অতিথী কলাম

লোভ হতে বেঁচে থাকার উপায়

By মেহেরপুর নিউজ

November 02, 2023

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন :

 মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘যারা লোভ-লালসা থেকে বেঁচে থাকে তারাই সফলকাম।’(সূরা হাশর; ৯) প্রকৃত মুমিন বান্দা কখনও লোভের জালে বন্দি হতে পারে না। কেননা লোভ-লালসা মানুষের দ্বীন ও ঈমান ধ্বংস করে। সকল মুসলমানের উচিৎ লোভ থেকে বেঁচে থাকা। এখানে আমরা লোভ হতে বেঁচে থাকার কিছু সাধারন উপায়ের কথা আলোচনা করার চেষ্টা করবো। ইনশা’আল্লাহ ।

সমস্ত লোভনীয় বস্তু হতে দৃষ্টিকে হেফাজত করা। যেমন, দুনিয়ার সম্পদ ও মর্যাদাকে অবৈধ্য উপায়ে অর্জন ও ভোগের নিয়তে দেখব না, কোন মানুষের প্রতি তুচ্ছ দৃষ্টিতে দেখবে না, নারী ও পুরুষ একে অপরকে স্বাদ উপভোগের নিয়তে দেখব না।

দুনিয়াকে নিকৃষ্ট ও তুচ্ছ মনে করা। আল্লামা ইবনুল কাইয়্যেম রহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘ইসহাক ইবন হানী রহমাতুল্লাহি আলাইহি তার মাসায়েলের আলোচনায় বলেন, ‘একদিন আবু আব্দুল্লাহ রহমাতুল্লাহি আলাইহি হাসান রহমাতুল্লাহি আলাইহি এর কথা নকল করে বলেন, একদিন আমি তার ঘর থেকে বের হই: তখন হাসান রহমাতুল্লাহি আলাইহি বলেন, তোমরা দুনিয়াকে তুচ্ছ মনে কর। আল্লাহর শপথ করে বলছি! তুমি দুনিয়াকে একবারেই তুচ্ছ ও নিকৃষ্ট পাবে, যখন তুমি তাকে তুচ্ছ ও নিকৃষ্ট বলে জানবে। হাসান রহমাতুল্লাহি আলাইহি আরও বলেন, আমি পৃথিবীর পশ্চিম প্রান্তে থাকলাম নাকি পূর্ব প্রান্তে তাতে আমি কোনো পরওয়া করি না। আমাকে আবু আব্দুল্লাহ রহমাতুল্লাহি আলাইহি বলেছেন, হে ইসহাক! আল্লাহ রাব্বুল আলামীনের নিকট দুনিয়া কতই না নিকৃষ্ট! (উদ্দাতুস-সাবেরীন)

দুনিয়ার মহব্বত দ্বীল থেকে বের করা। হযরত আবু হুরায়রা রাযিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একদিন আমাকে বললেন, আমি তোমাকে দুনিয়া ও দুনিয়াস্থিত বস্ত্তসমূহ দেখাব। আমি আরয করলাম, খুব ভাল কথা। অতঃপর তিনি আমার হাত ধরে মদীনার একটি জঙ্গলে গেলেন। জঙ্গলের এক জায়গায় মৃত মানুষের মাথার খুলি, মল, হাড়গোড় ও ছিন্নবস্ত্র ছিল। তিনি বললেন, হে আবু হুরায়রা, এসব খুলি তেমনি আকাঙ্ক্ষা করত, যেমন তুমি কর এবং তেমনি  আশা করত, যেমন তুমি কর; কিন্তু আজ এমন হয়ে গেছে যে, এগুলোর উপর চামড়া পর্যন্ত নেই। কিছুদিনের মধ্যেই এগুলো ভস্ম হয়ে যাবে। এই যে মল দেখছ, এগুলো তাদের খাদ্য ছিল। খোদা জানে কোথা থেকে উপার্জন করে খেয়েছিল। আজ এমন হয়ে গেছে যে, তোমার ঘৃণা হয়। আর এই ছিন্নবস্ত্র ছিল তাদের পোশাক। বায়ু একে এদিক থেকে ওদিকে উড়িয়ে ফিরে। আর এই হাড়গুলো তাদের চতুষ্পদ জন্তুর, যেগুলোর পিঠে চড়ে তারা এক শহর থেকে অন্য শহরে যেত। ক্ষণভঙ্গুর দুনিয়ার যখন এই পরিণতি, তখন এটা শিক্ষা গ্রহণেরই স্থান।(এহইয়াউ উলুমিদ্দীন)

