টপ নিউজ

রোজাকে সামনে রেখে নিত্যপণ্যের মূল্য লাগামছাড়া

By মেহেরপুর নিউজ

April 03, 2021

এস এম মেহেরাব হোসেন :

মেহেরপুরে রোজা কে সামনে রেখে শুরু হয়েছে শাকসবজি, কাঁচা বাজার সহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের লাগামছাড়া মূল্য। একদিকে করোনায় কর্মখালি অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বেশি। দিন দিন শাকসবজি কাঁচামালসহ সব ধরনের নিত্যপ্রয়োজনীয় এসব পণ্য দ্রব্যের মূল্য বৃদ্ধিতে সাধারণ মানুষ দুশ্চিন্তায় পড়েছেন। তবে বেশি দুশ্চিন্তায় আছেন মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তরা।

শনিবার সকালে মেহেরপুর শহরের হোটেল বাজার বড়বাজার সহ বিভিন্ন এলাকা ঘুরে ব্যবসায়ীদের সাথে আলাপ করে জানা যায়, প্রতিদিনই কিছু না কিছু শাকসবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি পাচ্ছে।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকারি বাজারে পণ্যের দাম বাড়ছে, তাই আমাদের বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে। প্রতিবছর রোজাকে সামনে রেখে এক মাস আগে থেকেই রমজানে ব্যবহৃত পণ্যের দাম বাড়িয়ে দেয় কিছু অসাধু সিন্ডিকেট ব্যবসায়ী। শহরের বড় বাজার হোটেল বাজারসহ বিভিন্ন এলাকা ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি কেজি সয়াবিন তেল খুচরা বিক্রি হচ্ছে ১৩০ টাকা, যা কয়েক মাস আগে বিক্রি হয় ৯২ টাকায়। আর গত বছরে এই সময় বিক্রি হয়েছিল ৯৫ টাকায়। ডালডার দামও একই, আটা-ময়দার দামও বেড়েছে। প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৭০ টাকায় যা এক মাস আগে ছিল ৫৭ টাকা। ছোলা ৮০ টাকা যা গত বছর বিক্রি হয়েছে ৬৫ টাকায়। কাঁচা সবজির ভিতরে রয়েছে বেগুন ৪০ টাকায় ১ মাস আগে বিক্রি হয়েছে ১০ টাকা কেজি দরে। আলু ছিল ৮ টাকা কেজি যা বর্তমানে ১৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বাজারে। পেঁয়াজ রসুন সহ সবরকম সবজির মূল্য কেজিতে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে। এছাড়াও ডিম, মাছ, মুরগির দাম বেড়েছে নিয়ন্ত্রনহীন। প্রতি কেজি ব্রয়লার মুরগি কয়েক মাস আগে ছিল ৯০ টাকা কেজি, যা এখন বিক্রি হচ্ছে ১৫০টাকা কেজি দরে। সোনালি মুরগি ১৮০ থেকে এক লাফে গিয়েছে ৩২০ টাকায়।

এছাড়াও খাসি ও গরুর মাংস প্রতি কেজিতে ৩০ থেকে ১০০ টাকা পর্যন্ত বেড়েছে। আদা, রসুন, হলুদ, গরম মসলা ও চালের বাজারও লাগামহীন। এছাড়াও রয়েছে রোজায় সবার প্রিয় খেজুর যা বর্তমানে প্রকারভেদে প্রতি কেজি ১২০ থেকে ১২০০ টাকা পর্যন্ত। মাসখানেক ধরে ধারাবাহিকভাবে বেড়েছে নিত্যপ্রয়োজনীয় এসব পণ্যের দাম। বিশেষ করে রোজায় যে সমস্ত পণ্যের বাড়তি চাহিদা রয়েছে সেসব পণ্যের দাম প্রতিদিনই বাড়ছে। ইকবাল নামের একজন ক্রেতা জানান, এবার রোজায় মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তদের ইফতারের সাথে বাড়তি শরবত ও ফল যোগ করা স্বপ্ন হয়ে দাঁড়াবে। মেহেরপুর জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী মোহাম্মদ অনিক ইসলাম মেহেরপুর নিউজ কে বলেন, করোনা মহামারী ও রমজানের সময় পণ্যের দাম নিয়ে যাতে সাধারণ মানুষদের সমস্যায় পড়তে না হয়, সে জন্য প্রস্তুতি রয়েছে। বাজার মনিটরিং কমিটির নির্ধারিত পণ্য মূল্যের চেয়ে বেশি দরে বিক্রি যাতে না হয়, তার জন্য প্রতিনিয়ত বাজার মনিটরিং করা হচ্ছে।