করতে লাগলেন, আরে ভাই, কোনো মানুষ আছে যে এই বাঁদরগুলোকে তাড়াবে? ইতিমধ্যে তার এক বন্ধু ঘরে ঢুকে চেঁচামেচি শুনে বলল, আরে মানুষ মানুষ করে চেঁচাচ্ছ, তুমি কী মানুষ না? সাহেব বললেন, তাই তো, কথাটা তো মনেই ছিল না। সাহেব তখন বিছানা থেকে নেমে বাঁদরের পিছনে ছুটলেন। কিন্তু ততক্ষণে সুট-হ্যাট-পাতলুন নিয়ে বাঁদরগুলো সব হাওয়া।(ইসলাম আওর হামারী যিন্দেগী)

বোঝা গেল এভাবে পড়ে পড়ে নিজের ক্ষতি দেখতে থাকাও স্বাভাবিক নয়। মানুষের সহজাত বৈশিষ্ট্য এই যে, কেউ তাকে আক্রমন করতে উদ্যত হলে সে মোকাবেলা করবে এবং ক্রুব্ধ হবে। এছাড়াও বিবি-বাচ্চা, ছাত্র, অধীনস্থদের শাসনের খাতিরে এবং অফিস আদালত সামলানোর জন্য ক্রোধের অনুমতি আছে তবে আচরনের মধ্যে অহংকার যেন প্রকাশ না পায়।

আবার সঠিক ও উপযোগী ক্ষেত্রে ইসলাম ক্রোধকে প্রসংশনীয় বলে রায় দিয়েছে। যদি আল্লাহর ও তাঁর রসূলের  উদ্দেশ্যে ক্রোধ করা হয় এবং অন্যায় ও হারাম কাজ প্রতিরোধে ক্রোধ ব্যবহার করা হয় তাহলে তা প্রশংসনীয়। জাতীয়, ধর্মীয় ও মানবিক আদর্শ ও মূল্যবোধ রক্ষা করার জন্য প্রয়োজনে সমাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা, জুলুম ও বৈষম্য দূর করা এবং মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য অপরাধী ও জুলুমবাজদের মোকাবিলা করার ক্ষেত্রে ক্রোধ বৈধ। মনের এমন অবস্থা মজবুত ঈমানের আলামত এবং ক্ষেত্র বিশেষে তা ইবাদত বলেও গণ্য হয়ে যায়।

মুসা আলাইহিমুস সালাম এর সাথে তার কওমের ঘটনা, যখন তিনি তূর পর্বত থেকে ফিরে আসলেন, দেখলেন লোকেরা আল্লাহকে পরিত্যাগ করে বাছুর পূজা আরম্ভ করেছে। তখন তিনি তাদের উপর প্রচন্ড ক্রুদ্ধ হলেন।

কোরআনের ভাষা, ‘আর মূসা যখন নিজ জাতির নিকট ফিরে এলেন, তখন রাগান্বিত ও অনুতপ্ত হয়ে বললেন, আমার চলে যাওয়ার পর তোমরা আমার কি নিকৃষ্ট প্রতিনিধিত্বটাই না করেছ। তোমরা স্বীয় প্রভুর হুকুম থেকে কি তাড়াহুড়া করে ফেললে এবং ফলকগুলো ছুড়ে ফেলে দিলেন। আর নিজের ভাইয়ের মাথার চুল ধরে নিজের দিকে টানতে লাগলেন। ভাই বললেন, হে আমার মায়ের পুত্র, লোকগুলো তো আমাকে পরাভূত করে ফেলেছিল এবং আমাকে তারা মেরে ফেলারও উপক্রম করেছিল। সুতরাং শত্রুদের নিকট আমাকে হাস্যের পাত্র বানাইও না। আর আমাকে জালেমদের সারিতে শামিল করো না।’ (সূরা আ’রাফ; ১৫০)

এভাবেই প্রত্যেক শক্তিশালী ঈমানদারের উচিত স্বীয় প্রভুর অধিকার বিনষ্ট হলেই সেখানে রাগান্বিত হওয়া এবং তার প্রতিবাদ করা।

