অতিথী কলাম

লোভ

By মেহেরপুর নিউজ

October 19, 2023

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন :

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘একে অন্যের থেকে বেশি পাওয়ার লোভ বা প্রতিযোগিতা তোমাদের ভুলের মধ্যে ফেলে রেখেছে। এমনকি দুনিয়া পাওয়ার এ চিন্তা নিয়েই তোমরা কবরে পৌঁছে যাও।’(সূরা তাকাসুর; ১-২)

শরী‘আতের পরিভাষায় লোভ হচ্ছে, কারো কোন জিনিস দেখে তা অবৈধ, মিথ্যাচার কিংবা অস্বাভাবিক উপায়ে লাভের আশা করা যা মানুষকে সর্বদাই আল্লাহ্ বিমূখ এবং দুনিয়া মুখী করে দেয়।

যদি হালাল বা বৈধ উপায়ে উপার্জনের পরও কারও মনে পরিতৃপ্তি না আসে ও তুষ্ট না হয় তাহলে বুঝতে হবে যে তাকে লোভে পেয়ে বসেছে এবং তার মনে লোভ বাসা বেঁধেছে। লোভী ব্যক্তি নিজের অবস্থা নিয়ে সন্তুষ্ট থাকতে পারে না। হাতে যা আছে তাতে সুখী না থেকে অন্যায়ভাবে আরও বেশি কিছু পাওয়ার ইচ্ছা পোষণ করে। লোভ মানুষকে সামর্থের বাইরে ঠেলে দিয়ে তার বিবেক-বুদ্ধি নষ্টকরে দিয়ে তাকে পাপের পথে পরিচালিত করে।

হাকীমুল উম্মত হযরত মাওলানা আশরাফ আলী থানভী রহমাতুল্লাহি আলাইহি লোভের একটি সুন্দর দৃষ্টান্ত উল্লেখ করেছেন। আরব দেশে ছিল প্রসিদ্ধ এক লোভী । তার নাম ছিল আশআছ । সে কোথাও রওয়ানা হয়েছিল। পথিমধ্যে একদল লোককে থালা বানাতে দেখল। সে এদের উদ্দেশ্যে বলল, তোমরা এত ছোট থালা কেন বানাচ্ছ ? বড় বড় থালা বানাও । লোকেরা বলল, থালা আমরা ছোট বানাই বা বড় এতে তোমার কি যায় আসে ? জবাবে সে বলল, হতে পারে যে থালা তোমরা বানাচ্ছ তা এমন ব্যক্তির হাতে পড়বে যে আমার কাছে এই থালায় করে আমার জন্য হাদিয়া তোহফা নিয়ে আসবে সুতরাং তোমরা বড় থালা বানাও।(নাফহাতুল আরব, ইসলাম আওর হামারী যিন্দেগী)

মৃলত, লোভ মানুষের অন্তরের একটি মারাত্মক ব্যাধি। আল্লাহ তা’য়ালা যে সকল নেয়ামত মানুষকে দান করেছেন তার শুকরিয়া আদায় না করে সে আরো বেশী চায় আর যদি সেটা পূর্ণ হয়ে যায় তাহলে সে আবার নতুন করে আরো একটি জিনিসের প্রত্যাশা করে।

তাই রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যদি আদম সন্তানকে স্বর্ণে ভরা এক উপত্যকা পরিমাণ ধন-সম্পদ দেয়া হয়, তবুও সে দ্বিতীয় উপত্যকার জন্য লালায়িত থাকবে আর যদি তাকে দ্বিতীয়টি দেয়া হয় তাহলে সে তৃতীয় উপত্যকার জন্য লালায়িত থাকবে। আদম সন্তানের পেট মাটি ছাড়া কিছুতেই ভরবে না। তবে যে তাওবাহ করবে আল্লাহ‌ তার তাওবাহ কবূল করবেন।(বুখারী)

লোভ বিভিন্ন রকমের হতে পারে। তবে আমরা এখানে দুটি বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করবো। ইনশা’আল্লাহ। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন যে, দু’টি ক্ষুধার্ত নেকড়ে বাঘকে ছাগপালের মধ্যে ছেড়ে দেওয়া অত বেশী ধ্বংসকর নয়, যত না বেশী মাল ও মর্যাদার লোভ মানুষের দ্বীনের জন্য ধ্বংসকর।(তিরমিযী)

এই হাদীছে রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই ধরনের লোভের কথা বলেছেন। ১. ধণ-সম্পদের লোভ ২. মর্যাদার লোভ (যেমন, মান-সম্মান, প্রভাব-প্রতিপত্তি, ক্ষমতা, ডিগ্রি, পদমর্যাদা, প্রসিদ্ধি ও সুখ্যাতি লাভের লোভ)

