এক ঝলক

রাষ্ট্রিয় স্বীকৃতি ছাড়াই চলে গেলেন বিরাঙ্গনা জাহানারা

By মেহেরপুর নিউজ

November 25, 2020

মেহেরপুর নিউজ:

হতাশা আর অভিমান নিয়ে কোন রাষ্ট্রিয় স্বীকৃতি ছাড়াই নিরবে চলে গেলেন মেহেরপুরের বিরাঙ্গনা জাহানারা খাতুন (ঈশা)। বিরাঙ্গনা হয়েও কখন বাড়ি বাড়ি কাপড় বিক্রি আবার কখন শিল পাটা ফেরি করতেন জীবিকার তাগিতে। সহযোগিতার হাত বাড়িয়ে দেইনি রাষ্ট্র বা রাজনৈতিক কোন দল। তার মৃত্যুর পরে জানাজা বা দাফনের সময় দেখা যায়নি রাষ্ট্র বা রাজনৈতিক দলের কোন দায়ীত্বশীল ব্যাক্তির।

গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে মেহেরপুর কোর্টপাড়াস্থ নিজ বাড়িতে অসুস্থ্য অবস্থায় ইন্তেকাল করেন বিরাঙ্গনা জাহানারা খাতুন (ঈশা)। (ইন্নালিল্লাহি……..রাজিউন)।

বুধবার সকাল সাড়ে ৯ টায় মেহেরপুর হোটেরবাজার জামে মসজিদ প্রাঙ্গনে মহুমার জানাজার নামাজ শেষে পৌর কবরস্থানে দাফন করা হয়।

পাকহানাদারদের পাশবিক নির্যাতন ও গণধর্ষণের শিকার মেহেরপুরের একমাত্র জীবন্ত সাক্ষি ছিলেন তিনি। তবে রাষ্ট্রিয় কোন স্বীকৃতি না পাওয়ায় একবুক বেদনা ছিল তার।

বিরাঙ্গনা জাহানারা খাতুনের ছেলে মামুন বলেন, আমার মায়ের মৃত্যুতে মুক্তিযোদ্ধা সংসদ বা রাষ্ট্রর কোন দায়ীত্বশীল ব্যাক্তি উপস্থিত হয়নি। আমি মনে করি মুক্তিযোদ্ধে আমার মায়ের ভূমিকা নিয়ে রাষ্ট্র  যথাযোগ্য মূল্যায়ন করেনি।

জাহানারা খাতুন (ঈশা)‘র পরিবার থেকে জানাযায়, পাক সেনাদের গণধর্ষণের শিকার মেহেরপুর সদর উপজেলার পিরোজপুর গ্রামের মফের শেখের কন্যা জাহানারা খাতুন (ঈশা) ১৭ বছর বয়সে ১৯৭০ সালে পিরোজপুর গ্রামের রাজাকার আবুল খাঁর সাথে বিয়ে হয় ঈশা‘র।

এরই মধ্যে শুরু হয় মুক্তিযুদ্ধ। আবুল খাঁর রাজাকারে নাম লেখায়। মুক্তিযুদ্ধকালীন মে মাসের দিকে রাজাকার স্বামীর শারীরীক নির্যাতন সহ্য করতে না পেরে বাড়ি থেকে বের হয়ে আসে মেহেরপুরে।

এসময় পাকসেনারা ঈশাকে ধরে নিয়ে যায় মেহেরপুর কোর্টচত্বরে পাকসেনা ক্যাম্পে। সেখানে পাকসেনারা পালাক্রমে ধর্ষন করে। এই লজ্জায় সে আর গ্রামে ফিরতে পারিনি। স্বাধীনতা পরবর্তী সময়ে গ্রামে একমাত্র ভাই ফরজ আলীর কাছে গিয়ে আশ্রয় মেলেনি পাকিস্তানী সেনাদের ধর্ষিতা বলে। ফিরে আসে মেহেরপুর শহর।

স্বাধীনতা পরবর্তী সময়ে বিয়ে হয় মান্নান খা নামে এক মোটর সাইকেলের মেকারের সাথে। সেই স্বামীর সাথে মনোমালিন্য হবার কারণে সম্পর্ক ছেদ করতে হয়েছে। এর পরে জাহানারা  শিল পাটা ফেরি করে বিক্রি করে জীবিকা নির্বাহ করেন। মান্নান খার ঔরসে জন্ম নেয়া একমাত্র ছেলে মোটর সাইকেলের মেকার মামুনের।

পাকসেনাদের ধর্ষনের স্বীকার ঈশা স্বাধীনতা পরবর্তী  সময়ে মেহেরপুর জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডা অফিসের কাছে বিভিন্ন সময়ে সাহায্য সহযোগিতা চেয়ে আবেদন করেছে কিন্তু কোন সাহায্য সহযোগিতা মেলেনি।