অতিথী কলাম

রোজার উপকারিতা

By মেহেরপুর নিউজ

May 16, 2020

—ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন :

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোযা ফরয করা হয়েছে। যেমনভাবে ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর। যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পার।’ (সুরা বাকারা; ১৮৩)

সায়েখুল ইসলাম আল্লামা মুফতী তাকী উসমানী দামাত বারাকাতুহুম এই আয়াতে কারীমার ব্যাখ্যায় বলেছেন, অর্থাৎ রমযানের মুখ্য উদ্দেশ্য হচ্ছে সারা বছর কৃত গোনাহ ও পাপ-তাপের ক্ষমা চেয়ে নেয়া। গাফলতের হিজাব অপসারণ করা। অন্তরে তাকওয়া পয়দা করা। যেমন কোন একটি মেশিন কিছুদিন ব্যবহার করার পর সেটি সচল রাখার জন্য সার্ভিসিং করাতে হয়, পরিষ্কার করতে হয়। নিয়মিত সার্ভিসিং ছাড়া অল্প সময়েই মেশিনটি অচল হয়ে যায়। ঠিক তদ্রুপ আল্লাহ তা’য়ালা মানবজাতির রূহানী বডি সার্ভিসিংয়ের জন্য রমযানুল মুবারকের মাস নির্দিষ্ট করেছেন। সেই সঙ্গেই তিনি নির্দেশ দিয়েছেন, এই মাসে তোমরা আত্মিক পরিশুদ্ধি অর্জন কর। নিজের অন্তরে নবজীবন সঞ্চার করে ভবিষ্যতের জন্য সুষ্ঠু-সবল হও।(ইসলাম আওর হামারী যিন্দেগী)

এক হাদীসে হযরত আবু ওবায়দা রাযিয়াল্লাহু আনহু বলেন, হুজুর সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন, ‘রোজা মানুষের জন্য ঢালস্বরুপ যতক্ষণ পর্যন্ত তা ফেড়ে না ফেলা হয়।’(নাসাঈ)

অর্থাৎ, ঢাল দিয়ে মুজাহিদ যেভাবে শত্রুর মোকাবেলা করে নিজেকে রক্ষা করতে সক্ষম হন, তেমনি একজন রোজাদার রোজা পালনের মাধ্যমে মানুষের প্রকাশ্য শত্রু শয়তানের মোকাবিলা করে নিজেকে গুনাহ মুক্ত রাখবে যা তার জন্য জাহান্নাম থেকে মুক্তির কারণ হবে যতক্ষণ পর্যন্ত সে তা নিয়ম অনুযায়ী পালন করবে।

সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহমাতুল্লাহি আলাইহি লিখেছেন, সিয়ামের উদ্দেশ্যে হল নফসের কুপ্রবৃত্তিগুলো দমন করা এবং মানুষের মধ্যে অভ্যস্ত প্রিয় জিনিসগুলো থেকে বিরত ও শক্তি সৃষ্টি করা এবং তার রিপুশক্তিতে এতোটা ভারসাম্য সৃষ্টি করা যাতে তার অন্তরে চিরন্তন সৌভাগ্য লাভের প্রেরণা সৃষ্টি হয়। সেই ক্ষুধা-পিপাসার মুকাবেলা করার পর্যাপ্ত শক্তি সৃষ্টি করাও সিয়ামের উদ্দেশ্য। সিয়াম আমাদের মানুষের ক্ষুধার্ত কলিজার কথা স্মরণ করিয়ে দেয়। আমরা বুঝতে পারি, পৃথিবীর লাখ লাখ আদমসন্তান অহরহ কিয়ামতের কি কঠিন আযাব ভোগ করছে, যারা জঠোর জ্বালা নিবারণের জন্য পায় না এক মুঠো অন্ন পিপাসাকাতর কলিজা ঠান্ডা করার জন্য এক কাতরা পানি। পানাহার ও কামরিপু নিয়ন্ত্রণের মাধ্যমে সিয়াম শয়তানকে মানুষের জীবনে তার শয়তানী ইচ্ছার প্রতিফলন ঘটাতে দেয় না, বরং বাধা দেয়। ফলে পরকালীন জীবনের চিন্তা বাদ দিয়ে প্রতি মুহুর্ত নফসের পায়রবি করার অভিশাপ থেকে সে মুক্তি পায়। সিয়াম মানুষের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ স্থিরতা ও প্রশান্তি আনে, তার পাশবিকতা উন্মত্ততা দমন করে এবং রিপুগুলোর মুখে মযবুত লাগাম এঁটে দেয়। সিয়াম হচ্ছে মুত্তাকীদের জন্য লাগাম, নফস ও আত্মার স্থায়ী যুদ্ধে আত্মার জন্য ঢাল এবং নৈকট্যপ্রত্যাশী নেককারদের জন্য এক সফল মুজাহাদা ও সাধনা। মানুষের সমস্ত আমলের মধ্যে একমাত্র সিয়ামই হচ্ছে আল্লাহর জন্য বিশিষ্ট। একজন সিয়াম সাধক আসলে কী করেন? তার মাবুদ ও মাহবুবের সন্তষ্টি লাভের জন্য পাশবিকতা ও ভোগের চাহিদা দমন করেন। সুতরাং সিয়ামের অর্থ হচ্ছে আল্লাহর মহববত ও ভালবাসা এবং রোযা ও সন্তষ্টির পথে পাশবিক সুখ ভোগ বর্জনের মাধ্যমে এক মহান ত্যাগ ও কুরবানি পেশ করা। সিয়াম হচ্ছে বান্দা ও আল্লাহর মাঝে এক গোপন রহস্য, যা অবগত হওয়া অন্য কারোর পক্ষে সম্ভব নয়। অন্যদের এটা তো জানা সম্ভব যে, সিয়াম সাধক নিষিদ্ধ বিষয়গুলো বর্জন করেছে। কিন্তু সেটা সে মাবুদের রেযা ও সন্তষ্টি লাভের ‘উদ্দেশ্য’ বর্জন করেছে, এ জানা সম্ভব নয়। এ হল বান্দার কলব ও হৃদয়ের এমন এক সুগোপন ভাব ও অনুভূতির নাম, যা অন্যকারো পক্ষে জানা অসম্ভব। এটাই সিয়ামের হাকিকত। দৈহিক ও আত্মিক শক্তির হিফাযত, সংরক্ষন ও অপচয় রোধেও সিয়ামের বিস্ময়কর অবদান রয়েছে। সিয়াম হচ্ছে সেই পাশবিক আবর্জনাগুলোর বিরুদ্ধে এক সার্থক রক্ষা-ব্যবস্থা, যা মানুষের উপর পূর্ণ প্রভাব ও আধিপত্য বিস্তারে সক্ষম হলে তার আত্মা ও চরিত্রে পচন ধরিয়ে ছাড়ে। সেই সাথে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপাদানগুলো থেকেও সিয়াম মানুষের শরীরকে মুক্ত করে। সুতরাং সিয়াম যুগপৎ দেহ ও আত্মার স্বাস্থ্য রক্ষা করে এবং পাশবিক স্বেচ্ছাচারিতায় বিধ্বস্ত স্বাস্থ্যের পুনরুদ্ধারের ক্ষেত্রে তা গুরুত্বপূর্ণ অবদান রাখে।(সংগ্রামী সাধকদের ইতিহাস)

রোজা শুধু যে রুহ বা আত্মার উন্নতি সাধন করে তা নয়। বরং দেহের সুস্থতারও বিশেষ সহায়ক। প্রকৃতপক্ষে মাহে রমজান আমাদের জন্য একটি বার্ষিক প্রশিক্ষণ কোর্স, যার মাধ্যমে আমাদেরযুগপৎআত্মিক ও শারীরিকশক্তির উন্নয়ন ঘটে।

এক হাদীসে রসূলে করীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা রোযা রাখ তাহলে তোমরা সুস্থ থাকবে।’(তাবারানী)