১. ধণ-সম্পদের লোভ

 জীবন-ধারণের জন্য সম্পদের অপরিহার্যতা প্রশ্নাতীত। অবশ্য সম্পদের প্রয়োজনীয়তা ও সম্পদের লোভ এক নয়। প্রয়োজনীয়তা বলতে বোঝায়, যা না হলেই নয়। এর অধিক প্রাপ্তির আকাঙ্খা লোভের পর্যায়ভুক্ত। লোভ প্রয়োজনের পরিধিকে প্রসারিত করে, যা মানুষকে অধঃপতনের দিকে নিয়ে যায়।

তবে ধন-সম্পদের ভিতরে যে শুধু অপকারিতা আছে তা নয় এর ভিতরে উপকারিতাও আছে। যখন একজন মানুষ এই সম্পদ লাভের পরে আল্লাহর রাস্তায় ব্যয় করতে থাকবে, একইভাবে জনকল্যাণমূলক কাজ করবে এবং গরীব দুঃস্থদের সাহায্য করবে, নিজের পরিবার পরিজনের জন্য আল্লাহর হুকুম আনুযায়ী খরচ করবে তখন এই সম্পদ মানুষকে কল্যাণের দিকে নিয়ে যাবে। যে ব্যক্তি ধন-সম্পদের উপকারিতা ও অপকারিতা উভয়টি জানে, তার পক্ষে ধন-সম্পাদের বিপদাপদ থেকে বেচেঁ থাকা এবং কল্যাণপ্রার্থী হওয়া সম্ভব।

ইমাম গাযযালী রহমাতুল্লাহি আলাইহি বলেছেন, মালের মধ্যে লাভও আছে ক্ষতিও আছে। তার উদাহরণ সাপের মত -যে ব্যক্তি কৌশল জানে, সে সাপকে ধরে তার দাঁত বের করে নেয় অতঃপর তা দ্বারা বিষনাশক ঔষধ প্রস্ত্তত করে। তার দেখাদেখি কোন অনভিজ্ঞ ব্যক্তি যদি সাপ ধরে নেয়, তবে সেই সাপ তাকে দংশন করবে এবং সে ধ্বংস হয়ে যাবে।(এহইয়াউ উলুমিদ্দীন)

২. মর্যাদার লোভ (যেমন, মান-সম্মান, প্রভাব-প্রতিপত্তি, ক্ষমতা, ডিগ্রি, পদমর্যাদা, প্রসিদ্ধি ও সুখ্যাতি লাভের লোভ)

 মর্যাদার লোভ ধণ-সম্পদের লোভের চেয়েও ভয়ংকর। কেননা এটি অর্জনের জন্য মানুষ তার ধণ-সম্পদ পানির মত ব্যয় করে থাকে।সায়েখুল ইসলাম আল্লামা মুফতী তাকী উসমানী দামাত বারাকাতুহুম বলেছেন, ‘হুব্বে জাহ’ -এর অর্থ হল, এই বিষয়ের তীব্র কামনা আর প্রত্যাশা থাকা যে, মানুষের উপর যেন আমার প্রভাব বিস্তার লাভ করে। এমন কোন পদ অর্জন করব যা বেশ প্রভাবসম্পন্ন, যার মাধ্যমে মানুষ আমাকে ইজ্জত-সম্মান করবে, তারা আমাকে তাদের লিডার বা নেতা মনে করবে। এই আগ্রহ, এই চাওয়া, এই কামনা যে, মানুষ আমার কথা মানুক, সবার উপর আমার প্রভাব বিস্তার হউক, একেই বলা হয় ‘হুব্বে জাহ’।

আবার এই আকাঙক্ষা যে, মানুষ আমাকে উঁচু মাপের মনে করুক, আমার প্রতিটি ক্রিয়াকর্ম পছন্দ করুক, তাকে প্রশংসা প্রত্যাশীও বলা যেতে পারে আবার লোক দেখানোও বলা চলে। এ থেকে বেঁচে থাকা তেমনি জরুরি যেমনি শরাব পান এবং শূকর ভক্ষণ থেকে বেঁচে থাকা জরুরি। বড় পদ বা উচ্চাসন অর্জনের চেষ্ঠা-ফিকির করা, যার মাধ্যমে মানুষকে প্রভাবিত করা যায় এবং ক্ষমতার দাপট প্রতিষ্ঠা করা যায়। এসবই নাজায়েয হারাম।