অল্পে তুষ্টির গুন হাসিল করা। আল্লাহ রাব্বুল আলামীন কুরআনে কারীমে বলেন, ‘প্রাচুর্যের প্রতিযোগিতা তোমাদেরকে ভুলিয়ে রেখেছে।’(সূরা আত-তাকাসুর, ১)

আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,  ‘যে ব্যক্তির জীবনে আখিরাত অর্জন করাই তার বড় উদ্দেশ্য হয়ে থাকে, আল্লাহ রাব্বুল আলামীন তার অন্তরকে অভাব মুক্ত করে দেন। তার জন্য আল্লাহ রাব্বুল আলামীন তার সম্পদকে সহজ করে দেন। আর দুনিয়া তার নিকট অপমান অপদস্থ হয়ে আসতে থাকে। আর যে ব্যক্তির জীবনে দুনিয়া অর্জন করাই তার বড় উদ্দেশ্য হয়ে থাকে, আল্লাহ রাব্বুল আলামীন দরিদ্রতা ও অভাব তার চোখের সামনে তুলে ধরেন এবং তার ওপর বিশৃঙ্খলা চাপিয়ে দেন। সে যতই চেষ্টা করুক না কেন আল্লাহ রাব্বুল আলামীন তার ভাগ্যে যতটুকু দুনিয়া লিপিবদ্ধ করেছেন, তার বাইরে সে দুনিয়া হাসিল করতে পারবে না’। (তিরমিযী)

আল্লামা ইবনুল কাইয়ুম রহমাতুল্লাহি আলাইহি বলেন, হাসান রহমাতুল্লাহি আলাইহি আরও বলেন, ‘হে আদম সন্তান! তুমি তোমার অন্তরকে দুনিয়ার সাথে সম্পৃক্ত করো না। যদি তাই কর, তবে তুমি খুব খারাপ বস্তুর সাথে তোমার অন্তরকে সম্পৃক্ত করলে। তুমি তার সাথে সম্পর্কের রশি কেটে দাও, দরজাসমূহ বন্ধ করে দাও। হে আদম সন্তান! তোমার জন্য এতটুকুই যথেষ্ট যতটুকু তোমাকে তোমার আসল গন্তব্যে পৌঁছাবে।’(উদ্দাতুস-সাবেরীন)

বিনয় অবলম্বন করা। আব্দুল্লাহ ইবনু মুবারক রহমাতুল্লাহি আলাইহি বলেছেন, ‘বিনয় ও নম্রতার মূল হ’ল, তুমি তোমার দুনিয়ার নেয়ামতের ক্ষেত্রে নিজেকে তোমার নীচের স্তরের লোকদের সাথে রাখ, যাতে তুমি তাকে বুঝাতে পার যে, তোমার দুনিয়া নিয়ে তুমি তার চেয়ে মর্যাদাবান নও। আর নিজেকে উঁচু করে দেখাবে তোমার চেয়ে দুনিয়াবী নেয়ামত নিয়ে উঁচু ব্যক্তির নিকট, যাতে তুমি তাকে বুঝাতে পার যে, দুনিয়া নিয়ে সে তোমার উপর মর্যাদাবান নয়’। (আবূবকর আব্দুল্লাহ ইবনু মুহাম্মাদ ইবনু আবিদ দুনিয়া, আত-তওয়াযু ওয়াল খামূল)