উক্ত হাদীসের দ্বারা বোঝা যায় রোজার সাথে শারীরিক সুস্থতারও একটি সম্পর্ক রয়েছে।

মানব জীবনে রোজার উপকারিতা নিয়ে পৃথিবীতে বিভিন্ন বিজ্ঞানী বিভিন্ন সময়ে গবেষনা করেছেন। আর এরই ধারাবাহিকতায় জাপানি বিজ্ঞানী ইউশিনোরি ওশুমি রোজার উপকারিতার উপর এক গবেষণায়২০১৬ সালে নোবেল পুরস্কারও পান।

বিজ্ঞানী ইউশিনোরি ওশুমি লক্ষ্য করেন, মানব দেহের কোষ গুলো নিজের ভেতরে একটি বস্তার মতো ঝিল্লি তৈরি করে এবং নিজের আবর্জনা বা ক্ষতিগ্রস্ত উপাদানকে তার ভেতরে আটকে ফেলে। আর লাইসোজম শুধু দেহের আবর্জনা বা ক্ষতিগ্রস্ত উপাদান জমা করে রাখে না। এটা রিসাইক্লিং চেম্বার বা নবায়নযোগ্য শক্তিব্যবস্থা হিসেবে কাজ করে নতুন কোষ তৈরি করে। এবং কোষেরা নিজেরাই নিজেদের বর্জিতাংশ বা আবর্জনাকে আটকায়, এরপর সেখান থেকে উপকারী উপাদানগুলোকে ছেঁকে আলাদা করে ফেলে। এখানে দেখাযায়, শরীরের কোষগুলো যখন বাইরে থেকে কোনো খাবার না পায় তখন নিজেই নিজের অসুস্থ কোষগুলোকে খেতে শুরু করে। মেডিক্যাল সাইন্সের ভাষায় একে অটোফেজি(Autophagy)নামকরণ করা হয়।

ব্যাপারটা তুলনা করা যায়, রাস্তার একজন ঝাড়ুদারের সাথে। যার কাজ হলো শহরবাসীরা সারাদিন ধরে রাস্তায় যত আবর্জনা ফেলেছে, তা ঝাঁড়ু দিয়ে দিয়ে একসাথে জড়ো করা। এরপর সিটি কর্পোরেশনের গাড়িতে করে ডাস্টবিনে ফেলে দিয়ে আসা। তেমনি আমাদের শরীরের প্রতিটি কোষের মাঝেও একটি করে ডাস্টবিন আছে। শরীরের কোষগুলো যখন ব্যস্ত থাকে তখনতারা ডাস্টবিন পরিষ্কার করার সময় পায় না। ফলে কোষগুলোতে অনেক আবর্জনা ও ময়লা জমা হতে থাকে। মানুষ যখন খালি পেটে থাকে, তখন শরীরের কোষগুলো অনেকটা বেকার হয়ে পড়ে। কিন্তু তারা অলস হয়ে বসে থাকতে পছন্দ করে না, ফলে প্রতিটি কোষ তার ভিতরের আবর্জনা ও ময়লাগুলো পরিষ্কার করার কাজ শুরু করে। এখানে মজার বিষয় হল কোষগুলোর আমাদের মত আবর্জনা ফেলার জায়গা নেই বলে তারা নিজেরাই নিজের আবর্জনা খেয়ে ফেলে।

অর্থাৎ শরীরকে জৈব রাসায়নিক প্রক্রিয়ায় দূষণমুক্ত করার পদ্ধতিই হচ্ছে অটোফেজি (Autophagy)।

Autophagy শব্দটি একটি গ্রিক শব্দ। Auto অর্থ নিজে নিজে, এবং Phagy অর্থ খাওয়া। সুতরাং, অটোফেজি মানে নিজে নিজেকে খাওয়া। ভয় পাবার কোন কারণ নেই আসল ব্যাপার হল, এটি একটি জৈব রাসায়নিক প্রক্রিয়া। যে প্রক্রিয়ায় দেহের ক্ষয়িষ্ণু এবং অপ্রয়োজনীয় কোষাণুগুলো ধ্বংস ও পরিচ্ছন্ন হয়। এ হলো কোষের এক আবর্জনা পরিচ্ছন্নকরণ প্রক্রিয়া! অর্থাৎ যখনশরীরের কোষগুলো বাইরে থেকে কোনো খাবার না পেয়ে নিজেই নিজের অসুস্থ কোষগুলোকে খেতে শুরু করে, তখন তাকে মেডিক্যাল সাইন্সের ভাষায় অটোফেজি(Autophagy) বলা হয়। যেটি বিজ্ঞানের অপেক্ষাকৃত কম পরিচিত একটি পরিভাষা।

