এক ঝলক

লকডাউন প্রত্যাহারে কিছুটা স্বস্তি ফিরেছে গাংনীর মৌসুমী ফল ব্যবসায়ী ও বাগান মালিকদের মাঝে

By Enayet Akram

May 31, 2020

তোফায়েল হোসেন,গাংনী: করোনাভাইরাসের প্রার্দুভাব ও দীর্ঘ লকডাউনের কারণে খারাপ সময় পার করছেন গাংনী উপজেলার মৌসুমী ফল বাগানী ও ব্যবসায়ীরা। তবে, সরকারের লকডাউন তুলে নেওয়ার ঘোষনায় কিছুটা স্বস্তি ফিরেছে ফল ব্যবসায়ী ও বাগান মালিকদের মাঝে।

কৃষি কর্মকর্তা জানান, ঘূর্ণিঝড়ে উপজেলায় কৃষি ক্ষেতে ক্ষয়-ক্ষতির পরিমাণ প্রায় ৩ কোটি টাকা। কৃষকদের ক্ষয়ক্ষতির নির্ধারণসহ তালিকা প্রস্তুত করে সরকারের নিকট দাখিল করা হয়েছে। এ বিষয়ে কোন প্রণোদনা পাওয়া গেলে তা কৃষকদের মাঝে বিতরণ করা হবে।

গাংনী উপজেলার গোপালনগর গ্রামের ফল চাষী মৃত মোশারফ হোসেন এর ছেলে ইসমাইল হোসেন জানান, আম ও লিচু চাষিরা বর্তমানে চরম সমস্যায় রয়েছে। লকডাউনের কারণে উৎপাদিত ফল বিক্রির খরিদ্দার বা ন্যায্য মূল্য পাওয়া যাচ্ছে না। দু’একজন ব্যবসায়ী যারা অনেকটা ঝুঁকি নিয়েই আম ও লিচু বাগান কিনেছে তারাও দূরপাল্লার পরিবহন বন্ধের কারণে ফলের বাজারজাত করতে পারছে না। যার ফলে তাদেরকেও মেনে নিতে হচ্ছে বড় ধরনের লোকসান।

গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা কে এম শাহাবুদ্দিন জানান, এবছর গাংনী উপজেলায় ৮ শ’ ৯৫ হেক্টর জমিতে আমের চাষ এবং ৮০ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে। এর মধ্যে আম চাষে ৩৬ হেক্টর জমি ও লিচু ১৫ হেক্টর জমির ক্ষতি হয়েছে। এছাড়াও, এবছর ১৩০ হেক্টর জমিতে কলা চাষ ও ০৫ হেক্টর জমিতে পেঁপে চাষ হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাস মোকাবিলায় ২৪ মার্চ থেকে এ উপজেলাটি লকডাউনের আওতায় রাখা হয়েছে। সে কারণে উপজেলার আম, লিচু চাষি ও ব্যবসায়ীরা চরম বিপাকে পড়েছে।