তবে ‘জাহ’ এর কোন কোন দিক শরয়ী চাহিদার পরিপূরক এবং তা জায়েযও বটে। অর্থাৎ মানুষের অন্তরে এতটুকু প্রভাব বিস্তার করা যার ফলে মানুষ অন্যের কষ্ট প্রদান ও ক্ষতি থেকে নিজেকে বাঁচিয়ে নিতে পারে। সূতরাং কোন মানুষ যদি একেবারেই প্রভাবমুক্ত এবং সম্মানের অপাত্র হয় তাহলে সে অন্যের দেওয়া কষ্ট ও ক্ষতি থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে সক্ষম হবে না। অতএব নিজেকে অন্যের দেওয়া কষ্ট ও ক্ষতি থেকে বাঁচিয়ে রাখা যায় এই পরিমান ‘জাহ’ মানুষের জন্য শুধু জায়েযই নয় বরং তা তার জন্য জরুরি।

কিন্তু ‘জাহ’ যদি এই উদ্দেশ্যে অর্জন করা হয় যা নিজের প্রয়োজনের অতিরিক্ত এবং তার দ্বারা ব্যপক ক্ষমতার দাপট প্রদর্শন উদ্দেশ্য হয়, তবে এ জাতীয় ‘জাহ’ নাজায়েজ হারাম।(ইসলাম আওর হামারী যিন্দেগী)

মর্যাদার লোভ পার্থিব বিষয়েও হতে পারে আবার দ্বীনি বিষয়েও হতে পারে ।

 পার্থিব বিষয়ে নেতৃত্ব বা ক্ষমতা এটা এমন কোন কাজ নয় যে, মানুষ এর জন্য জোরেসোরে তদবির চালিয়ে তা পাবার চেষ্টা করবে। ‘রাষ্ট্রের যত পদ-পদবী রয়েছে প্রত্যাশা-চাহিদা ছাড়াই যদি তার কোন একটি অর্জিত হয়ে যায়, আর মানুষ যদি তা খোদা নির্দেশিত পথ অবলম্বন করে প্রয়োগ-ব্যবহার করে, তাহলে তা হবে তার জন্য আল্লাহ তা’য়ালার পক্ষ থেকে নেয়ামত। ইনশা’আল্লাহ এক্ষেত্রে অবশ্যই সে সাহায্যপ্রপ্ত হবে। কিন্তু যে ব্যক্তি পদের জন্য লালায়িত, মানুষের সুপারিশ এবং দরখাস্তের দারস্থ। এসব ব্যক্তির ক্ষেত্রে হাদীসে বর্ণিত হয়েছে যে, আল্লাহ তা’য়ালা তাকে নিজ অবস্থায় ছেড়ে দেন। আল্লাহ পক্ষ থেকে তার উপর কোন সাহায্য আসে না।

হাদীসে এসেছে, হযরত নবী কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হযরত আবদুর রহমান ইবনে সামুরা রাযিয়াল্লাহু আনহুকে বলেছেন, আমীর হওয়ার জন্য আবেদন কোরো না। যদি আবেদনের পরিপ্রেক্ষিতে তোমাকে আমীরত্ব দেওয়া হয়, তা হলে তোমাকে তার হাওলায় ফেলে দেওয়া হবে (অর্থাৎ তোমাকেই তার দায়দায়িত্ব বহন করতে হবে)। আর যদি তোমাকে আমীরত্ব আবেদন ছাড়া প্রদান করা হয়, তা হলে (আল্লাহর পক্ষ থেকে) তোমাকে সাহায্য করা হবে।(বুখারী)

আবার মর্যাদার প্রতি লালসা দ্বীনি কোনো কোন বিষয় নিয়ে হয়, যেমন, কোনো ইবাদত করে কেউ যখন মানুষের কাছে মর্যাদা ও শ্রদ্ধার পাত্র হতে চায়, দান-সদকা করে, বারবার হজ্জ-ওমরা আদায় করে কিংবা ইলম শিখে কেউ যখন অন্যদের দৃষ্টিতে সম্মানের আসনে বসতে চায়।

ইমাম গাযযালী রহমাতুল্লাহি আলাইহি বলেছেন, জ্ঞানী ব্যক্তিরা দ্রুত অহংকারী হয়ে পড়ে। তাই হাদীসে বলা হয়েছে, ‘জ্ঞানের বিপদ হচ্ছে অহংকার।’

অর্থাৎ, জ্ঞানী ব্যক্তি নিজের মধ্যে জ্ঞানের পূর্ণতা সম্পর্কে ওয়াকিফহাল হয়ে নিজেকে বড় এবং অন্যদেরকে মূর্খ ও তুচ্ছ মনে করতে থাকে। ফলে, পার্থিব কাজ-কারবারে সে নিজেকে অগ্রগণ্য মনে করে। অপরের কাছে থেকে প্রথমে সালাম পাওয়ার আশা করে। অন্যরা তার সাথে সদাচরণ করে, কিন্তু সে কারও সাথে সদাচরণ করে না। করলেও এটাকে তার প্রতি অনুগ্রহ মনে করে এবং কৃতজ্ঞতা আশা করে।(এহইয়াউ উলুমিদ্দীন)

