বর্তমান পরিপ্রেক্ষিত

রাজনৈতিক কর্মী হিসেবে জনপ্রতিনিধিত্ব মূলক নির্বাচনে অংশগ্রহনের প্রত্যাশা করি .. .. .. .. আসলাম শিহির

By মেহেরপুর নিউজ

September 19, 2016

মেহেরপুর নিউজ, ১৯ সেপ্টেম্বর: একজন রাজনৈতিক কর্মী হিসাবে সব সময় নির্বাচন করতে চাই। সেটা সংসদ নির্বাচন হোক আর জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচন হোকে সেটা কোন বিষয় নই। জননেত্রী শেখ হাসিনা আমাকে যেখানে যোগ্য মনে করবেন আমি সেখান থেকেই রাজনীতি করব। সারা জীবন বঙ্গবন্ধুর আর্দশে রাজনীতি করেছি জীবনের বাকিটা সময়ও সেটাই করতে চাই। রবিবার সকালে মেহেরপুর নিউজ কার্যালয়ে একান্ত আলাপচারিতায় এ কথাগুলো বলেন মেহেরপুর জেলা ছাত্রলীগের প্রথম কমিটির সহ-সভাপতি ও দেশের বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব মেহেরপুরের কৃতি সন্তান আসলাম শিহির । আসলাম শিহির মেহেরপুর সদর উপজেলার আমঝুপি গ্রামের মরহুম মুক্তিযোদ্ধা আজহার হোসেনের ছেলে। ১৯৭৬ সালে যখন ৬ষ্ঠ শ্রেণীতে পড়েন তখন থেকে তিনি ছাত্রলীগের রাজণীতির সাথে জড়িত হন। তখনকার সময় ছাত্রলীগের রাজনীতি নিষিদ্ধ ছিল। সেই নিষিদ্ধের বেড়াজাল ভেঙে ছাত্র রাজণীতি করে গেছেন আসলাম শিহির। পরবর্তিতে ১৯৮৪ সালে মেহেরপুর জেলা ছাত্রলীগের ১ম কমিটির সহসভাপতি হিসেবে নির্বাচিত হন আসলাম শিহির এবং দায়িত্ব পালন করেন ১৯৮৯ সাল পর্যন্ত। ১৯৯২ থেকে ১৯৯৪ এবং ১৯৯৪ থেকে ১৯৯৮ পর্যন্ত দুবার কেন্দ্রীয় ছাত্রলীগের সাংস্কৃতিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯৯ সাল অধ্যবধি বাংলাদেশ আওয়ামীলীগের সাংস্কৃতিক বিষয়ক উপপরিষদের সদস্য হিসেবে কাজ করে চলেছেন। বর্তমান মেহেরপুর জেলা আওয়ামীলীগের সাংস্কৃতিক সম্পাদক হিসেবে নতুন করে দায়িত্ব পেয়েছেন এই সংস্কৃতিমনা রাজনৈতিক।

এছাড়া সাংস্কৃতিক জগতেও রয়েছে তার পদচারণা। নাট্য অভিনেতা ও নির্মাতা আসলাম বর্তমানে যেকয়েকটি সংগঠনের সাথে জড়িত রয়েছেন তার মধ্যে লোকনাট্যদলের সদস্য, বোধ আবৃত্তি সংসদ’র সভাপতি , বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাবেক তথ্য ও গবেষনা সম্পাদক, আলমগীর কবির ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক, ক্যাপ থিয়েটার সোসাইটির সভাপতি এবং বাংলাদেশ চিলড্রেন্স থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক।