জীবন উপকরেণর ক্ষেত্রে নিম্নমানের ব্যক্তির প্রতি লক্ষ্য করা। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা তোমাদের চেয়ে নিম্নমানের ব্যক্তির দিকে তাকাও। আর তোমাদের ঊর্ধ্বতন ব্যক্তির দিকে তাকিও না। কারণ, সে উপযুক্ত ও যোগ্যব্যক্তি। আর তোমরা তোমাদের প্রতি আল্লাহ প্রদত্ত নিয়ামতকে তুচ্ছ মনে করো না।’ (বুখারী, মুসলিম)

নিজের  সুস্থতা ও তার সাথে সংশ্লিষ্ট আনুসাঙ্গিক বিষয়ে এবং রিজিক ও তার সাথে সংশ্লিষ্ট আনুসাঙ্গিক বিষয়ের ক্ষেত্রে আল্লাহর সৃষ্ট বান্দাদের অনেকের চেয়ে নিজেকে উন্নত মনে করা। ফলে তার অস্থিরতা ও দুশ্চিন্তা-দুর্ভাবনা দূর হয় এবং তার আনন্দ ও আল্লাহর নিয়ামতের প্রতি তার সন্তুষ্টি বৃদ্ধি পেতে থাকে। যখনই আল্লাহর প্রকাশ্য ও অপ্রকাশ্য, দীনী ও দুনিয়াবী নিয়ামতের প্রতি বান্দার আশা-আকাঙ্খা দীর্ঘ থেকে দীর্ঘতর হতে থাকে, তখনই সে তার রবকে দেখে যে, তিনি তাকে অনেক কল্যাণ দান করেছেন এবং তারে থেকে বহু অকল্যাণ দূর করেছেন। কোন সন্দেহ নেই যে, তার এই আশা-আকাঙ্খা দুশ্চিন্তা-দুর্ভাবনাসমূহ দূর করবে এবং হাসি-খুশি ও আনন্দকে আবশ্যক করে তুলবে।

একজন আল্লাহওয়ালার সঙ্গে সম্পর্ক জুড়ে নেওয়া। লোভ মানুষকে পাপ কাজে নিয়োজিত করে কুপথে ধাবিত করে। অর্থ-সম্পদ, মান-সম্মান, প্রভাব-প্রতিপত্তি, ক্ষমতা, পদমর্যাদা, প্রসিদ্ধি, সুখ্যাতি, কামনা-বাসনা ও খায়েশ পূরণের লোভ মানব চরিত্র গঠন ও সংশোধনের পথে বিরাট অন্তরায়। সম্পদের লোভের কারনে শয়তান খুবই সুক্ষভাবে হালাল আয়ের সীমা অতিক্রম করে সন্দেহযুক্ত আয়ের মধ্যে প্রবেশ করিয়ে দেয় এরপর যুক্তি দিয়ে হারামকে হালাল বানায়। অনেক সময় মানুষ বড়ত্বের লালচে লিপ্ত হয়ে নিজের সবকিছু বরবাদ করে দিয়ে থাকে। এ বিষয়গুলি বড়ই নাজুক। শয়তান তার নেক সুরতেই মানুষকে বিপথগামী করে। শয়তানের নেক সুরত বুঝতে পারা এবং নিজের জীবনকে সঠিকভাবে পরিচালিত করা একজন সাধারন মানুষের জন্য খুবই কঠিন। এজন্য একজন আল্লাহওয়ালার সঙ্গে সম্পর্ক জুড়ে নেওয়া। তাঁর কাছে নিজের বিভিন্ন অবস্থাগুলো জানানো এবং তাঁর পরামর্শ অনুযায়ী কাজ করা।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদের সমস্ত প্রকার লোভ থেকে হেফাজত করুন।

আমিন।

সংকলকঃ লেখক ও গবেষক।