অতিথী কলাম

যে ব্যায় অপচয় নয়

By মেহেরপুর নিউজ

February 24, 2024

ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

আমাদের দৈনন্দিন জীবনে এমন অনেক খরচ রয়েছে, যে ব্যায়গুলোকে সাধারণত আমরা অপচয় বলে মনে করে থাকি, অথচ বাস্তবে সে ব্যায়গুলো অপচয় নয়।

 সায়েখুল ইসলাম আল্লামা মুফতী তাকী উসমানী দামাত বারাকাতুহুম বলেন, এমন অনেক খরচ রয়েছে, যেগুলোকে মানুষ অপচয় মনে করে, অথচ বাস্তবে তা অপচয় নয়। যেমন, একজন মানুষ তার শক্তি সামর্থ্যর মধ্যে থেকে নিজের আরামের জন্য বা নিজের মনকে খুশি করার জন্য অন্য লোকদের তুলনায় বেশি টাকা ব্যয় করে কোনো জিনিস ক্রয় করে আনল। যেমন, একটি জিনিস বাজারে দশ টাকাতেও পাওয়া যায়, পনের টাকাতেও পাওয়া যায় এবং বিশ টাকাতেও পাওয়া যায়। আবার ওই জিনিসই একশ টাকাতেও পাওয়া যায়। তবে এগুলোর মাঝে গুণগত মানের পার্থক্য রয়েছে। এখন একজন মানুষের ওই জিনিসই ক্রয় করার জন্য একশ টাকা ব্যয় করার সামর্থ্য আছে এবং তা ক্রয় করার জন্য তার অন্য কারো থেকে ঋণ নেয়ারও প্রয়োজন নেই। তাই সে ব্যক্তি নিজের আরাম ও সুবিধার জন্য দশ টাকার জিনিসের পরিবর্তে একশ টাকার জিনিস ক্রয় করল, তা হলে এটি অপচয় বা গুনাহ নয়।

তদ্রুপ তোমাকে সফর করে অন্য শহরে যেতে হবে। এখন তুমি এই সফরের জন্য রেলগাড়ির তৃতীয় শ্রেণীতেও ভ্রমণ করতে পার, দ্বিতীয় শ্রেণীতেও ভ্রমণ করতে পার, প্রথম শ্রেণীতেও ভ্রমণ করতে পার, এয়ার কন্ডিশনেও ভ্রমণ করতে পার এবং বিমানেও ভ্রমণ করতে পার। এগুলোর ভাড়ার মধ্যেও তারতম্য রয়েছে। কিন্তু যার এয়ার কন্ডিশনে ভ্রমণ করার সামর্থ্য রয়েছে, সে বলল যে, আমি তো আমার আরামের জন্য এয়ার কন্ডিশন ক্লাসে ভ্রমণ করবো, তা হলে এটা অপচয় হবে না এবং গুনাহও হবে না। এমনিভাবে কেউ নিজের মনকে খুশি করার জন্য বা নিজের স্ত্রী সন্তানকে খুশি করার জন্য ব্যয় করল, তাহলে তা অপচয়ের অন্তর্ভুক্ত হবে না।

হজরত থানভী রহমাতুল্লাহি আলাইহি বাড়ির ব্যাপারে একটি মূলনীতি বলেছেন, যা সব জিনিসের ব্যাপারে ফিট (যথাযোগ্য) হয়। হজরত বলেন যে, বাড়ি বিভিন্ন স্তরের হয়ে থাকে। এক হলো বসবাসের যোগ্য। অর্থাৎ, আপনি স্বল্প পরিসরে কাঁচা একটি বাড়ি বানান বা শুধু ইট পাথর দিয়ে একটি বাড়ি বানান, তার উপর টিনের ছাউনি দিন, এবার এতে বসবাস করুন। তাতে না প্লাস্টার থাকবে, না চুন-পেইন্ট থাকবে। এটি হলো বসবাসের বাড়ির প্রথম স্তর।

বসবাসের বাড়ির দ্বিতীয় স্তর হলো ‘আরামদায়ক বসবাস’ উপযোগী বাড়ি। যেমন, একটি বাড়ি করলেন। তার ছাদ পাকা করলেন। শোয়ার জন্য খাটের ওপর গদি বিছালেন যাতে আরামে ও শান্তিতে ঘুমাতে পারেন। এসব হলো আরামের ব্যবস্থা। এটা জায়েজ। এটা হলো বসবাসের দ্বিতীয় স্তর।

আর তৃতীয় স্তর হলো বাড়িতে সাজ-সজ্জা করা। যেমন, পাকা বাড়ি বানালেন। তার সাজ-সজ্জা ও সৌন্দর্যের জন্য তাতে প্লাস্টার করালেন, রং করালেন। বাথরুমে টাইলসও লাগালেন। এ সবই সাজ-সজ্জার অন্তর্ভুক্ত। যদি হালাল মাল দ্বারা এ সব কাজ করিয়ে থাকেন এবং এর জন্য কারো থেকে ঋণ নিতে না হয়ে থাকে, তা হলে এটিও জায়েজ আছে। বসবাসের ব্যবস্থা করার ক্ষেত্রে এ তিনটি স্তরই জায়েজ আছে। অর্থাৎ, বসবাসের ব্যবস্থা করা জায়েজ, তাতে আরামের ব্যবস্থা করা জায়েজ এবং সাজ-সজ্জা করাও জায়েজ।