দীর্ঘক্ষন উপবাসে থাকা, পরিমানে কম কিংবা কম ক্যালরী যুক্ত খাদ্য গ্রহন করা,শর্করা জাতীয় খাবার কম খাওয়া, শারীরিক পরিশ্রম করা, ব্যায়ামকরা, চিন্তা মুক্ত থাকা এবংপরিমিত নিদ্রার মাধ্যমে অটোফেজি প্রক্রিয়াকেসক্রিয় করা যায়। এ প্রক্রিয়া শরীরে ত্বরান্বিত করার সবচেয়ে সহজ উপায় হল সবিরাম উপবাস। যখন শরীরের ভিতরে খাবারের সংকট তৈরি হয় তখন অটোফেজি প্রক্রিয়াটি চালু হয়। রোজার রাখার মাধ্যমে খুব সহজেই তা আমরা করতে পারি ঠিকযখন একটা নির্দিষ্ট সময় ধরে বাইরে থেকে দেহে কোনো খাবার বা পানীয় আসে না। কেউ যদি টানা ১০ থেকে ১২ ঘণ্টা উপবাস থাকে তখন তার লিভারে সঞ্চিত খাবার গ্লাইকোলাইসিস প্রক্রিয়ার মাধ্যমে শরীরে খাবারের চাহিদা পূরণ করে শক্তির জোগান দেয়। এছাড়াও শরীরের বাড়তি চর্বি শরীরের খাবার হিসেবে ব্যবহৃত হয়। অর্থাৎ বাইরের রসদের ওপর নির্ভর না করে দেহ নিজেই নিজের রসদ দিয়ে নিজেকে চালায়।

শরীরের বিভিন্ন কাজ করার জন্য প্রতিনিয়ত প্রোটিন তৈরি হয় এবং প্রোটিনের কাজটি সঠিকভাবে সম্পন্ন করার জন্য প্রোটিনের গঠনটি অ্যামিনো অ্যাসিড দ্বারা ত্রিমাত্রিক হতে হয়। যদি ত্রিমাত্রিক না হয় তবে প্রোটিনটি শরীরের জন্য ক্ষতিকারক হবে ও নানা রোগ সৃষ্টি করবে।এক গবেষণায় দেখা গেছে, ৩০% প্রোটিন সঠিকভাবে সংশ্লেষ হতে পারে না ফলে এদের ধ্বংস করা, শরীর থেকে বের করে দেওয়া কিংবা অন্য উপায়ে কাজে লাগানো জরুরি। কেননা শরীরে এরা থাকলে বিভিন্ন রোগ সৃষ্টি হবে। সবিরাম উপবাসের ফলে আমাদের দেহ অটোফেজি প্রক্রিয়ার মাধ্যমে এদের খেয়ে ফেলে।

