এক ঝলক

রোজা শুরুতে মেহেরপুরে খিরা-ডাব ও তরমুজে দাম অস্বাভাবিক

By মেহেরপুর নিউজ

April 16, 2021

মেহেরপুর নিউজ:

পবিত্র রমজান মাস শুরু হওয়ার পর থেকেই মেহেরপুর শহরে তরমুজ, ডাব, বেগুন, আঁখের রস খিরার মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে।

করোনা ভাইরাসের কারণে লকডাউন শুরু করার প্রথমে অনেকেই ভেবেছিল রোজার মাসে অন্ততপক্ষে তরমুজ, খিরা, আখের রস, এবং ডাবের মূল্য স্বাভাবিকভাবেই থাকবে। কিন্তু সকলকে অবাক করে দিয়ে রোজা শুরু হওয়ার পর থেকেই খিরার মূল্য কেজিপ্রতি ৪০ টাকা, ডাব প্রতিপিস ৩০ টাকা তরমুজ প্রতি পিস ১শ থেকে ১৫০ টাকা,আখের রস গ্লাস প্রতি ৫ থেকে ৭ টাকা বৃদ্ধি করে বিক্রি করা হচ্ছে। বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে পবিত্র রমজান মাস শুরু হওয়ার পর থেকে রোজার সঙ্গে সংশ্লিষ্ট খাবারের মূল্য কমিয়ে দেওয়া হয়।

কিন্তু দুর্ভাগ্য আমাদের দেশের উল্টোটি ঘটছে। রোজার আগে খিরা ৩০-৩৫ টাকা কেজি দরে বিক্রি হলেও রোজা শুরু হওয়ার পর থেকেই ৭০-৮০ টাকা কেজি, ৩০ টাকার বেগুন একলাফে বেড়ে ৭০-৮০ টাকা কেজি, তরমুজ ১৫০-২০০ টাকা থেকে বেড়ে ৩০০-৪০০ টাকা পিস, ৪০ টাকার ডাব এক লাফে ৭৫ টাকা এবং ১০ টাকা গ্লাস আখের রস এক লাফে ১৫ টাকায় গ্লাস বিক্রি হতে শুরু করেছে।

স্থানীয় প্রশাসন লকডাউন কে কেন্দ্র করে সচেতনতা বৃদ্ধির জন্য রাস্তায় নামলেও বাজারের দিকে নজর দারি না দেওয়াই রমজানের সঙ্গে সংশ্লিষ্ট ফল ফলের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে বলে অনেকেই মনে করছেন। করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতা সৃষ্টির পাশাপাশি বাজারের দিকে ও নজরদারি করার প্রয়োজনীয়তা অনুভব করছে সাধারণ মানুষ।