কোনো কুলাঙ্গার যদি রসূল সালালাহু আলাইহি ওয়াসালামের শানে বেয়াদবি করে (নাউযুবিলাহ) আর মুসলমান এ সময়ও ক্রুদ্ধ না হয়, তবে এরচেয়ে বড় হীনতা আর কী হতে পারে? এ অবস্থায় ক্রোধই ইবাদত। তা হলে ক্ষেত্র বিশেষে ক্রুদ্ধ হওয়া সঠিক ও উত্তম; বরং ওয়াজিব ও অপরিহার্য।

যেসব ক্ষেত্রে ইসলাম ক্রোধ বা ক্রোধ করার অনুমতি দিয়েছে তা হতে হবে নিয়ন্ত্রণের মধ্যে, তা হতে হবে দ্বীনের উদ্দেশ্যে, আল্লাহর উদ্দেশ্যে, নিজের ব্যক্তিগত আক্রোশে নয়। রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘ঈমান পূর্ণ করার চারটা আমল, যা কিছু মানুষকে দেবো আল্লাহকে রাজি-খুশি করার জন্য যা কিছু নেব আল্লাহকে রাজি-খুশি করার জন্য। যাকে ভালোবাসব আল্লাহর উদ্দেশ্যে ভালোবাসব। যার প্রতি ক্রোধ করব তাও আল্লাহকে খুশি করার জন্য’। (তিরমিজি)

একবারের ঘটনা, এক ইহুদী রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শানে কিছু কটুক্তি করে বসল। হযরত আলী রাযিয়াল্লাহু আনহু তা শুনে ফেললেন। কিভাবে সম্ভব যে, কেউ রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শানে কটুক্তি করবে আর হযরত আলী চুপ করে থাকবেন। হযরত আলী রাযিয়াল্লাহু আনহু তৎক্ষনাৎ সেই ইহুদী ব্যক্তিকে ধরে একটা আছাড় মেরে ধরাশায়ী করে তার বুকের উপর চড়ে বসলেন। ইহুদী লোকটি কোন উপায় না দেখে নীচ থেকেই হযরত আলী রাযিয়াল্লাহু আনহুর চেহারায় থুথু নিক্ষেপ করে দিল। হযরত আলী রাযিয়াল্লাহু আনহু সঙ্গে সঙ্গে লোকটিকে ছেড়ে দিয়ে সরে দাঁড়ালেন। একজন জিজ্ঞেস করল, আপনি এটা কী করলেন? সে তো আরো বেশি বেয়াদবী করল, তাকে আরো বেশি মার দেয়া উচিত ছিল। হযরত আলী রাযিয়াল্লাহু আনহু বললেন, ‘আসলে  কথা হল, প্রথমে আমি শাস্তি দিচ্ছিলাম এজন্য যে, সে রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি কটুক্তি করে বেয়াদবী করেছিল। তখন আমার ক্রোধ কোন ব্যক্তিগত কারণে ছিল না; বরং রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামে মর্যাদা রক্ষার জন্য ছিল। কিন্তু যখন সে আমার মুখে থুথু  নিক্ষেপ করল, তখন আমার মনে ব্যক্তিগত ক্ষোভ জন্ম নিল যে, সে আমার মুখে থুথু দিয়েছে। আমার অন্তরে ব্যক্তিগত প্রতিশোধ নেয়ার স্পৃহা জন্ম নিল। তখন আমার খেয়াল হল, নিজের প্রতিশোধ নেয়া কোন ভালো কাজ নয়। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাত হল, তিনি কখনো কারো কাছ থেকে ব্যক্তিগত প্রতিশোধ গ্রহণ করতেন না। তাই তাকে ছেড়ে আমি অন্যত্র দাড়িয়ে গেলাম ।

লক্ষ্য করুন প্রথম যখন রাগ করার সঠিক ক্ষেত্রে এসেছে, সেখানে তা হযরত আলী রাযিয়াল্লাহু আনহু প্রয়োজন মত ব্যবহারও করেছেন। আবার যখন রাগ হয়েছে, সেটি রাগের যথাযথ ক্ষেত্র ছিল না বলে তা ব্যাবহার করেননি, বরং সংবরণ করে ইহুদীকে ছেড়ে দিয়েছেন। এটাই ক্রোধের ভারসাম্য।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদের নিন্দনীয় ক্রোধ হতে হেফাজত করুন।

(আমিন)

সংকলকঃ লেখক ও গবেষক।