এক ঝলক

লিবিয়ায় ২৬ বাংলাদেশীকে গুলি করে হত্যা করেছে দুস্কৃৃতিকারীরা

By Enayet Akram

May 28, 2020

ঢাকা অফিস:

লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় মিজদাহতে ২৬ বাংলাদেশীসহ ৩০ অভিবাসন প্রত্যাশীকে গুলি করে হত্যা করেছে দুস্কৃৃতিকারীরা। বাকি ৪ জন আফ্রিকান নাগরিক। হত্যাকাণ্ডের সময় গুলিতে আহত হন ১১ জন। তাদের ৩ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির জাতিসংঘ সমর্থিত সরকার।

পররাষ্ট্রমন্ত্রী শাহারিয়ার আলম সংবাদ মাধ্যমে বলেনকাজের খোঁজে ত্রিপলী যাওয়ার পথে অপহরণ হয় তারা।পরে অপহরণকারী দলের হাতেই তারা খুন হন।

দেশটির জাতিসংঘ সমর্থিত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, এর আগে গত মঙ্গলবার (২৬ মে) রাতে কোনোভাবে ওই পাচারকারী জিম্মি অভিবাসীদের হাতে খুন হন। ওই ঘটনায় ক্ষুব্ধ হয়ে তার সহযোগী ও আত্মীয়স্বজনরা জিম্মি অভিবাসীদের ক্যাম্পে নির্বিচারে গুলি চালালে ঘটনাস্থলেই ২৬ বাংলাদেশিসহ মোট ৩০ জন মারা যান।

এদিকে, ত্রিপলি মিশন থেকে পাঠানো এক রিপোর্টে বেঁচে যাওয়া একজনের বরাত দিয়ে বলা হয়, ‘১৫ দিন আগে বেনগাজী থেকে মরুভূমি পাড়ি দিয়ে কাজের সন্ধানে মানব পাচারকারীরা তাদের লিবিয়ার ত্রিপলি শহরে নিয়ে আসছিল। পথে মিজদাহ শহরে তিনিসহ মোট ৩৮ বাংলাদেশিকে মুক্তিপণ আদায়ের উদ্দেশে জিম্মি করে দুষ্কৃতকারীরা। জিম্মি অবস্থায় তাদের অত্যাচার, নির্যাতন করার একপর্যায়ে অপহৃত ব্যক্তিরা মূল অপহরণকারী লিবিয়ান ব্যক্তিকে হত্যা করে। এর জেরে অন্যান্য দুষ্কৃতকারীরা আকস্মিকভাবে তাদের ওপর এলোপাতাড়ি গুলিবর্ষণ করে। গুলিতে ২৬ বাংলাদেশি নিহত হয়।’

নিহতদের লাশ মিজদাহ হাসপাতালে রয়েছে। আহতরা হাতে-পায়ে, বুকে-পিঠে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে জানানো হয় রিপোর্টে। এতে উল্লেখ করা হয়, বাংলাদেশ দূতাবাস থেকে মিজদাহ হাসপাতালের পরিচালক টেলিফোনে দূতাবাসকে জানান,  ‘মরদেহগুলো বর্তমানে মিজদাহ হাসপাতালের মর্গে পরবর্তী প্রক্রিয়ার জন্য সংরক্ষিত রয়েছে।’