লোভের কুফল

লোভ যখন মাথাচাড়া দিয়ে ওঠে, তখন তার আল্লাহর ভয়, মানবতা, দয়ামায়া, ইমান-আমল, বিবেক-বুদ্ধি সব লোপ পায়। মানুষের হিতাহিত জ্ঞান নষ্ট হয়ে যায়, হঠকারিতা ও কৃপণতা পয়দা হয়। মানুষ তার মা, বাবা, ভাই-বোন সহ প্রিয়জনদের সবাইকে অবজ্ঞা করে। গরীব-দুঃখী, ইয়াতীম-মিসকীনদের দান করে না। আল্লাহর রাস্তায় অর্থ খরচ করাকে তারা সম্পদের ক্ষতি মনে করে। স্বীয় বাসনা পূর্ণ করার জন্য সবাইকে ভুলে যেতে দ্বিধাবোধ করে না। টাকার মোহ, সম্পদের মোহ তাকে পাগল করে তোলে। লোভ মানুষের প্রবৃত্তি পরায়ণতাকে উসকে দেয়, প্রবৃত্তির অনুসরণ মানুষকে বিভিন্ন ধরনের অপকর্মের দিকে নিয়ে যায় এবং বিভিন্ন ধরনের খারাপ কাজ করতে বাধ্য করে। এ সব অপকর্ম দ্বারা যেমনিভাবে তার আত্মা দূর্বল হয়, অনুরূপভাবে তার শরীর বা দেহও ধীরে ধীরে দূর্বল হয়ে পড়ে। লোভের কারণেই মানুষ নিষ্ঠুর, অত্যাচারী, দুর্নীতিবাজ ও স্বার্থপর হয়। এছাড়াও চুরি, ছিনতাই, চাঁদাবাজি, ঘুষ, দুনীতি, মারা-মারি, হানাহানি, বোমাবাজি, খুন-খারাবি সহ অধিকাংশ সামাজিক বিপর্যয়ের পেছনে লোভ-লালসার বিরাট প্রভাব রয়েছে। মানুষ যখন লোভ-লালসার ভিতরে থাকে তখন সে হালাল হারাম বিচার না করে বিভিন্ন পন্থায় তার কাঙ্খিত বস্তুটি পেতে চেষ্টা করে। তখন সে কোন অপরাধকেই অপরাধ মনে করে না। ফলে তার অন্তরে এক প্রকার অন্ধকার সৃষ্টি হয়, সত্য গ্রহনের পথে প্রতিবন্ধকতা তৈরী হয়, কখনো কখনো হালাল আয়ের সীমা অতিক্রম করে সে সন্দেহযুক্ত আয়ের মধ্যে প্রবেশ করে। এমনকি যুক্তি দিয়ে হারামকে হালাল করে। দীন বিক্রি করে দুনিয়া ক্রয় করার মানসিকতা তৈরী হয়। সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ করা ছেড়ে দেয়। মহান আল্লাহ রাব্বুল আলামীনের যিকির থেকে বিরত রাখে। বান্দার আমল নষ্ট হয় এবং সাওয়াব ও বিনিময় থেকে বঞ্চিত হয়। লোভী পরিতৃপ্ত হওয়া থেকে বঞ্চিত হয়, লোভী যতই পাক না কেন যেহেতু তার চাওয়া পাওয়ার শেষ নেই, সেজন্য সে যতই পায় ততই চায়, তার দিল সবসময় ব্যস্ত হয়ে থাকে কখনও পরিতৃপ্ত হয় না।

লোভের পরিনতি

 লোভের পরিণতি খুবই ভয়াবহ। লোভীদের আবাসস্থল হবে জাহান্নাম। সূরা হুমাযায় মহান আল্লাহ তা’য়ালা ১ থেকে ৩ নম্বর আয়াতে লোভী ব্যক্তিদের প্রকৃতির উদাহরণ দিয়ে ৪ নম্বর আয়াতে তাদের চির শাস্থির কথা বলেছেন, ‘দুর্ভোগ প্রত্যেকের, যে পশ্চাতে ও সম্মুখে লোকের নিন্দা করে (উদ্ধত দেখিয়ে), যে অর্থ জমা করে এবং গণনা করে, সে মনে করে যে তার অর্থ-সম্পদ চিরদিন তার সাথে থাকবে। কখনো নয়, সে অবশ্যই নিক্ষিপ্ত হবে চূর্ণবিচূর্ণকারী জাহান্নামে।’ (সূরা হুমাযাহ ১-৪)

রসূলে করীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যারা লোভ করবে তারা কখনও জান্নাতে প্রবেশ করতে পারবে না। (তাবারানী)

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদের সমস্ত প্রকার লোভ থেকে হেফাজত করুন।

আমিন।

সংকলকঃ লেখক ও গবেষক।