ফলে আমরা বলতে পারি রোজা আমাদের শরীরকে কার্যকরী করে রাখে,দুর্বল অঙ্গাণু থেকে মুক্তি দেয়, ক্যানসার কোষ ধ্বংস করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কমে যায় প্রদাহ (ব্যথা, লাল হওয়া, ফুলে যাওয়া এবং সংক্রমণ), ক্ষতিকর কোলেস্টেরল মাত্রা, লিভারের ফ্যাট,হৃদরোগের ঝুঁকি এবং শরীরের বাড়তি ওজন। সহজেই নিয়ন্ত্রণে থাকে উচ্চ রক্তচাপ,ডায়াবেটিস এবং অ্যাজমা।রোজার ফলে দেহের অতিরিক্ত কোলেস্টেরলের পরিমাণ কমে যাওয়ায় এতে রক্তনালিতে জমে থাকা চর্বির উপাদানগুলো কমতে থাকে ফলে হার্ট ব্লকের মতো ঝুঁকি কমে যায়। কিডনির কাজ হলো শরীরের বর্জ্য পদার্থগুলো প্রস্রাব আকারে মূত্রথলিতে প্রেরণ করা। রোজা অবস্থায় কিডনি বিশ্রাম পায়, ফলে এ সময় কিডনি বেশ সক্রিয় হয়ে ওঠে।আগের চেয়ে আরো দক্ষভাবে কাজ করতে শুরু করে পাকস্থলী, সবল হয় হজমযন্ত্রও। এছাড়াও রোজামস্তিষ্কের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেমস্তিষ্ককে ক্ষুরধার হতেও সাহায্য করে।বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন, রোজার মাধ্যমে যে মানসিক পরিবর্তন আসে, তাতে মস্তিষ্ক থেকে এক ধরনের নিউরোট্রিফিক ফ্যাক্টর নিসৃত হয়, যা অধিক নিউরন তৈরিতে সাহায্য করে। রোজার কারণেত্বক বার্ধক্যের প্রভাবমুক্ত হয় এবং ত্বককে দেখায় স্বাস্থ্যজ্জ্বল। অটোফেজি প্রক্রিয়ায় শরীরে তৈরি হয় নাইট্রিক অক্সাইড। এই নাইট্রিক অক্সাইড দেহকোষকে পুনরুজ্জীবিত করে বাড়িয়ে দেয় কোষের আয়ু যা এন্টি এজিং বা বার্ধক্য রোধক হিসেবে কাজ করে। কোষ পুনরুজ্জীবনের ইতিবাচক প্রভাব পুরো শরীরের ওপরই পড়ে যা অন্য অঙ্গের উপকারে আসে। এককথায় বলা যায়, রোজা রোগ প্রতিরোধ করে এবং আমাদের যৌবন ধরে রাখতে সহায়তা করে।এজন্য ইরশাদ হয়েছে, যদি রোজা রাখো তবে তাতে রয়েছে তোমাদের জন্য কল্যাণ, যদি তোমরা সেটা উপলব্ধি করতে পারো।’(সুরা বাকারা; ১৮৪)

ভেবে অবাক হতে হয় মহান আল্লাহ্ তা’য়ালা কত দয়ালু, কত মেহেরবান, তিনি আমাদের উপর রোজা ফরজ করে আমাদের কী উপকারই না করেছেন।

উপরোক্ত আলোচনার দ্বারা প্রধানত রোজার যে সমস্ত উপকারিতা আমাদের নজরে আসে, এক.রোজার দ্বারা তাকওয়া পয়দা হয়

দুই. রোজা জাহান্নাম থেকে বাঁচর জন্য ঢালস্বরুপ।

তিন. রোজার দ্বারা ধৈর্যের অনুশীলন হয়।

চার. রোজার দ্বারা শারীরিক সুস্থতা অর্জিত হয়।

এখন প্রশ্ন হচ্ছে রোজা রাখার পরেও আমরা কেন এই সমস্ত উপকারিতা অর্জন করতে পারছি না।

এর কারণ হচ্ছে, আমরা অনেক অভাগা এমন রয়েছি যে, রোজা রাখার পরও মিথ্যা কথা, পরচর্চা, পরনিন্দা, গীবত-শেকায়েত,ঝগড়া-বিবাদ, সুদ-ঘুষ, দুর্নীতি, চাঁদাবাজি, হারাম, অশ্লীলতা, ব্যভিচার, বেহায়াপনা, অন্যায়-অত্যাচার, ওজনে কম দেওয়া, খাদ্যদ্রব্যে ভেজাল দেওয়া প্রভৃতি শরী’আত পরিপন্থী কার্যকলাপেলিপ্ত থাকি যা রোজাকে নষ্ট করে দেয়। শুধুমাত্র উপবাস ও তৃষ্ণার্ত থাকা ছাড়া কোনো লাভই হয় না।

নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, কেউ যদি (রোজা রেখেও) মিথ্যা কথা বলা ও খারাপ কাজ পরিত্যাগ না করে তবে তার শুধু পানাহার ত্যাগ করা (অর্থাৎ উপবাস ও তৃষ্ণার্ত থাকা) আল্লাহর কোনো প্রয়োজন নেই।(বুখারী)