চতুর্থ স্তর হলো ‘প্রদর্শনী’। অর্থাৎ, লোক দেখানো। কোনো কাজ শুধু এ জন্য করা যে, লোকে বুঝবে সে অনেক বড় মানুষ। অনেক বড়লোক। মানুষ বলবে যে, তার বাড়ি অতি শানদার। এর অর্থ এই যে, এসব জিনিস সে নিজের সম্পদের প্রদর্শনীর জন্য করেছে। এ স্তরটি হারাম। এ প্রদর্শনীর মধ্যে উপকার তো রয়েছে, কারণ যখন সে নিজের সম্পদের প্রদর্শনী করবে, তখন মানুষ তাকে বড়লোক মনে করবে। তখন মানুষ তার সম্মান করবে। তার হুকুম মানবে। তো এ প্রদর্শনীর মধ্যে উপকার তো আছে, কিন্তু তা শরী‘আত সম্মত নয়। শরী’আতে এ উপকার গ্রহণযোগ্য নয়। তাই এটি অপচয়ের শামিল।

লক্ষ্য করুন, বসবাস করা একটি উপকার, আরাম আয়েশের ব্যবস্থা করা একটি উপকার এবং সাজ-সজ্জাও একটি উপকার। এ তিন উদ্দেশ্যে যা কিছু খরচ করা হচ্ছে তা অপচয়ের অন্তর্ভুক্ত নয়। আর প্রদর্শনীর মধ্যে উপকার তো আছে কিন্তু তা শরী‘আতসম্মত নয়। তাই তা অপচয়ের অন্তর্ভুক্ত।

একই মালফুজে হজরত থানভী রহমাতুল্লাহি আলাইহি বলেন, স্ত্রীকে খাওয়ানোও দান করার অন্তর্ভুক্ত। স্ত্রীকে খুশি করার জন্য যদি বিনা প্রয়োজনেও কোনো জিনিস ক্রয় কর, তা হলে সেটাও অপচয় নয়। কারণ স্ত্রীর মনতুষ্টিও কাঙ্খিত বিষয়। তবে শর্ত হলো, এ জন্য সামর্থ্যের অধিক ঋণ না করতে হবে।(আনফাসে ইসা)

অর্থাৎ, স্ত্রীর মন খুশি করার জন্য বিনা প্রয়োজনে কোনো জিনিস ক্রয় করাও অপচয় নয়। স্ত্রীর সঙ্গে সন্তানও অন্তর্ভুক্ত। এটা কেন? তার কারণ তিনি বর্ণনা করেছেন যে, স্ত্রীর মনকে খুশি করাও কাঙ্খিত বস্তু। মূল কথা এটাই যা পূর্বে বলেছি যে, ব্যয় করার পেছনে কোনো ফায়দা থাকতে হবে। কিন্তু এটা জরুরি নয় যে, নিজেরই ফায়দা হতে হবে। অন্যের ফায়দাও এর অন্তর্ভুক্ত। কারণ অন্যের মনকে খুশি করা এবং অন্যের মনোরঞ্জন করাও ফায়দার অন্তর্ভুক্ত। সে মনোরঞ্জন স্ত্রীর হোক, সন্তানের হোক, মা-বাবার হোক, ভাই-বোনের হোক, তাও একটি উল্লেখযোগ্য ফায়দা। এর পেছনে যা কিছু ব্যয় করা হবে, তাও অপচয় নয়।(ইসলাম আওর হামারী যিন্দেগী)

ইসলাম একটি ভারসাম্যপূর্ণ কল্যাণ ধর্ম। একদিকে যেমন হালাল উপায়ে অর্থ উপার্জনের নির্দেশ দিয়েছে। অপরদিকে হালাল উপায়ে উপার্জিত অর্থ-সম্পদ হালাল পথে ও পদ্ধতিতে ব্যয় করারও নির্দেশ দিয়েছে। একদিকে যেমন অপচয় ও অপব্যয় কেরতে নিষেধ করেছে অন্যদিকে কৃপণতাকেও নিষেধ করেছে।

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘তোমার হাতকে তোমার গলার সাথে বেঁধে দিও না, আর তা একেবারে প্রসারিত করেও দিও না। তা করলে তুমি তিরস্কৃত ও নিঃস্ব হয়ে বসে পড়বে।(সূরা বানী ইসরাঈল; ২৯)

অপচয় ও অপব্যয় এবং কৃপণতা পরস্পর বিপরীতমুখী হলেও এর সবগুলোই ইসলামী শরী’আতে হারাম। কৃপনতার অর্থ হল, যেখানে খরচ করা উচিৎ, সেখানে খরচ না করা। আর অপচয় ও অপব্যয় অর্থ হচ্ছে যেখানে খরচ করা উচিৎ নয় সেখানে খরচ করা। ইসলামী শরী’আতে ব্যয়ের ক্ষেত্রে কৃপণতা যেমন দোষণীয় তেমনি অপচয়-অপব্যয়ও দোষণীয়।

পবিত্র কোরআনে অন্যত্র বলা হয়েছে, ‘(রহমানের বান্দা তো তারাই) যারা অপব্যায়ও করে না আবার কৃপণতাও করে না। তাদের পন্থা হয় এতদুভয়ের মধ্যবর্তী।’ (সুরা ফুরকান;৬৭)

অর্থাৎ  অপচয়-অপব্যয় করবে না আবার কৃপণতাও করবে না।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে সঠিকটা বোঝার তৈফিক দান করুন। (আমিন)

সংকলকঃ লেখক ও গবেষক।