একান্ত আলাপকালে মেহেরপুর নিউজকে আসলাম শিহির বলেন, দেশ স্বাধীন হওয়ার পিছনে এদেশের মিডিয়া, সংস্কৃতি, নাটকের সমান অবদান রয়েছে। যখন দেশের মানুষ প্রতিবাদের কোন ভাষা জানত না তখন নাট্য মঞ্চে নাটকের মাধ্যমে অনেক অন্যায়ের প্রতিবাদ করা হয়েছে। কিন্তু দেশের সংস্কৃতি নাট্য আন্দোলন সব কেমন জানি পিছিয়ে পড়েছে। তবে তিনি এ পিছিয়ে পড়ার জন্য নাট্য কর্মীদের নয় এর দায় নিতে হবে টিভি মালিকদের। তিনি অভিযোগ করে বলেন আজ দেশের টিভি চ্যানেলগুলো চলছে ব্যাবসায়ীদের নেতেৃত্বে তারা এদেশের কৃষ্টিকালচার ভুলে মিডিয়াকে ব্যাবহার করছে তাদের ব্যাবসার কাজে। আসলাম শিহির বলেন, দেশে স্বাধীন হয়েছে এদেশের মুক্তিযোদ্ধাদের ত্যাগের বিনিময়ে বঙ্গবন্ধু এদেশকে সোনার বাংলা হিসাবে গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন। দেশনেত্রী ও বঙ্গবন্ধু কন্য শেখ হাসিনার নেতৃত্বে আমার সে লক্ষ অর্জনের কাছাকাছি চলে এসেছি। কিন্তু স্বাধীনতা বিরেধীরা এখনও এদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করে যাচ্ছে। আমি মেহেরপুরে এসে অবাক হয়ে যাচ্ছি যারা স্বাধীনতার বিরোধীতা করল । তাদের ছাত্র সংগঠনের নেতাকর্মীরা নাকি মেহেরপুরে বিভিন্ন গণমাধ্যমে স্থান করে নিয়েছে। এটা মেহেরপুরের গণমাধ্যম কর্মীদের জন্য অশনি সংকেত। এটা দেখতে হবে কখনও ভাবিনি। ওই সকল মিডিয়ার ব্যবস্থাপনায় যারা রয়েছেন কিভাবে তাদের সংযুক্ত করলো সেটা ভাবতেও কষ্ট হয়।

সাবেক ছাত্রলীগ নেতা বলেন, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস লিখতে গেলে মুজিবনগরের কথা আসবে। মুজিবনগর তো রয়েছেই এছাড়াও নানা কারণেই এ জনপদের প্রাচীন ঐতিহ্য রয়েছে। ১৮৬৯ সালে মেহেরপুরে পৌরসভা প্রতিষ্ঠিত হয়েছে। একসময় পুরো ভারত বর্ষের অন্যতম প্রধান শহর ছিলো এই মেহেরপুর। মেহেরপুরের ইতিহাস ঐতিহ্যকে সকলের কাছে পৌছে দিতে মেহেরপুরকে নিয়ে একটি আর্টফিল্মম বা ডকুমেন্টটারি তৈরি করার চেষ্টা করছি। মেহেরপুরের সংস্কৃতি, নাটক, যাত্রা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এক সময় মেহেরপুরে নিয়মিত মঞ্চ নাটক ও যাত্রাপালার আয়োজন করা হতো। আমঝুপির সাইদুর রহমান যাত্রার জন্য ভালো একজন অভিনেতা ছিলেন। বর্তমান সরকার এগুলোর জন্য কাজ করে যাচ্ছে। মেহেরপুরে যারা জনপ্রতিনিধি আছে, যারা শিল্পকলার দায়িত্বে আছে এরা সকলে যদি এক সাথে কাজ করে তবে সবকিছু সম্ভব। বছরে বিশেষ করে পহেলা বৈশাখের মেলাতে যাত্রাপালা করা যেতে পারে। ভালো কিছু দেখাতে পারলে মানুষ আবারও যাত্রা, মঞ্চ নাটক দেখেতে মঞ্চে আসবে। মেহেরপুরের আওয়ামী রাজনীতি নিয়ে কথার প্রাক্কালে আসলাম শিহির বলেন, মেহেরপুরে বিভাজনের রাজনীতি শুরু হয়েছে। ফলে গ্রুপিং, লবিং ও টেন্ডারবাজির মত ঘটনা ঘটছে। বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি কিন্তু এটা নয়। তিনি বলেন, আওয়ামী রাজনীতি বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করতে হবে। তবেই এসকল বিভাজন ভুলে একই প্লাটফর্মে এসে রাজনীতি করা সম্ভব হবে। সবশেষে মেহেরপুর নিউজ নিয়ে কথা হলে তিনি বলেন, মেহেরপুর নিউজ একটি স্বতন্ত্র বৈশিষ্ঠ নিয়ে পাঠকদের কাছে তার গ্রহণযোগ্যতা তুলে ধরছে। মেহেরপুর নিউজ এখন সফলতার সিঁড়ি বেয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলে আরো পাঠক জনপ্রিয়তা পাবে মেহেরপুর নিউজ সেই প্রত্যাশা করি। শেষে তিনি মেহেরপুর নিউজের সবভালোর সমন্বয় করতে মেহেরপুর নিউজের লোগোটিকে আরো সমৃদ্ধ করার পরামর্শ দেন।

আলাপকালে মেহেরপুর নিউজের বার্তা সম্পাদক ইয়াদুল মোমিন, প্রধান প্রতিবেদক মিজানুর রহমান, বিশেষ প্রতিবেদক মুজাহিদ মুন্না, স্টাফ রির্পোটার শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।