হযরত আবু হুরায়রা রাযিয়াল্লাহু আনহু থেকে এ সম্পর্কে একটি বর্ণনা এসেছে। তিনি বলেছেন, হুজুর সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন, অনেক রোজাদার ব্যক্তি এমন রয়েছে যাদের রোজার বিনিময়ে অনাহারে থাকা ব্যতিত আর কিছুই লাভ হয় না। আবার অনেক রাত জাগরণকারী এমন রয়েছে যাদের রাত জাগার কষ্ট ছাড়া আর কিছুই লাভ হয় না। (নেক আমল যদি এখলাস ও আন্তরিকতার সঙ্গে না হয়ে লোক দেখানোর উদ্দেশ্যে হয় তাহলে এর বিনিময়ে কোনো সওয়াব পাওয়া যায় না)। (ইবনে মাজাহ)

অনুরূপ আমরা শরীরিক উপকারিতাহতেও বঞ্চিত হচ্ছি। এর কারণ হচ্ছে, আমাদের অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত খাদ্যাভাস, ভেজাল খাদ্য গ্রহন, পরিমিত ঘুম না হওয়া, দুশ্চিন্তা করা এবং রাত জেগে ইলেকট্রনিক্স ডিভাইস যেমন মোবাইল, ল্যাপটপ ও কমপিউটার ব্যবহার করা যা অটোফেজি প্রক্রিয়াকে বাধা প্রদান করে। আমরা সাধারণত অধিক পরিমানে ভাত, রুটি,আলু ও মিষ্টি জাতীয় খাদ্য অর্থাৎ শর্করা(Carbohydrate) জাতীয় খাদ্য, প্রচুর পরিমানে ভাজা-পোড়া এবং ঘন ঘন খাদ্য গ্রহন করে থাকি। এছাড়াও রান্নার কাজে ভেজাল তেল যেমন সোয়াবিন তেল ব্যবহার করে থাকি। আমরা যদি এই সমস্ত খাদ্যকে বর্জন করে প্রচুর পরিমানে সবুজ শাক-সবজি, বাদাম, ডিম, মাছ, গোসত, ডাবের পানি, খাঁটি ঘি, মাখন ও সরিসার তেল গ্রহন করি, ঘন ঘন খাদ্য গ্রহন থেকে বিরত থাকি, সময়মত পরিমত ঘুম ও ব্যায়ামের অভ্যাসের নিয়মানুবর্তিতা গড়ে তুলি, দুশ্চিন্তা পরিহার করি,ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহারে ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করি তাহলে অটোফেজি প্রক্রিয়া ত্বারান্বিত হবে এবং আমরা রোজার সুফল অর্জন করতে সক্ষম হব।ইনশা’আল্লাহ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে রোজার উপকারিতাগুলি সামনে রেখে যাবতীয় পাপকাজ যথা, পরচর্চা, পরনিন্দা, ঝগড়া-বিবাদ, সুদ-ঘুষ, দুর্নীতি, চাঁদাবাজি, হারাম, অশ্লীলতা, ব্যভিচার, বেহায়াপনা, অন্যায়-অত্যাচার, ওজনে কম দেওয়া, খাদ্যদ্রব্যে ভেজাল দেওয়া প্রভৃতি শরী’আত পরিপন্থী কার্যকলাপ থেকে বিরত হয়ে মনুষ্যত্বের গুণাবলী অর্জনের লক্ষ্য অধিক পরিমাণে পবিত্র কোরআন তিলাওয়াত, দোয়া-ইস্তেগফার, তাসবিহ-তাহলিল, জিকির-আসকার, জাকাত-ফিতরা, দান-সাদকা ও তারাবীহ-তাহাজ্জুদ নামাজ আদায় ও ইবাদত-বন্দেগী করে অশেষ পুণ্য লাভে আত্মনিয়োগ করাসহ পরিকল্পিত ও ভেজালমুক্ত খাদ্যাভাস,পরিমত ঘুম ও দুশ্চিন্তা পরিহারেরদ্বারা শারীরিক সুস্থতা অর্জনে তাওফিক দান করুন।

আমিন।

 

লেখকঃ

বায়োকেমিস্ট, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়, খুলনা।